শুক্রবার | ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১০:২৬
Logo
এই মুহূর্তে ::
আশাপূর্ণা দেবীর ট্রিলজি : সমাজ বিবর্তনের দলিল (দ্বিতীয় পর্ব) : মোজাম্মেল হক নিয়োগী নজরুল ও মধুপুর (শেষ পর্ব) : জামিল সৈয়দ কবি কুসুমকুমারী দাশ ও পরাবাস্তবতার কবি জীবনানন্দ : বিজয়া দেব শান্তিনিকেতনের দিনগুলি (সপ্তদশ পর্ব) : সন্‌জীদা খাতুন আশাপূর্ণা দেবীর ট্রিলজি : সমাজ বিবর্তনের দলিল (প্রথম পর্ব) : মোজাম্মেল হক নিয়োগী নজরুল ও মধুপুর (প্রথম পর্ব) : জমিল সৈয়দ শান্তিনিকেতনের দিনগুলি (ষোড়শ পর্ব) : সন্‌জীদা খাতুন আলাউদ্দিন অল আজাদ-এর ছোটগল্প ‘আমাকে একটি ফুল দাও’ ধর্ম আর সাম্প্রদায়িকতাকে বিজেপি বড্ড বেশি জরুরি করে ফেলেছে : তপন মল্লিক চৌধুরী বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকগীতি ঘাটু গান আজ অবলুপ্তির পথে : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চদশ পর্ব) : সন্‌জীদা খাতুন হাসান আজিজুল হক-এর ছোটগল্প ‘স্বপ্নেরা দারুণ হিংস্র’ বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠী বেদেদের বৈচিত্র্যময় জীবনযাপনের কথা : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নাইন্টিন সেভেন্টিন ওয়ান : শৌনক দত্ত বিশ্বপরিব্রাজক রবীন্দ্রনাথ ঠাকুর : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (ত্রয়দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নন্দিনী অধিকারীর ছোটগল্প ‘শুভ মাতৃদিবস’ গবেষণামূলক গ্রন্থ ‘ফ্লোরেন্স থেকে রাধানগর রেনেসাঁস ও রামমোহন’-এর মোড়ক উন্মোচন : মোহন গঙ্গোপাধ্যায় ১৯২১-এ কথা দিয়েও স্পেনে গেলেন না কেন রবীন্দ্রনাথ : অসিত দাস রবীন্দ্রনাথ : তারাপদ রায় ও তার অন্ত নাই গো নাই : প্রব্রাজিকা বেদরূপপ্রাণা পেজফোরনিউজ-এর নববর্ষ বিশেষ সংখ্যা ২০২৪ শান্তিনিকেতনের দিনগুলি (দ্বাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন কাশ্মীরে বিজেপির প্রার্থী নেই, মোদীর সফরও বাতিল উপত্যকা ও লাদাখে : তপন মল্লিক চৌধুরী অক্ষয় তৃতীয়ার পুণ্যলগ্নে অক্ষয় হোক সম্পদ সৌভাগ্য ও সমৃদ্ধি : রিঙ্কি সামন্ত শান্তিনিকেতনের দিনগুলি (একাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন রবীন্দ্রনাথরা কি কবিয়ালের বংশধর? : অসিত দাস নিমাই ভট্টাচার্য-এর বড়োগল্প ‘প্রাইভেট প্রাকটিশ’ উচ্চ মাধ্যমিকের ফলাফলে নজর কাড়ল আরামবাগ : মোহন গঙ্গোপাধ্যায়
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই অক্ষয় তৃতীয়া-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

ঠাকুর শ্রীরামকৃষ্ণদেবের জন্মস্থানে যথোচিত মর্যাদায় পালিত হল ১৮৯তম জন্মতিথি : মোহন গঙ্গোপাধ্যায়

মোহন গঙ্গোপাধ্যায় / ২৪৬ জন পড়েছেন
আপডেট মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪

কামারপুকুরে জন্মস্থানে ঠাকুর রামকৃষ্ণের ১৮৯তম জন্মতিথি যথোচিত মর্যাদায় মহাসমারোহে পালিত হলো। বেলুড়মঠ ও জয়রামবাটি সহ দেশের বিভিন্ন রামকৃষ্ণদেবের মঠ ও মিশনে জন্মতিথি উপলক্ষে পূজা পাঠের মধ্য দিয়ে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়। প্রসঙ্গত, মঙ্গলবার সকালে কামারপুকুর রামকৃষ্ণ মঠ ও মিশনে বিশেষ পুজোপাঠের আয়োজন করা হয়। সন্ন্যাসী, ব্রহ্মচারী, ছাত্রছাত্রী-সহ অগণিত ভক্ত শোভাযাত্রা করে কামারপুকুর তীর্থ পরিক্রমা করেন। পুণ্যার্থী সমাগমে মঠ চত্বর এদিন উৎসব মুখর হয়ে উঠে।

মনে রাখতে হবে প্রতীচ‍্যের জ্ঞানী গুণীদের কাছে রামকৃষ্ণ প্রতিভাত হয়েছিলেন ‘ফেনোমেনন’ হিসেবে। অলডাস হাক্সলি, ক্রিস্টোফার ইশারউড, আঁদ্রে জিদ, রোমা রলাঁ, আর্নাল্ড টয়েনবি সকলেই বিমুগ্ধ শ্রীরামকৃষ্ণের ভাববিপ্লবে। এঁদের সকলের কাছে এক ‘অত‍্যাশ্চর্য আবির্ভাব’। মানবের এই ‘অত‍্যাশ্চর্যকে’ দেখার আগ্রহ চিরন্তন। একঘেয়েমি সংসারবন্ধন থেকে মনের আনন্দ মেটাতে আজও অসংখ্য মানুষ কামারপুকুর ও জয়রামবাটি ছুটে আসেন। দেখা মিলবে খড়ের ছাউনি আর মাটির দেওয়ালে উনিশ শতকের ছাপ। যা আজও অটুট। ঠাকুর রামকৃষ্ণের শোবার ঘরটুকু দেখলে মনে হবে এখনও তাঁর উপস্থিতি বিদ‍্যমান।

প্রসঙ্গত, উনিশ শতকের আরামবাগের সুখলালগঞ্জ আজকের কামারপুকুর। ১৮৩৬ সালের ১৮ ফেব্রুয়ারি গদাধর জন্মগ্রহণ করেন। এখানে যেটা দেখার বিষয় তা হল — ঠাকুর যে ঢেঁকিশালে জন্মেছিলেন, সেখানেই শ্বেতশুভ্র মন্দিরে ঠাকুরের শান্ত-স্নিগ্ধ অপূর্ব মূর্তি। যা দেখলে হৃদয়শুদ্ধি তো ঘটবেই, সেইসঙ্গে পুণ‍্য সঞ্চয় হবে। মন্দিরের সামনেই নাটমন্দির। উল্লেখ করতেই হয় ঠাকুরের মন্দিরটির কথা। এই মন্দিরটি ১৯৪৯ সালে ১ মার্চ বিখ‍্যাত শিল্পী নন্দলাল বসুর পরিকল্পিত। পাশেই খড়ের ছাউনি দেওয়া মাটির দুটি ঘর আজও অটুট। একটি ঘরে ঠাকুরের জন‍্য বিছানা পাতাই আছে। অপর ঘরটিতে থাকতেন ঠাকুরের মধ্যম ভ্রাতা রামেশ্বর। পুত্র ও কন‍্যা নিয়ে বসবাস করতেন। ঠিক তার উল্টোপাশে রঘুবীর মন্দির। এই মন্দিরে এখনো রঘুবীর শিলা, শীতলাদেবীর ঘট। এখানে রামেশ্বর শিব পূজিত হন।

উল্লেখ্য, ঠাকুর রামকৃষ্ণের জন্মতিথি প্রতি বছর ধূমধাম করে পালন করা হয়। উৎসব উপলক্ষে এবারও মঠ প্রাঙ্গন সাজিয়ে তোলা হয়েছিল। প্রথারীতি মেনে মঙ্গলারতি, বেদ পাঠ, স্তবগান করে পুজো শুরু হয়। সকাল সাড়ে ছয়টায় বিশেষ পুজো, চন্ডীপাঠ ও হোম হয়।

সাড়ে দশটায় মঠের ভিতর ও বাইরে খিচুড়ি প্রসাদ বিতরণের আয়োজন করা হয়। মঠের অনুষ্ঠান মঞ্চে তরজা, সহজিয়া বটের বাউল সম্প্রদায় বাউল গান পরিবেশন করেন। বিকেল সাড়ে তিনটের সময় ধর্ম সভার আয়োজন করা হয়।

কামারপুকুর রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী লোকোত্তরানন্দ মহারাজ বলেন, ঠাকুরের জন্মতিথি উপলক্ষে মঠে এদিন বিশেষ পুজোর আয়োজন করা হয়েছিল। সকালে শোভাযাত্রা করে কামারপুকুর চটিতে গিয়ে বিবেকানন্দর মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। সেখান থেকে ডাকবাংলো ভবন চত্বরে ঠাকুর রামকৃষ্ণ, মা সারদা ও স্বামী বিবেকানন্দের মূর্তিতে পুষ্প দিয়ে শ্রদ্ধা জানানো হয়। দুপুরে ২০ হাজারের বেশি ভক্ত এদিন খিচুড়ি প্রসাদ গ্ৰহণ করেছেন। ঠাকুরের জন্মতিথি উপলক্ষে ভক্তদের জন্য তিনদিনের ভক্তিমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী বুধবার পুজো অর্চনা, ভাগবত পাঠ-সহ বিভিন্ন অনুষ্ঠান হবে। স্থানীয় ১৮টি স্কুলের হাজারের বেশি ছাত্রছাত্রীকে খাতা, পেন ছাতা দেওয়া হবে। বৃহস্পতিবার চৈতন্যচরিতামৃত, বিবেকান্দের জীবন ও বাণী পাঠ হবে। গরিব মানুষদের বস্ত্র বিতরণ করা হবে।


আপনার মতামত লিখুন :

One response to “ঠাকুর শ্রীরামকৃষ্ণদেবের জন্মস্থানে যথোচিত মর্যাদায় পালিত হল ১৮৯তম জন্মতিথি : মোহন গঙ্গোপাধ্যায়”

  1. Biswarup Mukherjee says:

    Khub bhalo laaglo lekhata pore

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন