বৃহস্পতিবার | ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১১:৩১
Logo
এই মুহূর্তে ::
শান্তিনিকেতনের দিনগুলি (সপ্তদশ পর্ব) : সন্‌জীদা খাতুন আশাপূর্ণা দেবীর ট্রিলজি : সমাজ বিবর্তনের দলিল (প্রথম পর্ব) : মোজাম্মেল হক নিয়োগী নজরুল ও মধুপুর (প্রথম পর্ব) : জমিল সৈয়দ শান্তিনিকেতনের দিনগুলি (ষোড়শ পর্ব) : সন্‌জীদা খাতুন আলাউদ্দিন অল আজাদ-এর ছোটগল্প ‘আমাকে একটি ফুল দাও’ ধর্ম আর সাম্প্রদায়িকতাকে বিজেপি বড্ড বেশি জরুরি করে ফেলেছে : তপন মল্লিক চৌধুরী বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকগীতি ঘাটু গান আজ অবলুপ্তির পথে : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চদশ পর্ব) : সন্‌জীদা খাতুন হাসান আজিজুল হক-এর ছোটগল্প ‘স্বপ্নেরা দারুণ হিংস্র’ বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠী বেদেদের বৈচিত্র্যময় জীবনযাপনের কথা : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নাইন্টিন সেভেন্টিন ওয়ান : শৌনক দত্ত বিশ্বপরিব্রাজক রবীন্দ্রনাথ ঠাকুর : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (ত্রয়দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নন্দিনী অধিকারীর ছোটগল্প ‘শুভ মাতৃদিবস’ গবেষণামূলক গ্রন্থ ‘ফ্লোরেন্স থেকে রাধানগর রেনেসাঁস ও রামমোহন’-এর মোড়ক উন্মোচন : মোহন গঙ্গোপাধ্যায় ১৯২১-এ কথা দিয়েও স্পেনে গেলেন না কেন রবীন্দ্রনাথ : অসিত দাস রবীন্দ্রনাথ : তারাপদ রায় ও তার অন্ত নাই গো নাই : প্রব্রাজিকা বেদরূপপ্রাণা পেজফোরনিউজ-এর নববর্ষ বিশেষ সংখ্যা ২০২৪ শান্তিনিকেতনের দিনগুলি (দ্বাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন কাশ্মীরে বিজেপির প্রার্থী নেই, মোদীর সফরও বাতিল উপত্যকা ও লাদাখে : তপন মল্লিক চৌধুরী অক্ষয় তৃতীয়ার পুণ্যলগ্নে অক্ষয় হোক সম্পদ সৌভাগ্য ও সমৃদ্ধি : রিঙ্কি সামন্ত শান্তিনিকেতনের দিনগুলি (একাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন রবীন্দ্রনাথরা কি কবিয়ালের বংশধর? : অসিত দাস নিমাই ভট্টাচার্য-এর বড়োগল্প ‘প্রাইভেট প্রাকটিশ’ উচ্চ মাধ্যমিকের ফলাফলে নজর কাড়ল আরামবাগ : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (দশম পর্ব) : সন্‌জীদা খাতুন আমার রবীন্দ্রনাথ : লুৎফর রহমান রিটন রবীন্দ্র সাহিত্যের নতুন প্রান্ত : মিল্টন বিশ্বাস
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই অক্ষয় তৃতীয়া-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

রাঢ়বঙ্গের কেন্দ্রবিন্দু বর্ধমানের গাজন : রিঙ্কি সামন্ত

রিঙ্কি সামন্ত / ২৩১ জন পড়েছেন
আপডেট শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

রাঢ়বঙ্গের সংস্কৃতির অন্যতম অঙ্গ হলো গাজন। গঙ্গার দক্ষিণভাগ জুড়ে রাঢ় অঞ্চল। রাঢ় অঞ্চলের মুখ্য দেবতা হলেন শিব ও ধর্ম ঠাকুর। গাজন শব্দের আভিধানিক অর্থ হচ্ছে গ্রামের জনগণের উৎসব (গা অর্ধে গ্রাম, জন অর্থে জনগণ) এখানে কোন ভেদ নেই বিভেদ নেই জাত নেই কুল নেই বর্নহিন্দু জনের অবজ্ঞা অবহেলা নেই। এখানে সকলেই সমমর্যাদায় সমাসীন। এখানেই সাংস্কৃতির সঠিক উত্তরণ, এখানেই শিব প্রকৃত অর্থে গণদেবতা।

