বৃহস্পতিবার | ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | বিকাল ৩:৪৭
Logo
এই মুহূর্তে ::
শান্তিনিকেতনের দিনগুলি (ষোড়শ পর্ব) : সন্‌জীদা খাতুন আলাউদ্দিন অল আজাদ-এর ছোটগল্প ‘আমাকে একটি ফুল দাও’ ধর্ম আর সাম্প্রদায়িকতাকে বিজেপি বড্ড বেশি জরুরি করে ফেলেছে : তপন মল্লিক চৌধুরী বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকগীতি ঘাটু গান আজ অবলুপ্তির পথে : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চদশ পর্ব) : সন্‌জীদা খাতুন হাসান আজিজুল হক-এর ছোটগল্প ‘স্বপ্নেরা দারুণ হিংস্র’ বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠী বেদেদের বৈচিত্র্যময় জীবনযাপনের কথা : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নাইন্টিন সেভেন্টিন ওয়ান : শৌনক দত্ত বিশ্বপরিব্রাজক রবীন্দ্রনাথ ঠাকুর : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (ত্রয়দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নন্দিনী অধিকারীর ছোটগল্প ‘শুভ মাতৃদিবস’ গবেষণামূলক গ্রন্থ ‘ফ্লোরেন্স থেকে রাধানগর রেনেসাঁস ও রামমোহন’-এর মোড়ক উন্মোচন : মোহন গঙ্গোপাধ্যায় ১৯২১-এ কথা দিয়েও স্পেনে গেলেন না কেন রবীন্দ্রনাথ : অসিত দাস রবীন্দ্রনাথ : তারাপদ রায় ও তার অন্ত নাই গো নাই : প্রব্রাজিকা বেদরূপপ্রাণা পেজফোরনিউজ-এর নববর্ষ বিশেষ সংখ্যা ২০২৪ শান্তিনিকেতনের দিনগুলি (দ্বাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন কাশ্মীরে বিজেপির প্রার্থী নেই, মোদীর সফরও বাতিল উপত্যকা ও লাদাখে : তপন মল্লিক চৌধুরী অক্ষয় তৃতীয়ার পুণ্যলগ্নে অক্ষয় হোক সম্পদ সৌভাগ্য ও সমৃদ্ধি : রিঙ্কি সামন্ত শান্তিনিকেতনের দিনগুলি (একাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন রবীন্দ্রনাথরা কি কবিয়ালের বংশধর? : অসিত দাস নিমাই ভট্টাচার্য-এর বড়োগল্প ‘প্রাইভেট প্রাকটিশ’ উচ্চ মাধ্যমিকের ফলাফলে নজর কাড়ল আরামবাগ : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (দশম পর্ব) : সন্‌জীদা খাতুন আমার রবীন্দ্রনাথ : লুৎফর রহমান রিটন রবীন্দ্র সাহিত্যের নতুন প্রান্ত : মিল্টন বিশ্বাস ঠাকুর কেন Tagore : অসিত দাস আরামবাগের প্রার্থী মিতালি বাগ প্রান্তিক ও নিম্ন বর্গের পিছিয়ে পড়া মানুষের প্রতিনিধি : মোহন গঙ্গোপাধ্যায় চারশো বছর আগে থেকে মাদপুরের মইস্যা গ্রামে মা বিষহরির পুজো হয়ে আসছে : ভাস্কর মুখার্জী
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই অক্ষয় তৃতীয়া-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

মোদি ম্যাজিকের প্রচার, এটাই হল স্বৈরাচারের ভ্রূণ : দিলীপ মজুমদার

দিলীপ মজুমদার / ৬১ জন পড়েছেন
আপডেট শনিবার, ৬ এপ্রিল, ২০২৪

চমকে উঠলেন শিরোনাম দেখে? ভাবলেন, বালখিল্যদের মতো এ আবার কি কথা? মোদিবাবুর কথা উঠলে আরএসএস-এর বা বিজেপির কথা উঠবেই। উনি সেই সব দলের সদস্য, নেতা। ঠিক ভেবেছেন। ২০১৪, ২০১৯-এ কেন্দ্রে ক্ষমতায় এসেছে বিজেপি। যে দলের মাথা আরএসএস। বোধহয় তখনও মোদিবাবু আরএসএস ও বিজেপির কাছে নতমস্তক ছিলেন। তারপর তিনি বাড়তে লাগলেন। তাঁর আইটি শেল, তাঁর তাঁবেদার মিডিয়া হাউজ তাঁকে বাড়াতে লাগল। লার্জার দ্যান লাইফ ইমেজ তৈরি হতে লাগল। মোদিবাবুও ধরাকে সরা জ্ঞান করতে লাগলেন। খুব স্বাভাবিক। কেননা জনতা তখন মোদি ম্যাজিকের কথা বলতে শুরু করেছেন। মোদিবাবুও বলতে শুরু করেছেন ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়’। আর তারপরে এল ‘মোদি কি গ্যারান্টি’র কথা। তখন কি আর যেখান থেকে এসেছেন, সেখানকার কথা মনে থাকে? তখন ‘গান্ধারীর আবেদনে’র দুর্যোধনের মতো বলতে হয়, ‘দুর্যোধন রাজা, দুর্যোধন বহে নিজ হস্তে নিজ নাম’।

সিঁড়িভাঙা অঙ্কটা ভালো জানেন আমাদের মোদিবাবু। জানেন, যে সিঁড়ি দিয়ে ওঠা হয়, সে সিঁড়িটা সরিয়ে ফেলতে হয়, তা না হলে ক্রেডিট অন্যকে দিতে হবে যে! মোদিবাবু তাঁর প্রতিদ্বন্দ্বীদের একে একে সরিয়ে দিয়েছেন নিপুণভাবে। রাম মন্দিরের পুরো ক্রেডিটটা নিচ্ছেন তিনি, কিন্তু যাঁরা গোড়া পত্তন করেছিলেন সেই আদবানি, যোশি, উমা ভারতীদের নির্বাসিত করে দিয়েছেন। এই তো সেদিন রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানের ছবিটা মনে করুন। সেখানে সর্বত্র মোদিবাবু। আরএসএস-এর মোহন ভাগবত তাঁর পেছনে। কয়েকদিন আগের আর একটা দৃশ্য মনে করুন। আদবানিকে ‘ভারতরত্ন’ দিতে গেছেন তিনি। রাষ্ট্রপতি দাঁড়িয়ে আছেন, মোদিবাবু জমিদারি স্টাইলে বসে আছেন সোফায়। লোকে বলে যোগী আদিত্যনাথের সঙ্গে তাঁর সম্পর্ক ভালো নয়। একটা সাক্ষাৎকারে ঘন ঘন পোশাক পরিবর্তনকে যোগী আদিত্যনাথ ‘নৌটাঙ্কি’ বলে বিদ্রূপ করেছিলেন। তামাম ভারতবর্ষে মোদিবাবু ছাড়া আর কোন নেতা ঘনঘন পোশাক পরিবর্তন করেন? লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের ছবিটা মনে আছে? মোদিবাবু তাঁর স্বকীয় স্টাইলে নমস্কার করতে করতে এগিয়ে যাচ্ছেন। বশংবদ নেতারাও সাত তাড়াতাড়ি নমস্কার করে যাচ্ছেন। মোদিবাবু নিতিন গড়কড়ির কাছে আসতে নিতিন নিস্পৃহ, হাতই তুললেন না। কারণ তিনি বুঝেছিলেন তাঁকে ছেঁটে দেবার তালে আছেন মোদিবাবু। মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান-বাবু, রাজস্থানের বসুন্ধরার হাল কি হয়েছে সব্বাই জানেন। পুরানো নেতাদের ছেঁটে ফেলা, অন্য দল থেকে আসা নেতাদের প্রাধান্য দেওয়া — এসব আরএসএস বা বিজেপির সিদ্ধান্ত?

এই যে নোটবন্দি, এটা কি বিজেপির সবাই জানতেন? আমরা তো শুনেছি যে একুশে আইনের কথা জানতেন মাত্র তিনটি প্রাণী, যার একজন মোদিবাবু। লার্জার দ্যান লাইফ ইমেজ তাঁর। দলকে কেন পাত্তা দেবেন? একের পর এক জুমলা করে যাচ্ছেন একেবারে স্বকীয় সিদ্ধান্তে। ব্যবহার করছেন ইডি, আইটি, সিবিআইকে। শতাধিক সাংসদকে বের করে দিচ্ছেন সংসদ থেকে। ভ্রষ্টাচার ভ্রষ্টাচার বলে চিল্লে চলেছেন তারস্বরে। নিজ হস্তে নিজ নামই বহন করে চলেছেন তিনি। বিরাট মন্ত্রীসভা তাঁর। কিন্তু সব মন্ত্রী সব সময় তাকিয়ে আছেন তাঁর দিকে। দল বা মন্ত্রীরা বলতে পারছেন না কিছু। কারণ মোদি ম্যাজিক তাঁদের ক্ষমতার স্বাদ দিয়েছে। এই যে লার্জার দ্যান লাইফ ইমেজ, এই যে মোদি ম্যাজিকের প্রচার, এটাই হল স্বৈরাচারের ভ্রূণ।

২০২৪-এর নির্বাচনে মোদিবাবু যদি ক্ষমতা হারান, তখন দেখবেন আরএসএস বা বিজেপির অন্য নেতারা আঙুল তুলবেন তাঁর দিকে। সেই দস্যু রত্নাকরের গপ্পো। আত্মীয়-স্বজন বলে দিল, তোমার পাপের ভাগীদার আমরা কেন হতে যাব বাপু!

দস্যু রত্নাকর তারপর নিজের ভুলের প্রায়শ্চিত্ত করেছিলেন। মোদিবাবুও কি পরাজয়ের পর প্রায়শ্চিত্ত করবেন?

না কি, আরএসএস ও বিজেপির সঙ্গে মোদিবাবুর সম্পর্ক বিষয়ে আমার ভাবনটা নিছক কাল্পনিক?


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন