মঙ্গলবার | ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | দুপুর ১:১১
Logo
এই মুহূর্তে ::
শান্তিনিকেতনের দিনগুলি (প্রথম পর্ব) : সন্‌জীদা খাতুন রবীন্দ্রনাথের লেখা চিঠিতে তাঁর স্পেনযাত্রা বাতিলের অজুহাত : অসিত দাস ফ্ল্যাশব্যাক — ভোরের যূথিকা সাঁঝের তারকা : রিঙ্কি সামন্ত সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (চতুর্থ পর্ব) : মিল্টন বিশ্বাস মিয়ানমার সংকট, প্রতিবেশি দেশের মত বাংলাদেশকে নিজস্ব স্বার্থ নিশ্চিত করতে হবে : হাসান মোঃ শামসুদ্দীন নন্দিনী অধিকারী-র ছোটগল্প ‘সিকাডার গান’ সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (তৃতীয় পর্ব) : মিল্টন বিশ্বাস সুভাষচন্দ্রের আই. সি. এস এবং বইয়ে ভুল-ত্রুটি (শেষ পর্ব) : উৎপল আইচ সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (দ্বিতীয় পর্ব) : মিল্টন বিশ্বাস সুভাষচন্দ্রের আই. সি. এস এবং বইয়ে ভুল-ত্রুটি (চতুর্থ পর্ব) : উৎপল আইচ ব্রিটিশ ভারতে উপনিবেশিক বিচার : এলিজাবেথ কলস্কি (শেষ পর্ব) অনুবাদ বিশ্বেন্দু নন্দ প্রথম পাঠ — সায়র আলমগীরের গল্পগ্রন্থ ‘এক মন অন্য মন’ প্রেমময়তার গাল্পিক দলিল : সৌমেন দেবনাথ আন্তন চেখভ-এর ছোটগল্প ‘গুজবেরি’ সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (প্রথম পর্ব) : মিল্টন বিশ্বাস সুভাষচন্দ্রের আই. সি. এস এবং বইয়ে ভুল-ত্রুটি (তৃতীয় পর্ব) : উৎপল আইচ ব্রিটিশ ভারতে উপনিবেশিক বিচার : এলিজাবেথ কলস্কি (১০৭তম পর্ব) অনুবাদ বিশ্বেন্দু নন্দ স্প্যানিশ ফ্লু থেকে বাঁচতেই রবীন্দ্রনাথ ঠাকুর স্পেনে গেলেন না : অসিত দাস ভোটের হার কম, ভোটারদের উৎসাহ কম, চিন্তায় বিজেপি : তপন মল্লিক চৌধুরী সুভাষচন্দ্রের আই. সি. এস এবং বইয়ে ভুল-ত্রুটি (দ্বিতীয় পর্ব) : উৎপল আইচ ব্রিটিশ ভারতে উপনিবেশিক বিচার : এলিজাবেথ কলস্কি (১০৬তম পর্ব) অনুবাদ বিশ্বেন্দু নন্দ অজিতেশ বন্দ্যোপাধ্যায়: এক বাঁধনছেঁড়া গণশিল্পী : সন্দীপন বিশ্বাস সুভাষচন্দ্রের আই. সি. এস এবং বইয়ে ভুল-ত্রুটি (প্রথম পর্ব) : উৎপল আইচ ব্রিটিশ ভারতে উপনিবেশিক বিচার : এলিজাবেথ কলস্কি (১০৫তম পর্ব) অনুবাদ বিশ্বেন্দু নন্দ রামগতপ্রাণ দাস্যভক্তির শ্রেষ্ঠ বিগ্রহ হনুমানজি : রিঙ্কি সামন্ত লুইজ গ্লিক ও সাহিত্যে সমকালীনতা : সাইফুর রহমান ব্রিটিশ ভারতে উপনিবেশিক বিচার : এলিজাবেথ কলস্কি (১০৪তম পর্ব) অনুবাদ বিশ্বেন্দু নন্দ রাখাইনে রোহিঙ্গাদের গ্রহনযোগ্যতা বাড়াতে কি করা হচ্ছে : হাসান মোঃ শামসুদ্দীন সাহিত্যে যুদ্ধ, যুদ্ধে সাহিত্য : মিল্টন বিশ্বাস রবীন্দ্রনাথ কখনও শিমুলতলা আসেননি : জমিল সৈয়দ ব্রিটিশ ভারতে উপনিবেশিক বিচার : এলিজাবেথ কলস্কি (১০৩তম পর্ব) অনুবাদ বিশ্বেন্দু নন্দ
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই শুভ বাংলা নববর্ষ ১৪৩১-এর আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

গ্রেস কটেজে পরিবেশ মেলা ২০২৪ : দীপাঞ্জন দে

দীপাঞ্জন দে / ১৫২০ জন পড়েছেন
আপডেট সোমবার, ২৫ মার্চ, ২০২৪

কৃষ্ণনগরে নজরুল স্মৃতিধন্য হেরিটেজ ভবন গ্রেস কটেজে ২০২৪ সালের পরিবেশ মেলা অনুষ্ঠিত হয় ২৩ মার্চ (শনিবার)। এটি ছিল কৃষ্ণনগরের গ্রেস কটেজে আয়োজিত তৃতীয় বর্ষের পরিবেশ মেলা। কৃষ্ণনগরে প্রথম পরিবেশ মেলা হয়েছিল ১৩ ফেব্রুয়ারি, ২০২২ (রবিবার), গ্রেস কটেজে। পরের বছর ৩০ জুলাই ২০২৩ (রবিবার) সেখানেই এক পরিবেশ শিবিরের আয়োজন করা হয়েছিল। সেই দিক থেকে ২০২৪ সালের পরিবেশ মেলা হলো গ্রেস কটেজে আয়োজিত তৃতীয় পরিবেশ মেলা। ‘পরিবেশ মেলা ২০২৪’-এর আয়োজক সংস্থাগুলি ছিল গোবরডাঙা গবেষণা পরিষৎ, নদিয়া পরিবেশ মঞ্চ এবং সুজন-বাসর। আর সহযোগিতায় যে সংগঠনগুলি ছিল, তারা হলো বিজ্ঞান অন্বেষক পত্রিকা, নদিয়া সেঁজুতি প্রকৃতি বিদ্যাশ্রম এবং কৃষ্ণনগর গবেষণা পরিষৎ।

২৩ মার্চ ২০২৪ গ্রেস কটেজে সারাদিনব্যাপী পরিবেশ মেলা চলে। সকাল ১০টা থেকে নাম নথিভুক্তকরণ শুরু হয়। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে পরিবেশ ও বিজ্ঞানকর্মীরা এই পরিবেশ মেলায় অংশগ্রহণ করতে এসেছিলেন। পরিবেশ মেলা ২০২৪-এর আহ্বায়ক ছিলেন বিশিষ্ট বিজ্ঞান প্রচারক দীপককুমার দাঁ এবং পরিবেশকর্মী দীপাঞ্জন দে। সকাল ১১টা থেকে আনুষ্ঠানিকভাবে পরিবেশ মেলা শুরু হয়।নজরুল স্মৃতিধন্য গ্রেস কটেজের প্রথা মেনে প্রথমে নজরুল আবক্ষ মূর্তিতে ও নজরুল প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। গ্রেস কটেজ প্রাঙ্গণে স্থাপিত নজরুল আবেক্ষমূর্তিতে মাল্যদান করেন পরিবেশ মেলার প্রধান আলোচক কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাবু জগজীবন রাম চেয়ার প্রফেসর (ভূতপূর্ব) ড. অনিলকুমার সরকার। আর সভাকক্ষে বিরাজমান নজরুল প্রতিকৃতিতে মাল্যঅর্পণ করেন পরিবেশ মেলার প্রধান অতিথি বিজ্ঞানী ড. পরিতোষ ভট্টাচার্য, অবসরপ্রাপ্ত জৈব কৃষি-বিজ্ঞানী, ভারত মন্ত্রক, নিউ দিল্লি। অনুষ্ঠানের সূচনায় সঞ্চালক দীপাঞ্জন দে নজরুল স্মৃতিধন্য এই ঐতিহাসিক ভবন গ্রেস কটেজের সংক্ষিপ্ত ইতিহাস এবং কৃষ্ণনগরে আয়োজিত পরিবেশ মেলা সম্পর্কে আগত সকলকে অবগত করেন। এরপর মঞ্চে ডেকে নেওয়া হয় সুজন-বাসরের সভাপতি দীপঙ্কর দাস, বিশিষ্ট কৃষ্ণনাগরিক দেবাশিষ মণ্ডল, এদিনের প্রধান আলোচক ড. অনিলকুমার সরকার এবং প্রধান অতিথি বিজ্ঞানী ড. পরিতোষ ভট্টাচার্যকে।

পরিবেশ মেলায় স্বাগত ভাষণ রাখেন গোবরডাঙা গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা বিশিষ্ট বিজ্ঞান সংগঠক দীপককুমার দাঁ। তাঁর বক্তব্যের মধ্যে দিয়ে এই পরিবেশ মেলা সংগঠনের উদ্দেশ্য প্রতিভাত হয়। তিনি পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে পরিবেশ মেলায় আগত পরিবেশ ও বিজ্ঞানকর্মীদের স্বাগত জানান এবং যাঁদের সহযোগিতায় এই আয়োজন সম্ভব হয়েছে তাঁদের সকলের প্রতি তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন। স্বাগত ভাষণের পর পত্রিকা প্রকাশ অনুষ্ঠান সম্পন্ন হয়। পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষাবার্তা’-র নতুন সংখ্যাটি (পঞ্চম বর্ষ, প্রথম সংখ্যা, জানুয়ারি-মার্চ ২০২৪) এদিন প্রকাশিত হয়। অধ্যাপক অনিলকুমার সরকারের হাত দিয়ে পত্রিকার নতুন সংখ্যাটির আবরণ উন্মোচিত হয়। সঙ্গে উপস্থিত ছিলেন বিশিষ্ট জনেরা এবং সুজন-বাসরের সম্পাদক ইনাস উদ্দীন, ‘জীববৈচিত্র্য সুরক্ষাবার্তা’-র সম্পাদক দীপাঞ্জন দে ও প্রকাশক দীপককুমার দাঁ। পত্রিকার আবরণ উন্মোচনের পর প্রকাশক দীপককুমার দাঁ ‘জীববৈচিত্র্য সুরক্ষাবার্তা’-র নতুন সংখ্যাটি সম্পর্কে এবং পত্রিকাটির চরিত্র সম্পর্কে সকলকে অবহিত করেন। অধ্যাপক অনিলকুমার সরকার বাংলা ভাষায় এই ধরনের পরিবেশ পত্রিকার গুরুত্ব সম্পর্কে সকলকে অবহিত করেন এবং এর সাফল্য কামনা করেন।

গ্রেস কটেজে আয়োজিত পরিবেশ মেলায় এদিন বাংলা ভাষায় প্রকাশিত বর্তমানকালের অন্যতম জনপ্রিয় বিজ্ঞান পত্রিকা ‘বিজ্ঞান অন্বেষক’-এর নতুন সংখ্যাটিও (বর্ষ ২১ সংখ্যা ২, মার্চ-এপ্রিল ২০২৪) প্রকাশিত হয়। পত্রিকার নতুন সংখ্যাটির আবরণ উন্মোচন করেন বিজ্ঞানী পরিতোষ ভট্টাচার্য। এই সময় মঞ্চে বিশিষ্ট জনেরা এবং ‘বিজ্ঞান অন্বেষক’-এর সম্পাদক প্রবীর বসু ও প্রকাশক জয়দেব দে উপস্থিত ছিলেন। পত্রিকার আবরণ উন্মোচনের পর সম্পাদক প্রবীর বসুর মুখ থেকে নতুন সংখ্যাটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া হয় এবং ‘বিজ্ঞান অন্বেষক’-এর পথচলা ও আগামী পরিকল্পনার কথাও কিছুটা জানা যায়। এই পত্রিকা দুটি প্রকাশের মধ্যে দিয়ে পরিবেশ মেলার প্রথম পর্ব সমাপ্ত হয়।

‘পরিবেশ মেলা ২০২৪’-এর বিশেষ আকর্ষণ ছিল ‘সমর বাগচী স্মারক বক্তৃতা’। পরিবেশ মেলার দ্বিতীয় পর্বে এই বক্তৃতার আয়োজন করা হয়েছিল। পরিবেশ মেলা কমিটি বাংলার অন্যতম বিজ্ঞান প্রচারক সমর বাগচীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে এই বছর থেকে এই বিশেষ স্মারক বক্তৃতার সূচনা করলো। প্রথম বছর ‘সমর বাগচী স্মারক বক্তৃতা’-র আলোচক হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. অনিলকুমার সরকারকে (বাবু জগজীবন রাম চেয়ার প্রফেসর, ভূতপূর্ব অধ্যাপক, কলকাতা বিশ্ববিদ্যালয়)। সকাল সাড়ে এগারোটা থেকে প্রায় পঁয়তাল্লিশ মিনিট তিনি তাঁর পরিবেশ ভাবনা সম্পর্কে মূল্যবান আলোচনা করেন। সভাকক্ষে উপস্থিত স্কুল-কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে পরিবেশকর্মী, বিজ্ঞানকর্মী, গুণীজন সকলে মন দিয়ে এই আলোচনা উপভোগ করেন। নদিয়া পরিবেশ মঞ্চের পক্ষ থেকে সুব্রত বিশ্বাস এদিন অধ্যাপক অনিলকুমার সরকারকে উত্তরীয় পরিয়ে সম্মাননা জ্ঞাপন করেন। রোশনী হালসানা তাঁর হাতে পুষ্পস্তবক তুলে দেন। গ্রেস কটেজের পক্ষ থেকে লেখক ইনাস উদ্দীন আলোচক অনিলকুমার সরকারের হাতে ‘কাজী নজরুল : গ্রেস কটেজ ও সুজন-বাসর’ শীর্ষক পুস্তিকাটি তুলে দেন। গোবরডাঙা গবেষণা পরিষদের পক্ষ থেকে দীপককুমার দাঁ তাঁর হাতে আঞ্চলিক ইতিহাসের একটি গ্রন্থ তুলে দেন। নবদ্বীপ বিদ্যাসাগর কলেজের ইতিহাস বিভাগের অধ্যাপক অখিল সরকার চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ের পিয়ার রিভিউ রিসার্চ জার্নাল ‘এথেনা’-র বিগত সংখ্যাটি এদিন আলোচক অনিলকুমার সরকারের হাতে অনুষ্ঠানিকভাবে তুলে দেন।

পরিবেশ মেলার তৃতীয় পর্ব ছিল স্কুল-কলেজগুলি থেকে আগত শিক্ষার্থীদের নিয়ে। ছাত্র-ছাত্রীদের জন্য পরিবেশ মেলা কমিটি এবছর পরিবেশ বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করেছিল। কৃষ্ণনগর ও পার্শ্ববর্তী অঞ্চলের বিদ্যালয় ও কলেজগুলি থেকে প্রায় চল্লিশ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল। আবৃত্তি প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন বিজ্ঞানী ড. পরিতোষ ভট্টাচার্য, বিশিষ্ট কবি রামকৃষ্ণ দে এবং লেখক সুজিতকুমার বিশ্বাস। আর সহযোগিতায় ছিলেন রোশনী হালসানা। ছাত্র-ছাত্রীদের কুইজ প্রতিযোগিতায় বিচারক ছিলেন লেখক ইনাস উদ্দীন, বিজ্ঞান সংগঠক সুব্রত বিশ্বাস এবং পরিবেশ বন্ধু তরুণকুমার সাহা। দুপুর সাড়ে বারোটা থেকে প্রায় দেড় ঘন্টা পর্যন্ত ছাত্র-ছাত্রীদের প্রতিযোগিতা এবং তাদের পুরষ্কার প্রদান অনুষ্ঠান চলে। আবৃত্তি ও কুইজ প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী ছাত্র-ছাত্রীদের হাতে পুরষ্কার হিসেবে গোবরডাঙা গবেষণা পরিষদের গ্রন্থাদি ও পত্র-পত্রিকা তুলে দেওয়া হয়। এছাড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল ছাত্র-ছাত্রীকে ‘পরিবেশ মেলা ২০২৪’ শংসাপত্র প্রদান করা হয়। আর সান্তনা পুরস্কার হিসেবে সকল প্রতিযোগীর হাতে এদিন প্রকাশিত পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ ও বিজ্ঞান পত্রিকা ‘বিজ্ঞান অন্বেষক’-এর নতুন সংখ্যাটি তুলে দেওয়া হয় শিক্ষার্থীদের হাতে। পুরষ্কারগুলি তুলে দেন লেখক সম্পদনারায়ণ ধর, সাগরময় অধিকারী, দীপককুমার দাঁ, দেবাশিষ মণ্ডল, কবি রতনকুমার নাথ, মমতা বিশ্বাস প্রমুখরা।।

গ্রেস কটেজ প্রাঙ্গণে পরিবেশ মেলা উপলক্ষে বিভিন্ন পরিবেশ ও বিজ্ঞান সংগঠনের প্রতিনিধিরা পরিবেশ বিষয়ক একাধিক প্রদর্শনীর আয়োজন করেছিল। পরিবেশ ও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন পত্র-পত্রিকা, গ্রন্থাদির প্রদর্শনী এবং বিপণনের ব্যবস্থা ছিল। নদিয়া জেলার বাদকুল্লার ‘রাখী পত্রিকা’, উত্তর ২৪ পরগনার কাঁচরাপাড়া বিজ্ঞান দরবারের ‘বিজ্ঞান অন্বেষক’ পত্রিকা, রানাঘাটের পরিবেশ সংগঠন ‘নেচার ফার্স্ট’ সংগঠনের বার্ষিক পত্রিকা ও তাদের পরিবেশবান্ধব সামগ্রী, ‘লাভ দাই নেচার : রিকানেক্টিং রুটস’-এর বিভিন্ন পরিবেশ সামগ্রী, ‘গোবরডাঙা গবেষণা পরিষৎ’-এর পত্র-পত্রিকা ও গ্রন্থাদি, শান্তিপুর নিবাসী বিশিষ্ট জৈব কৃষি প্রচারক শৈলেন চণ্ডীর সংগঠনের তৈরি ত্বক বান্ধব আবীর, সাবান, বিশুদ্ধ ঘি ইত্যাদি বিষমুক্ত সামগ্রী পরিবেশ মেলায় ছিল।

পরিবেশ মেলায় সকাল ও দুপুরের আহারের জন্য একশো টাকার বিনিময়ে রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা হয়েছিল। মধ্যাহ্ন ভোজনের বিরতির পর ‘পরিবেশ আন্দোলনে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ’ বিষয়ে সাবলীল বক্তব্য রাখেন নির্মল পরিবেশ প্রচারক তুহিনকান্তি মুখার্জি। তাঁর বক্তব্যের পর পরিবেশ মেলার চতুর্থ পর্বে নদিয়া পরিবেশ মঞ্চের বার্ষিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল, যেখানে নদিয়া জেলা-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন পরিবেশ সংগঠনের প্রতিনিধিদের মধ্যে মতবিনিময় হয়। নদিয়া পরিবেশ মঞ্চের আহ্বায়ক সুব্রত বিশ্বাস এই সভা পরিচালনা করেন। জেলা ও রাজ্য পর্যায়ের তিরিশজন প্রতিনিধি এদিনের গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করেন। সুদীর্ঘ আলাপ-আলোচনার পরিপ্রেক্ষিতে এই সভা থেকে কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়—

১. শব্দদূষণ বিষয়ে : এয়ার হর্ন এবং ডিজে বাস্তবে নিষিদ্ধ না হওয়ায় সভায় উপস্থিত পরিবেশকর্মীরা সকলে অসন্তোষ প্রকাশ করেন৷ বর্তমানে রাজ্য সরকারের নির্ধারিত শব্দবাজির বৈধ মাত্রাকে কমানোর জন্য ইতিপূর্বে জেলাশাসকের কাছে প্রদেয় ডেপুটেশন নিয়ে অগ্রসর হওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়৷

২. জল, জলাভূমি, নদী বিষয়ে : পুকুর ভরাট করা, নদীতে বাঁধাল দেওয়া, জলঙ্গী, চূর্ণী-সহ জেলার একাধিক নদীর দূষণ সম্পর্কিত সমস্যাগুলির সঠিক প্রতিকার খুঁজতে হবে। পৌর প্রশাসনকে দিয়ে পৌর এলাকায় অবস্থিত জলাভূমিগুলির তালিকা করে সেটি প্রকাশ ও সেই জলাভূমিগুলি সংস্কারের উদ্যোগ গ্রহণ করতে হবে। রাজ্য সরকারের নির্দিষ্ট দপ্তরে মজে যাওয়া পুকুরগুলির সংরক্ষণ ও সংস্কারের দাবি সম্বলিত পত্র জমা করতে হবে৷ ভূগর্ভস্থ জল তুলে অসাধু ব্যবসা বন্ধ করতে হবে। বিল্ডিং প্ল্যান অনুমোদনে বৃষ্টির জল সংরক্ষণ (রেন ওয়াটার হারভেস্টিং) থাকা বাধ্যতামূলক করার দাবি জানাতে হবে৷

৩. বন বিষয়ে : বাগিচাগুলি সংরক্ষণের জন্য রাজ্য সরকারকে বাগিচা অধিগ্রহণ করার আবেদন জানাতে হবে৷ আমাদের রাজ্যের বনসম্পদ — আম-সহ, বিভিন্ন এলাকার জীববৈচিত্র্যকে সংরক্ষণ করার দাবি জানাতে হবে।

৪. বাতাস বিষয়ে : সামাজিক বনসংরক্ষণ প্রকল্প আবার বাস্তবে চালু করার প্রচেষ্টা করতে হবে৷ শহরের ব্যস্ত রাস্তাগুলিতে বায়ুদূষণের পরিমাপ ডিসপ্লে করার ব্যবস্থা করতে হবে। সৌরশক্তির মাধ্যমে জলগরমের মতো পদ্ধতিগুলি সম্পর্কে সামগ্রিক সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং এর ব্যাপক প্রসার ঘটাতে হবে। এর মাধ্যমে কলকারখানা, যানবাহন প্রভৃতি থেকে বায়ুদূষণ কমানো যেতে পারে৷ নদিয়া জেলার ১০০ কি.মি. দূরত্বের মধ্যে পরমাণু দূষণের ঝুঁকি সম্পন্ন রূপপুর পরমাণুকেন্দ্র (বাংলাদেশ) বন্ধ করার দাবি নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছে শীঘ্রই জানাতে হবে৷

৫. প্লাস্টিক বিষয়ে : জনগণকে সচেতন করার আগে নিজেদের পরিবারকে সচেতন করতে হবে। বিশেষ করে ছোটোদের সিঙ্গেল ইউজ প্লাস্টিক সামগ্রীর ক্ষতিকর দিকগুলি সম্পর্কে সচেতন করতে হবে। সরকারকে প্লাস্টিক উৎপাদন আইনের বিধি নিষেধ যথাযথভাবে প্রয়োগের জন্য দাবি জানাতে হবে। এগুলি ছাড়াও সম্মেলনে গোল টেবিল বৈঠকে আরেকটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। সেটি হলো লাদাখের সোনম ওয়াংচুকের ৬ মার্চ ২০২৪ আজ থেকে শুরু হওয়া ‘জলবায়ু অনশন’-এর দাবিকে সমর্থন জানিয়ে নদিয়া পরিবেশ মঞ্চ-এর আহ্বানে এবং অন্যান্য পরিবেশ সংগঠনের সহায়তায় জেলাস্তরে পথসভা সংগঠিত করতে হবে। দুপুর আড়াইটে থেকে বিকেল পাঁচটা পর্যন্ত প্রায় আড়াই ঘন্টা ধরে এই অধিবেশন চলে।

লেখক : আহ্বায়ক, পরিবেশ মেলা ২০২৪।


আপনার মতামত লিখুন :

5 responses to “গ্রেস কটেজে পরিবেশ মেলা ২০২৪ : দীপাঞ্জন দে”

  1. Anil Kumar Sarkar says:

    অসাধারণ অনুষ্ঠান

  2. Shree says:

    খুব সুন্দর আয়োজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

বাংলা নববর্ষ বিশেষ সংখ্যা ১৪৩০ সংগ্রহ করতে ক্লিক করুন