এই সমাজের অন্ত্যজ শ্রেণীর মানুষেরা হলেন ধর্মঠাকুরের ভক্ত ও পূজারী। ধর্ম ঠাকুরের উৎসব নিয়েই ধর্মের গাজন লৌকিক দেব-দেবী শিব মনসা ও শীতলা ব্রাহ্মণ্য সংস্কৃতির মধ্যে স্বীকৃত হলেও ধর্ম ঠাকুরকে তারা মেনে নিতে পারেননি। তাই পরে এখানে শিব ঠাকুরের গাজনের পাশাপাশি ধর্ম ঠাকুরের গাজনও চলতে থাকে।

রাঢ় অঞ্চলের কেন্দ্রবিন্দু বর্ধমান। প্রাচীন আর্য-অনার্য সংমিশ্রণে মিশ্র সংস্কৃতির পীঠস্থান বর্ধমান। এই সংস্কৃতির আঙ্গিনায় গাজন শ্রেষ্ঠ উৎসব। চৈত্রের প্রখর দাবদাহ থেকে গ্রাম্য সমাজকে বাঁচাতে, ধরিত্রীকে শীতল করতে, শস্য সৃষ্টির কামনায়, জীবনকে আপদ-বিপদ থেকে রক্ষা করতে গ্রাম্য জনগণের কাতর প্রার্থনা বা তপস্যা একসময় গাজনের ভিত তৈরি করেছিল!

এই উৎসবের মধ্যে নানা বৈচিত্র্য লক্ষ্য করা যায়।

গোটা বর্ধমান জুড়ে প্রায় ছোট বড় প্রায় ৫০০টি গাজন উৎসব পালিত হয়। এর মধ্যে কুড়মুনের ঈশানেশ্বরের গাজন, কালনার বৈদ্যপুরের গাজন, মন্তেশ্বর ব্লকের সাহাপুর-আসানপুরের বাবা বুড়ো শিবের গাজন, কাটোয়া থানার কৈথনের গাজন, দেনুড়ে ভোলানাথের গাজন এবং কাটোয়ার করুই গ্রামের গাজন খুব বিখ্যাত।

বর্তমান শহর থেকে দশ মাইল উত্তর পূর্বে কুড়মুন, সোনাপলাশী গ্রাম। গ্রামের মাঝখানে প্রাচীন ঈশানেশ্বর শিবের মন্দির ও গাজন দালান। মন্ডল পদবীর উগ্রক্ষত্রিয়রা এই গাজন উৎসব পরিচালনা করেন। পরে রাঢ়ীশ্রেণীর ব্রাহ্মণরা পূজো করেন। স্বপ্নে আদেশ পেয়ে সন্তোষ মন্ডল থেকে কলমিসায়র দহ ঈশানেশ্বর শিব এনে মন্দির প্রতিষ্ঠা করেন। ৫০০ বছর পুরনো এই উৎসবের স্থানীয় দেবতা ঈশানেশ্বর ও তাঁর পুত্র গাজনেশ্বর।ঈশানেশ্বর শিবের গাজন পুরনো দিনের ধর্মের গাজনের রূপান্তর বলে মনে করা হয়।

শিবের গাজনে গোপ দুলে বাগদী ডোম জাতি লোকেরাই সন্ন্যাসী হন। বোলান গান দিয়ে শুরু হয় গাজন।

সোনাপলাশী গ্রামের শ্মশানের শিব মন্দির থেকে পুষ্প হাতে নিয়ে সন্ন্যাসীরা যান কুড়মুন গ্রামের ঈশানেশ্বর শিব মন্দিরে।

শিবকে সন্তুষ্ট করতে আগেরদিন রাতে বিভিন্ন জায়গা থেকে মড়ার মাথা এনে গাছে লুকিয়ে রাখেন। গাজনের দিন ধূপ ধুনো পুড়িয়ে মড়ার মাথা নিয়ে সন্ন্যাসীরা মুখে রং মেখে সং সেজে নাচানাচি শুরু হয়। লোকাচারের ভয়ে অনেকেই মুখ খোলেন না। তবে গত দু’বছর হল প্রশাসনিক হস্তক্ষেপে তা বন্ধ হয়ে গিয়েছে। বর্তমানে প্লাস্টিকের খুলি নিয়ে এসে নিয়মটি পালন করা হয়। গাজন নিয়ে এখানে বিশেষ একটা উন্মাদনা দেখা যায়। দূর দূরান্ত থেকে বহু লোক আছেন এই বিশেষ গাজনে অংশগ্রহণ করতে।

এখানে পূর্বপাড়ায় কালাচাঁদ নামে এক ধর্ম ঠাকুর আছেন। বৈশাখী বুদ্ধ পূর্ণিমায় তার গাজন হয়। কালাচাঁদ ধর্ম ঠাকুরের মন্দিরে অনেক ধর্মঠাকুরের কুর্মমূর্তি আছে।

রাঢ় অঞ্চলের কেন্দ্রবিন্দু বর্ধমান জেলার গাজন কালনা মহকুমায় জামালপুর গ্রামে বুড়োরাজের বিখ্যাত গাজন মেলা হয়। বুড়ো শিবের ‘বুড়ো’ আর ধর্মরাজের ‘রাজ’ এই দুই মিলে ‘বুড়োরাজ’। এইভাবে শিব ও ধর্মরাজ দুই লোক দেবতা হয়ে গেছেন। বৈশাখী পূর্ণিমার দিন বুড়োরাজের গাজন হয়। শোনা যায় যদু ঘোষ নামে এক গোয়ালা নিমদহ থেকে কালো শিবলিঙ্গ উদ্ধার করে মন্দিরে প্রতিষ্ঠা করেন। ব্রাহ্মণরাই বুড়রাজের পুজো করেনা পুজোর সময় বুড়োরাজের নৈবেদ্য মাঝখান দিয়ে একটি দাগ কেটে দেওয়া হয়। একই পাত্রে দেবতারা ভাগ করে নৈবেদ্য গ্রহণ করেন এমন অভিনব ব্যবস্থা কোথাও দেখা যায় না বুড়োরাজের গাজনের প্রধান আকর্ষণ হল লাঠি খেলা আর পাঁঠাবলি নিয়ে লাঠালাঠি। বুড়রাজের পুজোয় অসংখ্য পাঁঠাবলী হয়। অনেক মুসলমান ভক্ত মানত করে পাঁঠাবলি দেন।

মন্তেশ্বর থানার বড় গ্রামে এক ধর্মের গাজন হয় বৈশাখী পূর্ণিমায় এখানে প্রধানত দুজন ধর্ম ঠাকুর আছেন একটি সেবায়েত হলেন পরামাণিকরা অপরটি সেবায়েত হলেন উগ্রক্ষত্রিয়রা। গাজন সন্ন্যাসীরা এখানে কাটা ঝাঁপ আগুনঝাপ, বান ফোড়া প্রভৃতি নানা আচার অনুষ্ঠান করেন। মদের হাঁড়ি নিয়ে উদ্দাম নৃত্য ও বলিদান এই গাজনের অন্যতম বৈশিষ্ট্য।

কাটোয়া থানার প্রাচীনগ্রাম কৈথন। হিন্দু মুসলিম ধর্মাবলম্বীর জনবসতি থাকলেও মুসলিমের সংখ্যা এখানে অধিক। তাঁতি-বনিক ব্রাহ্মণ বাগদি শুঁড়িদের বসবাস হিন্দু পাড়ায়। ঐখানে বারো মাসে তেরো পার্বণ লেগে থাকলেও গ্রামের মুখ্য লোক উৎসব ধর্মরাজপূজা। এখানে শিবের গাজন হয় না, ধর্মরাজের বাৎসরিক গাজন হয়। বৈশাখী বুদ্ধ পূর্ণিমায় এই গাজনের অন্যতম বৈশিষ্ট্য হলো ধর্মরাজের বিয়ে। এখানে যমরাজের ধ্যানে ধর্মরাজ পূজিত হন। অক্ষয় তৃতীয়ার দিন ঘট স্থাপন হয় এরপর চারদিন ধরে শুরু হয় ভক্তকামান।

কাটোয়ার পানুহাট এলাকার গাজন নিয়ে বিশেষ হলো এখানকার কাচ নাচ। অর্ধশতাব্দী কাল আগে এখানে এসেছিলেন বাংলাদেশের বেশ কিছু পরিবার। পানুহাটের বারুজীবি পল্লীর নীল পুজো কমিটি প্রায় ৬৫ বছর ধরেই চৈত্র মাসের গাজনের সময় কাচনাচের অনুষ্ঠান ঘিরে মেতে থাকেন। নানা দেবদেবীর সাজে সেজে বিভিন্ন পৌরাণিক কাহিনী তুলে ধরা হয় এই নাচের মাধ্যমে। নিয়ম রয়েছে যেসব শিল্পীরা এই নাচের সঙ্গে যুক্ত তারা কয়েকদিন ধরেই নিরামিষ খাবার খাবেন এবং শিবের উপাসনায় কয়েক দিন সংযমের মধ্যে থাকতে হবে। শিব দুর্গার লীলা কাহিনী, দেবীর অসুর বধ, শিবকালী তত্ত্ব, রাম লক্ষণ হনুমান ইত্যাদি সেজে রামায়ণের কাহিনী তুলে ধরা হয়। দলে থাকে ঢাকঢোল সানাই বাঁশি ইত্যাদি বাদ্যযন্ত্র।

বাংলার লোকসংস্কৃতি অঙ্গাঙ্গী ভাবে মিশে গেছে গাজনের সঙ্গে। ডোম বাউরী বাগদী গোপ প্রভৃতি তথাকথিত অন্ত্যজ শ্রেণীর মানুষরা, যাদের সরাসরি যোগ মাটির সঙ্গে, যাদের জীবন আবর্তিত হয় গ্রামীণ অর্থনীতির উপর ভর করে, মূলত সেই শ্রেণীই গাজন উৎসবের কেন্দ্রে থাকে। জাত পাতের বেড়া ভেঙে ব্রাহ্মণ্য অধিকারের আগমন মুক্ত গাজনে, এই মানুষগুলি হয়ে ওঠে শিবস্বরূপ।

রাঢ় বাংলার গাজনে শৈব সংস্কৃতির মধ্যে যে নানান তান্ত্রিক ভাব দেখা যায় তা ধর্মীয় সংমিশ্রণের দীর্ঘ ইতিহাসের পরিণতি। বিবিধ ধর্মীয় ধারাকে একত্র এনে সম্রাট হর্ষবর্ধন যে চৈত্র উৎসবের প্রচলন করেছিলেন, তা পরবর্তীকালে পালসেন যুগের বাংলাতে ক্রমাগত রাজনৈতিক পরিবর্তনের সঙ্গে পরিবর্তিত হয়ে শৈব-শাক্ত-বৌদ্ধ ধর্মমত এবং সূর্যের উপাসনা একাকার হয়ে গিয়ে ধর্মের গাজনের রূপ নেয়। যা কালক্রমে শিবের গাজনে পরিণত হয়।প্রাচীণ বিশ্বাস গাজনে শিব পার্বতীর বিবাহ হয়।

ত্রয়োদশ শতকে বৌদ্ধ ধর্মের সংকটকালে বাংলায শরণাগত বৌদ্ধ সন্ন্যাসরা হিন্দু ধর্মে ধর্মান্তরিত হলে হিন্দু আচারেও তান্ত্রিক রীতির প্রবেশ ঘটে। তাই কোথাও কোথাও গাজনে তান্ত্রিক রীতির প্রবেশ ঘটেছে।

চৈত্র সংক্রান্তি চড়কে যুক্ত আছে আত্মনির্যাতনের নানান লৌকিক প্রথা। বাবার কৃপার ওপার পূর্ণ আস্থা রেখে গাজন সন্ন্যাসীরা নিজেদের শরীরে শলাকা বিদ্ধ করেন, ঝাঁপ দেন কণ্টকশয্যায়, হেঁটে যান জ্বলন্ত অঙ্গারের উপর দিয়ে, শরীর ফুঁড়ে ঢোকানো হয় জ্বলন্ত বাণ কিংবা চরক গাছে ঝুলিয়ে বৃত্তাকারে ঘোরে শূন্যে।

অকুতোভয় হয়ে সংগ্রামের সম্মুখীন হতে পারার মধ্যে মানব জীবনে যে সার্থকতা, যে বীরভাব প্রোথিত থাকে তা ঈশ্বর লাভের পাথেয়। তারই উদযাপন এই গাজন।


আপনার মতামত লিখুন :

2 responses to “রাঢ়বঙ্গের কেন্দ্রবিন্দু বর্ধমানের গাজন : রিঙ্কি সামন্ত”

Leave a Reply to তপন Cancel reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন