শুক্রবার | ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:০৭
Logo
এই মুহূর্তে ::
শান্তিনিকেতনের দিনগুলি (সপ্তদশ পর্ব) : সন্‌জীদা খাতুন আশাপূর্ণা দেবীর ট্রিলজি : সমাজ বিবর্তনের দলিল (প্রথম পর্ব) : মোজাম্মেল হক নিয়োগী নজরুল ও মধুপুর (প্রথম পর্ব) : জমিল সৈয়দ শান্তিনিকেতনের দিনগুলি (ষোড়শ পর্ব) : সন্‌জীদা খাতুন আলাউদ্দিন অল আজাদ-এর ছোটগল্প ‘আমাকে একটি ফুল দাও’ ধর্ম আর সাম্প্রদায়িকতাকে বিজেপি বড্ড বেশি জরুরি করে ফেলেছে : তপন মল্লিক চৌধুরী বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকগীতি ঘাটু গান আজ অবলুপ্তির পথে : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চদশ পর্ব) : সন্‌জীদা খাতুন হাসান আজিজুল হক-এর ছোটগল্প ‘স্বপ্নেরা দারুণ হিংস্র’ বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠী বেদেদের বৈচিত্র্যময় জীবনযাপনের কথা : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নাইন্টিন সেভেন্টিন ওয়ান : শৌনক দত্ত বিশ্বপরিব্রাজক রবীন্দ্রনাথ ঠাকুর : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (ত্রয়দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নন্দিনী অধিকারীর ছোটগল্প ‘শুভ মাতৃদিবস’ গবেষণামূলক গ্রন্থ ‘ফ্লোরেন্স থেকে রাধানগর রেনেসাঁস ও রামমোহন’-এর মোড়ক উন্মোচন : মোহন গঙ্গোপাধ্যায় ১৯২১-এ কথা দিয়েও স্পেনে গেলেন না কেন রবীন্দ্রনাথ : অসিত দাস রবীন্দ্রনাথ : তারাপদ রায় ও তার অন্ত নাই গো নাই : প্রব্রাজিকা বেদরূপপ্রাণা পেজফোরনিউজ-এর নববর্ষ বিশেষ সংখ্যা ২০২৪ শান্তিনিকেতনের দিনগুলি (দ্বাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন কাশ্মীরে বিজেপির প্রার্থী নেই, মোদীর সফরও বাতিল উপত্যকা ও লাদাখে : তপন মল্লিক চৌধুরী অক্ষয় তৃতীয়ার পুণ্যলগ্নে অক্ষয় হোক সম্পদ সৌভাগ্য ও সমৃদ্ধি : রিঙ্কি সামন্ত শান্তিনিকেতনের দিনগুলি (একাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন রবীন্দ্রনাথরা কি কবিয়ালের বংশধর? : অসিত দাস নিমাই ভট্টাচার্য-এর বড়োগল্প ‘প্রাইভেট প্রাকটিশ’ উচ্চ মাধ্যমিকের ফলাফলে নজর কাড়ল আরামবাগ : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (দশম পর্ব) : সন্‌জীদা খাতুন আমার রবীন্দ্রনাথ : লুৎফর রহমান রিটন রবীন্দ্র সাহিত্যের নতুন প্রান্ত : মিল্টন বিশ্বাস
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই অক্ষয় তৃতীয়া-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

ভালবাসা দিয়ে জয় করো : স্বামী স্মরণানন্দ

স্বামী স্মরণানন্দ / ১০৪ জন পড়েছেন
আপডেট বুধবার, ২৭ মার্চ, ২০২৪

প্রশ্ন হলো আমরা ভালবাসা দিয়ে জয় করব কীভাবে? ‘জয় করা’ এই শব্দটি সাধারণত মনের মধ্যে সৈন্যবাহিনী, যুদ্ধ, অধিনতা এই ভাবগুলির সৃষ্টি করে। এগুলিই হলো জয় করার সাধারণ অর্থ। কিন্তু ভালবাসা দিয়ে জয় করার সঙ্গে যুদ্ধ, ঘৃণা বা শত্রুতার কোন সম্পর্ক নেই। কারণ, প্রকৃত ভালবাসায় একজন অপরজনের কাছে নিজেকে সম্পূর্ণ নিবেদন করে। ভালবাসার পাত্রের সঙ্গে সমত্ববুদ্ধি সমস্ত ব্যবধানে মুছে দেয়। এমনকী ঈশ্বরকে ভালবাসার দ্বারা পাওয়া যায়। ভগবান শ্রীমদ্ভাগবতে বলেছেন — “অহং ভক্তাপরাধীনো হ্যস্বতন্ত্র ইব দ্বিজ।” — অর্থাৎ, আমি আমার ভক্তদের অধীন, আমার সব স্বাধীনতা সেখানে হারিয়ে যায়। একটি সুফি গল্পে বর্ণিত হয়েছে একজন প্রেমিক তার দয়িতার বাড়ি গিয়ে দরজায় করাঘাত করলেন। ভিতর থেকে প্রশ্ন ভেসে এল —’তুমি কে?’ প্রেমিক তাঁর পরিচয় দিলেন, কিন্তু দরজা খুলল না। আবার সেই একই প্রশ্ন ভেসে এল। প্রেমিক উত্তর দিলেন — ‘আমি তোমার নিজের ।’ এবারও দরজা খুলল না। তৃতীয়বারও সেই একই প্রশ্ন ভেসে এল। এবার প্রেমিক উত্তর দিলেন — ‘আমিই তুমি।’ দরজা খুলে গেল।

