রবিবার | ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ৮:৪৯
Logo
এই মুহূর্তে ::
শান্তিনিকেতনের দিনগুলি (ষষ্ঠ পর্ব) : সন্‌জীদা খাতুন নগ্ন নৃত্যে বাংলায় বৃষ্টির ব্রত – পুণ্যিপুকুর, হুদুম দেও, ব্যাঙের বিয়ে : রিঙ্কি সামন্ত শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চম পর্ব) : সন্‌জীদা খাতুন বিজন প্রাণের প্রাঙ্গণে : সন্দীপন বিশ্বাস বিভূতিভূষণের পান্ডুলিপি — ‘পথের পাঁচালী’ : সবিতেন্দ্রনাথ রায় শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্থ পর্ব) : সন্‌জীদা খাতুন সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (শেষ পর্ব) : মিল্টন বিশ্বাস রবীন্দ্রনাথের বিদেশি ফটোগ্রাফার : দিলীপ মজুমদার দর্শকের অগোচরে শুটিং-এর গল্প : রিঙ্কি সামন্ত রশ্মির নাম সত্যজিৎ “রে” … : যীশু নন্দী হুগলিতে মাধ্যমিকে চতুর্থ ও দশম উল্লেখযোগ্য ফলাফলে নজর কাড়ল : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (তৃতীয় পর্ব) : সন্‌জীদা খাতুন সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (ষষ্ঠ পর্ব) : মিল্টন বিশ্বাস ১৯২৪-এ রবীন্দ্রনাথের স্প্যানিশ ফ্লু হয়, পেরুযাত্রার সময় : অসিত দাস গাইনোকলজি ও গাইনি-ক্যান্সারে রোবোটিক অ্যাসিস্টেড সার্জারীর ভূমিকা : মোহন গঙ্গোপাধ্যায় সমাজতান্ত্রিক আদর্শের ছোটগল্পকার আলাউদ্দীন আল আজাদ : আবু জাফর রেহমান শান্তিনিকেতনের দিনগুলি (দ্বিতীয় পর্ব) : সন্‌জীদা খাতুন সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (পঞ্চম পর্ব) : মিল্টন বিশ্বাস মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ছাতি ফোলালেও আম জনতাকে ভোট কেন্দ্রে টানতে পারেননি : তপন মল্লিক চৌধুরী আলুর দামে রাশ টানতে না পারলে মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাবে : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (প্রথম পর্ব) : সন্‌জীদা খাতুন রবীন্দ্রনাথের লেখা চিঠিতে তাঁর স্পেনযাত্রা বাতিলের অজুহাত : অসিত দাস ফ্ল্যাশব্যাক — ভোরের যূথিকা সাঁঝের তারকা : রিঙ্কি সামন্ত সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (চতুর্থ পর্ব) : মিল্টন বিশ্বাস মিয়ানমার সংকট, প্রতিবেশি দেশের মত বাংলাদেশকে নিজস্ব স্বার্থ নিশ্চিত করতে হবে : হাসান মোঃ শামসুদ্দীন নন্দিনী অধিকারী-র ছোটগল্প ‘সিকাডার গান’ সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (তৃতীয় পর্ব) : মিল্টন বিশ্বাস সুভাষচন্দ্রের আই. সি. এস এবং বইয়ে ভুল-ত্রুটি (শেষ পর্ব) : উৎপল আইচ সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (দ্বিতীয় পর্ব) : মিল্টন বিশ্বাস সুভাষচন্দ্রের আই. সি. এস এবং বইয়ে ভুল-ত্রুটি (চতুর্থ পর্ব) : উৎপল আইচ
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই শুভ বাংলা নববর্ষ ১৪৩১-এর আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

ভোটের হার কম, ভোটারদের উৎসাহ কম, চিন্তায় বিজেপি : তপন মল্লিক চৌধুরী

তপন মল্লিক চৌধুরী / ২৯১ জন পড়েছেন
আপডেট বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় ভোট ১২টি রাজ্যের ৮৮টি লোকসভা আসনে, কেন্দ্রশাসিত অঞ্চলে, একইসঙ্গে মণিপুরের বাকি অংশে। প্রসঙ্গত, এই লোকসভা নির্বাচনে বিজেপির ইস্যু হল, মোদী কি গ্যারান্টি আর কংগ্রেসের ন্যায়। বিরোধীরা মোদী সরকারের ইলেক্টরাল বন্ড কেলেঙ্কারি, কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার, মূল্যবৃদ্ধি এবং বেকারি–সহ নানা ইস্যুকে যেমন কড়া নিশানা করেছে, পাল্টা বিজেপি ইন্ডিয়া জোটের দুর্নীতি, পরিবারতন্ত্রকে সামনে তুলে ধরেছে। দেখার বিষয়, কোন গ্যারান্টিতে সারা দেয় দেশের মানুষ। উল্লেখ্য শুক্রবার দ্বিতীয় দফায় ভোট হবে ছত্তিশগড়, কর্নাটক, কেরালা, অসম, বিহার, মণিপুর, রাজস্থান, ত্রিপুরা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু ও কাশ্মীরে। এদিনের লড়াইয়ের মাঠে রয়েছেন একাধিক হেভিওয়েট। তাঁদের মধ্যে রয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, অ্যানি রাজা, শশী থারুর, নবনীত রানা, ওম বিড়লা, হেমা মালিনী, অরুণ গোভিল এবং প্রহ্লাদ জোশীর মতো প্রবীণ প্রার্থীরা।

প্রসঙ্গত, শুক্রবার যে ৮৮টি লোকসভা আসনে ভোট, ২০১৯ সালের লোকসভায় সেই আসনগুলির মধ্যে ৫২টিতে জয়যুক্ত হয়েছিল বিজেপি আর কংগ্রেস পেয়েছিল মাত্র ১৮টি আসন। এছাড়া জেডিইউ এবং অবিভক্ত শিবসেনা চারটি করে, আইইউএমএল দু’টিতে, বিএসপি, সিপিএম, আরএসপি, কেরল কংগ্রেস, জেডিএস প্রার্থী একটি করে কেন্দ্রে জয়ী হয়েছিল। দ্বিতীয় দফায় কেরলের ২০টি লোকসভা আসনের সবগুলিতে ভোট থাকলেও কর্নাটকের ১৪, রাজস্থানের ১৩, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের আটটি করে, বিহার ও অসমের পাঁচটি করে লোকসভা কেন্দ্রে ভোট হবে। পাশাপাশি ভোট হবে উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের একটি করে লোকসভা আসনে। গত ১৯ এপ্রিল প্রথম দফায় উত্তর-পূর্বের হিংসাদীর্ণ মণিপুরের লোকসভা কেন্দ্রের একাংশে ভোটগ্রহণ হয়েছিল। বাকি অংশে হবে শুক্রবার। দ্বিতীয় দফায় মধ্যপ্রদেশের আটটি লোকসভা আসনে ভোট হওয়ার কথা থাকলেও বিএসপি প্রার্থীর মৃত্যুর কারণে সেখানকার বেতুল কেন্দ্রে ভোট হবে তৃতীয় দফায় ৭ মে।

প্রথম দফার ভোটের পর কেন্দ্রের শাসক দল বিজেপি যে যথেষ্ট সন্তুষ্ট তা বলা যাচ্ছে না। এর অন্যতম কারণ, গত লোকসভা ভোটের থেকে তুলনায় ভোটের হার কমে যাওয়া। প্রথম দফায় ভোটদাতাদের মধ্যে উৎসাহের অভাবও লক্ষ্য করা গিয়েছে।এর একটি কারণ হতে পারে রাজ্যে রাজ্যে অত্যধিক গরম। রাজনৈতিক বিশেষঙ্গরা মনে করছেন, দ্বিতীয় দফাতেও যদি এই প্রবণতা যদি থেকে যায় তাহলে গতবারের তুলনায় এবার বিজেপির আসন বাড়বে না। অথচ স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জয়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছেন ৪০০ আসন। ২০১৯ সালে তারা পেয়েছিল ৩০৩ আসন, এনডিএ জোট ৩৫৩। প্রথম পর্বের বিকেল পাঁচটা পর্যন্ত ভোটের হার ছিল ৬০ শতাংশ। নির্বাচন কমিশনের দেওয়া হিসাবে সেটা বেড়ে হয় প্রায় ৬৩ শতাংশ। ২০১৯-এর ভোটের তুলনায় এই হার প্রায় ৩ শতাংশ কম। উল্লেখ্য, এবার যে সাত দফায় লোকসভা ভোট হবে, তার মধ্যে প্রথম দপফাতেও ১০২ আসনে ভোট হয়েছে। অর্থাৎ সবথেকে বেশি আসনের ভোট। ওই আসনগুলির মধ্যে তামিলনাড়ু ও পদুচেরিতেই ছিল ৪০টি। যেখানে ২০১৯ সালের ভোটে একটি আসনও জেতেনি বিজেপি। এবার যদি ওই রাজ্য দুটিতে বিজেপির ভোট যদি বাড়েও তাহলেও কি কোনো আসনে বিজেপি জয়ের সম্ভাবনা দেখা যাচ্ছে? খোদ বিজেপির রাজ্য নেতৃত্বই তেমন আশার কথা জানাতে পারেনি।

রাজস্থানে বিজেপি ২০১৯ সালে ২৫টি আসনেই জিতেছিল। প্রথম দফায় রাজস্থানে ১২টি আসনে ভোট হয়েছে। বিজেপি দলের ভিতরের খবর অনুযায়ী ওই আসনগুলির মধ্যে ৮টিতে ‘ইন্ডিয়া’ জোটের সঙ্গে বিজেপির জোর টক্কর হয়েছে। রাজস্থান ছাড়াও উত্তরাখন্ড, হরিয়ানা, পাঞ্জাব ও পশ্চিম উত্তর প্রদেশে বিজেপিকে ব্যাপক জবাবদিহি করতে হচ্ছে অগ্নিবীর প্রকল্প নিয়ে। যে কারণে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে বাধ্য হয়ে বলতে হয়েছে, প্রয়োজনে তাঁরা ওই প্রকল্প নিয়ে নতুন করে ভাববেন। রাজপুত সমাজের তীব্র অসন্তোষ তো আছেই, তার সঙ্গে যোগ হয়েছে কৃষক আন্দোলন। যে কারণে পশ্চিম উত্তর প্রদেশের আটটি আসন নিয়েও বিজেপির চিন্তা থেকেই যাচ্ছে। প্রথম দফায় ভোট হওয়া ওই আট আসনের তিনটিতেই ২০১৯ সালে বিজেপি জিতেছিল। এবার তার প্রত্যেকটি আসনে জিততে বিজেপি রাষ্ট্রীয় লোকদলকে কাছে টেনেছে। কিন্তু এবারের ভোটে মানুষের নিরুৎসাহ যেভাবে চোখে পড়ছে তাতে শাসক দল চিন্তিত।

এবারের ভোটেও বিজেপি পুরোপুরি নরেন্দ্র মোদীনির্ভর। প্রচার দেখে মনে হয় সব জায়গায় প্রার্থীরা মোদিকেই চাইছেন। প্রচারেও সেই ছবিটি এমন ভাবে ফুটে উঠেছে, যাতে মনে হয় বিরোধীরা তার ধারেকাছেও নেই। উল্লেখ্য, ২০১৯-এর ভোট প্রচারে মোদী পুলওয়ামা, বালাকোট, সার্জিক্যাল স্ট্রাইক ইত্যাদি অনেক বড় করে তুলে ধরেছিলেন। এবার ধরেই নেওয়া হয়েছিল প্রচারে আলোড়ন তুলবে রামমন্দির, কিন্তু তা শেষ পর্যন্ত তেমন সাড়া ফেলেনি। প্রথম দফার ভোটের পর বিজেপির চিন্তার তাই যথেষ্ট কারণ রয়েছে। শুধুমাত্র ধর্মীয় আবেগকে সামনে রেখেই যে একের পর এক রাজ্যে বিজেপি রকেট গতিতে ছুটবে এটা ভাবার বিশেষ কারণ নেই। তবে শেষ কথা বলবে ফলাফল।


আপনার মতামত লিখুন :

2 responses to “ভোটের হার কম, ভোটারদের উৎসাহ কম, চিন্তায় বিজেপি : তপন মল্লিক চৌধুরী”

  1. dipankar Dasgupta says:

    good copy. ami ekhan theke jharbo.

  2. পার্থ মুখোপাধ্যায় says:

    এটাই স্বাভাবিক ছিল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

বাংলা নববর্ষ বিশেষ সংখ্যা ১৪৩০ সংগ্রহ করতে ক্লিক করুন