বৃহস্পতিবার | ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | দুপুর ২:৫০
Logo
এই মুহূর্তে ::
শান্তিনিকেতনের দিনগুলি (দশম পর্ব) : সন্‌জীদা খাতুন আমার রবীন্দ্রনাথ : লুৎফর রহমান রিটন রবীন্দ্র সাহিত্যের নতুন প্রান্ত : মিল্টন বিশ্বাস ঠাকুর কেন Tagore : অসিত দাস আরামবাগের প্রার্থী মিতালি বাগ প্রান্তিক ও নিম্ন বর্গের পিছিয়ে পড়া মানুষের প্রতিনিধি : মোহন গঙ্গোপাধ্যায় চারশো বছর আগে থেকে মাদপুরের মইস্যা গ্রামে মা বিষহরির পুজো হয়ে আসছে : ভাস্কর মুখার্জী শান্তিনিকেতনের দিনগুলি (নবম পর্ব) : সন্‌জীদা খাতুন স্টেথোস্কোপ আবিষ্কারের কাহিনি : রিঙ্কি সামন্ত মজন্তালির বংশধর : নন্দিনী অধিকারী অপ্রতিরোধ্য আরাকান আর্মি রাখাইন পরিস্থিতি ও রোহিঙ্গা সংকট : হাসান মোঃ শামসুদ্দীন শান্তিনিকেতনের দিনগুলি (অষ্টম পর্ব) : সন্‌জীদা খাতুন স্বর্গলোকে মহাত্মা ও গুরুদেবের সাক্ষাৎকার : সন্দীপন বিশ্বাস বই ছাপানো নিয়ে তুঘলকি কাণ্ড : সাইফুর রহমান শান্তিনিকেতনের দিনগুলি (সপ্তম পর্ব) : সন্‌জীদা খাতুন সৌমেন দেবনাথ-এর ছোটগল্প ‘শান্তিগন্ধা’ বিজেপির প্রভাবেই কি নির্বাচন কমিশনের আচমকা ভোট বৃদ্ধি : তপন মল্লিক চৌধুরী শান্তিনিকেতনের দিনগুলি (ষষ্ঠ পর্ব) : সন্‌জীদা খাতুন নগ্ন নৃত্যে বাংলায় বৃষ্টির ব্রত – পুণ্যিপুকুর, হুদুম দেও, ব্যাঙের বিয়ে : রিঙ্কি সামন্ত শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চম পর্ব) : সন্‌জীদা খাতুন বিজন প্রাণের প্রাঙ্গণে : সন্দীপন বিশ্বাস বিভূতিভূষণের পান্ডুলিপি — ‘পথের পাঁচালী’ : সবিতেন্দ্রনাথ রায় শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্থ পর্ব) : সন্‌জীদা খাতুন সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (শেষ পর্ব) : মিল্টন বিশ্বাস রবীন্দ্রনাথের বিদেশি ফটোগ্রাফার : দিলীপ মজুমদার দর্শকের অগোচরে শুটিং-এর গল্প : রিঙ্কি সামন্ত রশ্মির নাম সত্যজিৎ “রে” … : যীশু নন্দী হুগলিতে মাধ্যমিকে চতুর্থ ও দশম উল্লেখযোগ্য ফলাফলে নজর কাড়ল : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (তৃতীয় পর্ব) : সন্‌জীদা খাতুন সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (ষষ্ঠ পর্ব) : মিল্টন বিশ্বাস ১৯২৪-এ রবীন্দ্রনাথের স্প্যানিশ ফ্লু হয়, পেরুযাত্রার সময় : অসিত দাস
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই শুভ বাংলা নববর্ষ ১৪৩১-এর আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

বেঙ্গল পার্টিশন রিপোজিটরির অষ্টম কর্মশালা অনুষ্ঠিত হল নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

পেজ ফোর নিউজ, নিজস্ব প্রতিনিধি / ২৩২ জন পড়েছেন
আপডেট রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের, স্কুল অব হিউম্যানিটিসের উদ্যোগে গত ২রা সেপ্টেম্বর আয়োজিত হল বেঙ্গল পার্টিশন রিপোজিটরির অষ্টম কর্মশালা এবং ২৩ তম পার্টিশন বক্তৃতা। নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানববিদ্যা অনুষদের দেশভাগ ও মুক্তিযুদ্ধ বিষয়ক এই প্রকল্পটি অষ্টম বছরে পদার্পন করল। চতুর্থ পর্যায়ের এই কর্মশালাটি ছিল প্রকল্প সমীক্ষকদের এবং নির্বাচিত আগ্রহী গবেষকদের জন্যে সংরক্ষিত। বিভিন্ন জেলা থেকে প্রায় ৪০ জন আগ্রহী গবেষক এবং ছাত্র- ছাত্রী এই কর্মশালাতে উপস্থিত ছিলেন।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে অনুষ্ঠিত এই কর্মশালাতে প্রারম্ভিক ভাষণপ্রদান করেন বিশ্ববিদ্যালয়ের মানববিদ্যা অনুষদের অধিকর্তা এবং প্রকল্প পরিচালক অধ্যাপক মননকুমার মন্ডল। আগ্রহী গবেষকদের জন্যে তিনি কর্মশালার শুরুতেই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত একটি ধারণা পেশ করেন। বেঙ্গল পার্টিশন রিপোজিটরির বিগত কয়েক বছরের কার্যকলাপ সম্বন্ধে গবেষকদের অবহিত করেন অধ্যাপক মননকুমার মন্ডল। মানববিদ্যা অনুষদের অধীনে সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ, ট্রান্সলেশন অ্যান্ড কালচারাল স্টাডিজের বেঙ্গল পার্টিশন রিপোজিটরি নামক প্রকল্পটির ভবিষ্যৎ পরিকল্পনা এবং অভিমুখ আলোচনা ছাড়াও, ক্ষেত্রসমীক্ষার ক্ষেত্রে সমীক্ষকদের ঠিক কোন বিষয়ে প্রকল্প মনোযোগ দিতে চায় সেটি সম্বন্ধে বিস্তারিত আলোচনা করেন।

অষ্টম কর্মশালার উদ্বোধনী ভাষণ প্রদান করেন অসম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য। কর্মশালাতে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্যিক অমর মিত্র। অধ্যাপক মন্ডল প্রকল্পের চতুর্থ পর্যায়ে গবেষণার বিভিন্ন দিকগুলি সম্বন্ধে অংশগ্রহণকারীদের অবগত করেন এবং পাশাপাশি প্রকল্পের পক্ষ থেকে যে রিপোজিটরি নির্মাণ করা হয়েছে সেটি গবেষকদের সামনে তুলে ধরেন। রিপোজিটরির খুঁটিনাটি বিভিন্ন দিক ও আঙ্গিকের সঙ্গে গবেষকদের পরিচয় করিয়ে দেওয়াই ছিল তাঁর অন্যতম উদ্দেশ্য।

কর্মশালায় আমন্ত্রিত বক্তারূপে উপস্থিত ছিলেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উত্তম কুমার বিশ্বাস এবং কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রদীপ কুমার দাস। অধ্যাপক বিশ্বাস দেশভাগ ও বেঙ্গল পার্টিশন রিপোজিটরি প্রকল্পে তাঁর কাজ করার অভিজ্ঞতা সম্বন্ধে মূল্যবান কিছু কথা তুলে ধরেন গবেষকদের জন্যে। অধ্যাপক দাস পশ্চিবঙ্গের পশ্চিমাঞ্চলে দেশভাগের যে অভিঘাত তৈরী হয়েছিল ১৯৪৭ পরবর্তী সময়ে সেটি সম্বন্ধে আলোচনা করেন এবং এই বিষয়ে গবেষণার সম্ভাবনার কথা উঠে আসে তাঁর আলোচনায়। দেশভাগের পরবর্তী বাংলাদেশের জীৱন ও রাজনৈতিক পরিস্থিতি সম্বন্ধে আলোকপাত করেছিলেন বিশিষ্ট সাহিত্যিক অমর মিত্র। দেশান্তরিত জীবনের সংকট ও সমস্যা হিসেবে তাঁর ব্যক্তিগত অনুভব তিনি ভাগ করে নেন প্রকল্প সমীক্ষক ও অংশগ্রহণকারীদের সঙ্গে। বাংলাদেশ থেকে প্রকল্প গবেষক দ্যুতি তাসনুমা রিফাত যোগদান করেছিলেন এই কর্মশালাতে এবং বাংলাদেশের চাপাই নবাবগঞ্জে তাঁর ক্ষেত্রসমীক্ষার অভিজ্ঞতা বিষয়ে তিনি কিছু কথা বলেন। প্রথম অধিবেশনের শেষ অংশে প্রকল্প অধিকর্তা প্রকল্পের পঞ্চম পর্যায়ের ভাবনা ও অনুসন্ধানের দিক সম্বন্ধে উপস্থিত আগ্রহী গবেষকদের অবহিত করেন।

অষ্টম কর্মশালার দ্বিতীয় অধিবেশনে আয়োজিত হয়েছিল বেঙ্গল পার্টিশন রিপোজিটরির ২৩তম পার্টিশন বক্তৃতা। ২৩তম পার্টিশন বক্তৃতা প্রদান করেন সাহিত্যিক সসীম কুমার বাড়ৈ। দেশভাগ পরবর্তী সীমান্তের জনজীবন , ছিটমহল , চর -মেঘনা , বেরুবাড়ি সমস্যা সংক্রান্ত নানান বিষয় তাঁর আলোচনায় উঠে এসেছিল। মূল বক্তৃতায়, সাহিত্যিক সসীম কুমার বাড়ৈ দেশভাগ এবং উদ্বাসন বিষয়ে শ্রোতাদের কাছে বেশ কিছু ঐতিহাসিক তথ্য তুলে ধরেন। দেশভাগের পরবর্তী পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের জীৱন ও রাজনৈতিক পরিস্থিতি সম্বন্ধে মূল্যবান কিছু তথ্য উঠে আসে তাঁর আলোচনায়। পাশাপাশি, এদিনের অনুষ্ঠানে বেঙ্গল পার্টিশন রিপোজিটরির সাক্ষাৎকারের তৃতীয় ক্যাটালগটির আবরণ উন্মোচন করেন সম্মানীয় অতিথিবৃন্দ। ১০০ টি মৌখিক সাক্ষাৎকার সম্বলিত এই ক্যাটালগটিতে স্থান পেয়েছে উত্তরবঙ্গ ,বাংলাদেশ এবং পশ্চিমাঞ্চলের বেশ কিছু অঞ্চলের উদ্বাস্তুদের জীবন অভিজ্ঞতা। প্রকল্পের পক্ষ থেকে চতুর্থ পর্যায়ে যারা ক্ষেত্রসমীক্ষক ছিলেন তাঁদের শংসাপত্র প্রদান করা হয় দ্বিতীয় অধিবেশনের শেষ লগ্নে। এছাড়াও, কর্মশালার অংশগ্রহণকারীদের হাতেও শংসাপত্র তুলে দেন প্রকল্প অধিকর্তা অধ্যাপক মনন কুমার মন্ডল।

প্রসঙ্গত, এই উদ্যোগটি নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের, মানববিদ্যা অনুষদের দ্বারা ২০১৬ সালে গৃহীত বেঙ্গল পার্টিশন রিপোজিটরি প্রকল্পের একটি অংশ। নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় প্রকল্পিত এই জন-গবেষণা প্রকল্পটি বাংলার পার্টিশন ও একাত্তরের মুক্তিযুদ্ধ সমকালীন ব্যক্তিক স্মৃতি সংগ্রহ করেছে। ইতিমধ্যেই প্রকল্পের পক্ষ থেকে প্রায় ৬০০র অধিক মানুষের সাক্ষাৎকার সংগ্রহ করা হয়েছে এবং সেগুলিকে বিশ্ববিদ্যালয় কর্তৃক সংরক্ষণ করা হচ্ছে। প্রায়, ৬০ জন আগ্রহী গবেষক ও শিক্ষার্থী এই প্রকল্পের সঙ্গে যুক্ত।


আপনার মতামত লিখুন :

One response to “বেঙ্গল পার্টিশন রিপোজিটরির অষ্টম কর্মশালা অনুষ্ঠিত হল নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে”

  1. RAJ KUMAR PAL says:

    উপস্থিত ছিলাম,অনবদ্য গঠনমূলক আলোচনা হয়েছে,সবচেয়ে আকর্ষণীয় লেগেছে ক্ষেত্রসমীক্ষকদের অভিজ্ঞতা লব্ধ উপস্থাপন।যে সব নিত্যনতুন আঙ্গিক উঠে আসছে,তাতে আগামীদিনে কোন্ উচ্চতায় পৌঁছবে প্রজেক্টটি,তা ভাবলেই প্রথম দিন থেকে যুক্ত একজন নগন্য ক্ষেত্রসমীক্ষক হিসেবে নিজেকে ধন্য মনে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

বাংলা নববর্ষ বিশেষ সংখ্যা ১৪৩০ সংগ্রহ করতে ক্লিক করুন