শ্রীরামকৃষ্ণ বলেছেন — আমরা যদি ঈশ্বরের দিকে এক-পা এগিয়ে যাই তিনি দশ-পা এগিয়ে আসবেন। হৃদয়ই হৃদয়ের অবেদন বুঝতে পারে। ভালবাসলে প্রতিদানে ভালবাসা পাওয়া যায় — কারণ, ভালবাসা হৃদয়কে স্পর্শ করে। এক অর্থে জগতের সকলেই ভালবাসার জন্য তৃষ্ণার্ত। তারা ভালবাসা পেতে চায়। তারা ভালবাসতে এবং ভালবাসা পেতে চায়। এটি কেন হয়? অদ্বৈত বেদান্ত বলে — একই আত্মা, একই ঈশ্বর সকলের হৃদয়ে অবস্থান করে। ভাগবৎ পুরাণে ভগবান বলেছেন —’অহং সর্বেষু ভূতেষু ভূতাত্মাঽবস্থিতঃ সদা’ — আমি আত্মারূপে সকলের হৃদয়েই অবস্থান করি। ভালবাসা আমাদের হৃদয়ের অন্তঃস্থলকে স্পর্শ করে। ভালবাসা মানে ইন্দ্রিয়ের আকর্ষণ নয়। নারদ বলেছেন — ‘আমাদের সমস্ত ধর্ম-কর্ম ভগবানের চরণে সমর্পণ করা এবং কখনো মুহূর্তকালের জন্যও তাঁকে বিস্মৃত হলে অন্তরে যদি তীব্র ব্যাকুলতা দেখা যায় তাই-ই ভক্তি’। বৃন্দাবনে গোপীদের এই ধরনের ভক্তিলাভই হয়েছিল। এই ভালবাসা সম্পূর্ণ নিঃস্বার্থপর, কেবলমাত্র ভালবাসার পাত্রের সুখ চায়।প্রকৃত প্রেম প্রতিদান চায় না। এটি হলে নেতিবাচক যা কিছু — হিংসা, দ্বেষ, ক্রোধ সব চলে যায়। ভালবাসা দিয়ে জয় করলে জয়ীর প্রতি বিজিতের কোনো হিংসা দ্বেষ থাকে না কারণ, ভালবাসার প্রকৃতিই হল মধুর। ভালবাসার দ্বারা ব্যক্তির বিকাশ ঘটে।

এটি সত্য যে, ভালবাসা — চুম্বক যেমন লোহাকে আকর্ষণ করে — সেই ভাবেই মানুষকে আকর্ষণ করে। রামকৃষ্ণ – ভাবান্দোলনের প্রথম যুগে যখন শ্রীরামকৃষ্ণের সাক্ষাৎ সন্তানরা জীবিত ছিলেন তখন যুবকেরা কেবলমাত্র তাঁদের সর্বব্যাপী ভালবাসার টানেই তাঁদের কাছে যেতেন।

এই ধরনের পরাভক্তি বা উচ্চতম প্রেম পৃথিবীতে একান্ত বিরল। যাঁরা ঈশ্বরীয় ভাবের গভীরে নিমজ্জিত তাঁরাই এটির অধিকারী কারণ এই অবস্থাতেই একমাত্র সর্বত্র একই সত্তার প্রকাশ অনুভূত হয়। আমাদের যারা শত্রু বা ঘৃণা করে তাদের ভালবাসা প্রকৃতই দুরূহ। কিন্তু সমস্ত আধ্যাত্মিক-তত্ত্ব শিক্ষা দেয় যে, যদি সমস্ত অস্তিত্বের উৎস সেই দৈবী-শিখা যা প্রত্যেকের হৃদয়ে বিদ্যমান, তাকে অনুভূতি-লাভ করতে হলে এটি আমাদের শিখতেই হবে।

আজকের জগতে এই নিঃস্বার্থপর ভালবাসার প্রয়োজন। স্বামী বিবেকানন্দ বলেছেন — “জগতের ধর্মগুলি প্রাণহীন মিথ্যা অভিনয়ে পর্যবসিত। জগতের এখন একান্ত প্রয়োজন হলো — চরিত্র। জগৎ এখন তাঁদের চায়, যাঁদের জীবন প্রেমদীপ্ত ও স্বার্থশূন্য।” জগতের শ্রেষ্ঠ আচার্যগণ — শ্রীকৃষ্ণ, বুদ্ধ, যিশু, রামকৃষ্ণ — সকলেই এই প্রেমের সাধনা করেছেন ও তা প্রচার করেছেন। তাঁদের কাছে এই প্রেম সহজাত ও স্বাভাবিক অভিজ্ঞতা। সাধারণ জীবকে এই ভক্তি লাভ করতে হলে কঠোর সাধনা ও প্রার্থনা করতে হবে। এজন্য আমাদের জ্ঞানদৃষ্টি-র দরকার। আচার্য শঙ্কর বলেছেন — ‘ দৃষ্টি জ্ঞানময়ীং কৃত্বা পশ্যেদ্ ব্রহ্মময়ং জগৎ’ — অর্থাৎ, জ্ঞানের দ্বারা দৃষ্টিকে শুদ্ধ করে জগৎকে ব্রহ্মময়রূপে দর্শন করো। তাহলেই সমস্ত জগৎকে জয় করা সম্ভব। ততক্ষণ পর্যন্ত অন্তত আমাদের কিছু করা দরকার। ‘সল্পমপ্যস্য ধর্মস্য ত্রায়তে মহতো ভয়াৎ’ — এই ধর্মের (নিষ্কাম কর্মযোগের) অতি অল্পমাত্রও মহাভয় হইতে রক্ষা করে (শ্রীমদ্ভগবদ্ গীতা, ২ /৪০)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন