মঙ্গলবার | ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | দুপুর ১২:০৩
Logo
এই মুহূর্তে ::
মাটির গন্ধমাখা লোকগানে সতেজতার সন্ধানী অমর পাল : রিঙ্কি সামন্ত কোটিপতি সাংসদরাই কি সাধারণ মানুষের প্রতিনিধি : তপন মল্লিক চৌধুরী বাহের দ্যাশের লোকসংস্কৃতি ও লোকসঙ্গীত নানা বৈচিত্র্যে বৈচিত্র্যময় : মনোজিৎকুমার দাস আশাপূর্ণা দেবীর ট্রিলজি : সমাজ বিবর্তনের দলিল (শেষ পর্ব) : মোজাম্মেল হক নিয়োগী মোদি ম্যাজিক ছিল কিন্তু সে ম্যাজিক ফিকে হয়ে গেছে : দিলীপ মজুমদার সুশান্ত দাসের ‘প্রকৃতিগাথা’ : দিলীপ মজুমদার রাখাইনে রোহিঙ্গাদের গ্রহনযোগ্যতা ও আরাকান আর্মি : হাসান মোঃ শামসুদ্দীন কেদারনাথ-বদ্রীনাথ ভ্রমণ : প্রকৃতি আর ঈশ্বর যখন একটি বিন্দুতে মিশে যায়… : অমৃতাভ দে আশাপূর্ণা দেবীর ট্রিলজি : সমাজ বিবর্তনের দলিল (তৃতীয় পর্ব) : মোজাম্মেল হক নিয়োগী বসিরহাটে নুনের হাট, শ্যামবাজার নুনের বাজার : অসিত দাস মুর্শিদাবাদের আমকথা (শেষ পর্ব) : রিঙ্কি সামন্ত জেন অস্টিন নারী স্বাধীনতার অন্যতম পথিকৃৎ : মনোজিৎকুমার দাস ইসবার ইন্ডিয়া জোটকা সরকার, আমরা একাই একশো — মমতা : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (শেষ পর্ব) : সন্‌জীদা খাতুন মুর্শিদাবাদের আমকথা (প্রথম পর্ব) : রিঙ্কি সামন্ত আশাপূর্ণা দেবীর ট্রিলজি : সমাজ বিবর্তনের দলিল (দ্বিতীয় পর্ব) : মোজাম্মেল হক নিয়োগী নজরুল ও মধুপুর (শেষ পর্ব) : জমিল সৈয়দ কবি কুসুমকুমারী দাশ ও পরাবাস্তবতার কবি জীবনানন্দ : বিজয়া দেব হুগলির লোকসভা ভোটে গ্রামীন এলাকায় ১৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (সপ্তদশ পর্ব) : সন্‌জীদা খাতুন আশাপূর্ণা দেবীর ট্রিলজি : সমাজ বিবর্তনের দলিল (প্রথম পর্ব) : মোজাম্মেল হক নিয়োগী নজরুল ও মধুপুর (প্রথম পর্ব) : জমিল সৈয়দ শান্তিনিকেতনের দিনগুলি (ষোড়শ পর্ব) : সন্‌জীদা খাতুন আলাউদ্দিন অল আজাদ-এর ছোটগল্প ‘আমাকে একটি ফুল দাও’ ধর্ম আর সাম্প্রদায়িকতাকে বিজেপি বড্ড বেশি জরুরি করে ফেলেছে : তপন মল্লিক চৌধুরী বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকগীতি ঘাটু গান আজ অবলুপ্তির পথে : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চদশ পর্ব) : সন্‌জীদা খাতুন হাসান আজিজুল হক-এর ছোটগল্প ‘স্বপ্নেরা দারুণ হিংস্র’ বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠী বেদেদের বৈচিত্র্যময় জীবনযাপনের কথা : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্দশ পর্ব) : সন্‌জীদা খাতুন
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই অক্ষয় তৃতীয়া-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ : দীপাঞ্জন দে

দীপাঞ্জন দে / ১৮৭৮ জন পড়েছেন
আপডেট বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ (Bio-diversity Conservation News Letter) হল বাংলা ভাষায় প্রকাশিত একটি ত্রৈমাসিক পরিবেশ পত্রিকা। এটি গোবরডাঙা জীববৈচিত্র্য ব্যবস্থাপনা সমিতির মুখপত্র হিসেবে ২০২০ সাল থেকে প্রকাশ পাচ্ছে। প্রথম বছরে করোনা আবহে এর চারটি সংখ্যা একসাথে (জানুয়ারি-ডিসেম্বর ২০২০) প্রকাশ পেয়েছিল। যদিও পত্রিকা প্রকাশ অনুষ্ঠানটি হয়েছিল ২০২১ সালের জানুয়ারি মাসে। ২০২১ সালের ১৭ জানুয়ারি (রবিবার) গোবরডাঙা গবেষণা পরিষদে অনুষ্ঠিত আলোচনা সভায় ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ (ত্রৈমাসিক) প্রথম আত্মপ্রকাশ করে। বিশিষ্ট পরিবেশ ব্যক্তিত্ব ড. দেবল দেব সেদিনের সভার আনুষ্ঠানিক সূচনা করেছিলেন এবং তাঁর হাত দিয়েই ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র প্রথম সংখ্যাটি প্রকাশিত হয়। অনুষ্ঠান পরিচালনায় ছিল গোবরডাঙা গবেষণা পরিষৎ ও তেপুল মির্জাপুর পরিবেশ  সুরক্ষা সমিতি। সঞ্চালকের ভূমিকায় ছিলেন বরিষ্ঠ বিজ্ঞানকর্মী দীপককুমার দাঁ। সেদিনের সভায় ড. দেবল দেবের উপস্থিতিতে বাস্তুতন্ত্র সুরক্ষায় কার্যকর অ্যাকশন কর্মসূচী নির্ধারণ বিষয়ক আলোচনা হয়। ‘পরিবেশ বিপন্নতার শিকার পৃথিবীর জীবকুল’ বইটিও সেদিন প্রকাশ পেয়েছিল।

পত্রিকার দ্বিতীয় বর্ষ অর্থাৎ ২০২১ সালে দুটি যুগ্ম সংখ্যা প্রকাশ পায়— প্রথম ও দ্বিতীয় (যুগ্ম) সংখ্যা এবং তৃতীয় ও চতুর্থ (যুগ্ম) সংখ্যা। ২০২১ সালের ২৪ অক্টোবর  (রবিবার) ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র দ্বিতীয় বর্ষ তৃতীয় ও চতুর্থ (যুগ্ম) সংখ্যাটি (জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর-ডিসেম্বর ২০২১) প্রকাশিত হয়েছিল। স্থান ছিল গোবরডাঙা গবেষণা পরিষৎ। সেই সংখ্যাটির আবরণ উন্মোচন করেন ড. অনুপম পাল, তৎকালীন কৃষি আধিকারিক, ঝাড়গ্রাম। সঙ্গে উপস্থিত ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী ড. সৈকতকুমার বসু ও ড. অনির্বাণ রায়, বরিষ্ঠ বিজ্ঞানী, জীববৈচিত্র্য পর্ষদ, প. ব.। ২০২২ সালে এই পত্রিকা তৃতীয় বর্ষে পদার্পণ করে। তৃতীয় বর্ষে এই পত্রিকার একটি যুগ্ম সংখ্যা এবং দুটি একক সংখ্যা প্রকাশ পায়। তৃতীয় বর্ষের প্রথম ও দ্বিতীয় (যুগ্ম) সংখ্যা (জানুয়ারি-মার্চ, এপ্রিল-জুন ২০২২) নজরুল স্মৃতিধন্য কৃষ্ণনগরের গ্রেস কটেজে আয়োজিত প্রথম পরিবেশ মেলায় ১৩ ফেব্রুয়ারি ২০২২ প্রকাশিত হয়। এই পরিবেশ মেলার ব্যবস্থাপনায় ছিল গোবরডাঙা গবেষণা পরিষৎ, আর সহযোগিতায় ছিল— নদিয়া পরিবেশ মঞ্চ, কৃষ্ণনগর পরিবেশ বন্ধু এবং সুজন বাসর। কৃষ্ণনগরের প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেবাশিস মণ্ডলের হাত দিয়ে পত্রিকার নতুন সংখ্যার আবরণ উন্মোচিত হয়। তাঁকে সঙ্গ দেন পরিবেশ মেলার বিশেষ অতিথি শিল্পী লালমোহন গুড়িয়া এবং বিশিষ্ট বিজ্ঞানকর্মী ও লেখক প্রকাশ দাস বিশ্বাস।

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র তৃতীয় বর্ষের তৃতীয় সংখ্যাটি (জুলাই-সেপ্টেম্বর ২০২২) বিশ্ব পরিবেশ দিবসে ৫ জুন ২০২২ নদিয়া পরিবেশ মঞ্চের দ্বিতীয় পরিবেশ মেলায় প্রকাশিত হয়। পরিবেশ সংগঠন নেচার ফার্স্টের আয়োজনে রানাঘাট পৌরসভা প্রাঙ্গণে এই পরিবেশ মেলা হয়েছিল।  কল্যাণী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সুভাষচন্দ্র সাঁতরা পত্রিকার আবরণ উন্মোচন করেন। সহযোগিতায় ছিলেন রানাঘাট পৌরসভার চেয়ারম্যান কোশলদেব বন্দ্যোপাধ্যায়, নদিয়া পরিবেশ মঞ্চের সভাপতি ড. বিপ্লব দাশগুপ্ত, অধ্যাপিকা ড. অবর্ণা মুখোপাধ্যায়, ডা: অশোক মৌলিক, ডা: মুনমুন কীর্তনীয়া প্রমুখ বিশিষ্টজন। মঞ্চে উপস্থিত ছিলেন ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র প্রকাশক দীপককুমার দাঁ এবং পত্রিকার সম্পাদক দীপাঞ্জন দে।

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র তৃতীয় বর্ষের চতুর্থ সংখ্যাটি (অক্টোবর-ডিসেম্বর ২০২২) ২৪ ডিসেম্বর ২০২২ (শনিবার) কৃষ্ণনগর পৌরসভার উদ্যোগে আয়োজিত প্রথম কৃষ্ণনগর বইমেলায় আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়। ১ম কৃষ্ণনগর বইমেলার মূল মঞ্চটি সাহিত্যিক সুধীর চক্রবর্তীর নামে করা হয়েছিল। কৃষ্ণনগর বইমেলার পঞ্চম দিন সুধীর চক্রবর্তী নামাঙ্কিত মঞ্চ থেকে  ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটি প্রকাশ পায়। সেই সময় বইমেলার মূল মঞ্চে কবি সম্মেলন চলছিল। মঞ্চে উপস্থিত বিশিষ্ট কবি, লেখকদের সামনেই এদিন ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটি প্রকাশিত হয়। পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র তৃতীয় বর্ষ চতুর্থ সংখ্যাটির আবরণ উন্মোচন করেন বিশিষ্ট কৃষ্ণনাগরিক রবীন্দ্রপ্রাণ সম্পদনারায়ণ ধর। পত্রিকাটি প্রকাশ করে তিনি সেদিন বলেছিলেন, “জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা পত্রিকাটির সঙ্গে আমি আগে থেকেই পরিচিত। পত্রিকার আগের সংখ্যাগুলিও আমি দেখেছি। আমার খুব ভালো লেগেছে। নতুন সংখ্যাটিও আশাকরি ভালোই হয়েছে। বর্তমান বিশ্বে এই ধরনের পরিবেশ পত্রিকা আমাদের বিশেষভাবে প্রয়োজন বলে মনে করি।” সেদিনের পত্রিকা প্রকাশ অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বিশিষ্ট কবি রামকৃষ্ণ দে।

পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র প্রকাশক, মুদ্রক, স্বত্বাধিকারী হলেন গোবরডাঙা গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা বিশিষ্ট বিজ্ঞান লেখক দীপককুমার দাঁ। মুক্ত সারস্বত জ্ঞানচর্চার অন্যতম কেন্দ্র গোবরডাঙা গবেষণা পরিষৎ থেকে পত্রিকাটি প্রকাশিত হয়। বর্তমানে পত্রিকার প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন ড. অনুপম পাল, সহ-অধিকর্তা, কৃষিবিভাগ, পশ্চিমবঙ্গ সরকার। পত্রিকার উপদেষ্টামণ্ডলী এবং সম্পাদকমণ্ডলীতে বহু গুণী মানুষ রয়েছেন। যেমন বর্তমানে এই পত্রিকার উপদেষ্টামণ্ডলীতে রয়েছেন মৃদুল শ্রীমানী, ড. সব্যসাচী চট্টোপাধ্যায়, কালীপদ সরকার, ড. শতাব্দী দাশ, শৈলেন চণ্ডী, ড. সুনীল বিশ্বাস, ড. সৈকত বসু, সুকুমার মিত্র, শাশ্বতী রায়, ড. অনির্বাণ রায়, ড. কৃষ্ণেন্দু আচার্য, প্রভুদান হালদার, ড. অনিলকুমার সরকার, সুব্রত বিশ্বাস, গার্গী সেনগুপ্ত, পরিতোষ ভট্টাচার্য। আর সম্পাদকমণ্ডলীতে রয়েছেন জয়দেব সমাদ্দার, জয়দেব দে, বিক্রম মিত্র, রাজা রাউত, দেবাশিষ পন্ডা, উজ্জ্বল কাঞ্জিলাল। অফিস সহায়তায় রয়েছেন অর্ণব কুণ্ডু, দুলাল বর্মণ, শুভ্রা বৈদ্য। পত্রিকার প্রচ্ছদ, অলংকরণ ও অক্ষরবিন্যাসে গেটওয়ে পাবলিশিং হাউস (হাবড়া, উত্তর ২৪ পরগনা)। পত্রিকার যুগ্ম সম্পাদক হিসেবে রয়েছেন মৃণাল বিশ্বাস ও তন্ময় ধর। বাংলা ভাষায় প্রকাশিত পরিবেশ পত্রিকা হিসেবে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ ইতিমধ্যে বেশ কিছুটা পরিচিতি লাভ করেছে। এই পত্রিকায় প্রধান সম্পাদকের পদ অলংকৃত করছেন বিশিষ্ট প্রাণীবিজ্ঞানী সিদ্ধার্থনারায়ণ জোয়ারদার (পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিশ্ববিদ্যালয়, বেলগাছিয়া কলকাতা)। আর এই পত্রিকার সম্পাদক হলেন পরিবেশকর্মী দীপাঞ্জন দে।

২০২৩ সালে পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ (ঐমাসিক) চতুর্থ বর্ষে পদার্পণ করলো। অতি সম্প্রতি ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটি প্রকাশ পেল। ৫ ফেব্রুয়ারি ২০২৩ (রবিবার) উত্তর ২৪ পরগনার গোবরডাঙা গবেষণা পরিষদে আয়োজিত পরিবেশ কর্মশিবিরে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটি আবরণ উন্মোচিত হয়। এটি পত্রিকার চতুর্থ বর্ষ প্রথম সংখ্যা (জানুয়ারি-মার্চ ২০২৩)। এদিন সকাল ১১টা থেকে গোবরডাঙা গবেষণা পরিষদের রাখালদাস বন্দ্যোপাধ্যায় সভাকক্ষে পরিবেশ কর্মশিবিরের আয়োজন করা হয়েছিল। সেখানেই দীর্ঘদিনের বিজ্ঞানকর্মী ও বিশিষ্ট লেখক প্রকাশ দাস বিশ্বাস এবং বরিষ্ঠ বিজ্ঞানকর্মী জনরঞ্জন গোস্বামীর হাত দিয়ে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটি প্রকাশ পায়।

পত্রিকার আবরণ উন্মোচন করে এদিনের অনুষ্ঠানের স্বাগত ভাষণ রাখেন প্রকাশ দাস বিশ্বাস। প্রাকৃতিক পরিবেশের উপর মানুষের নিয়ন্ত্রণের মরিয়া প্রচেষ্টার ভয়ানক ফলাফল সম্পর্কে তিনি সকলকে অবহিত করেন। আর বর্তমান সময়ে দাঁড়িয়ে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র মতো পরিবেশ পত্রিকার প্রয়োজনীয়তার কথাও তিনি বলেন। এদিনের সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন গোবরডাঙা গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা দীপককুমার দাঁ। তিনি পত্রিকা প্রকাশের সময় ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটির সংক্ষিপ্ত পরিচয় সকলের সামনে তুলে ধরেন। এদিনের পত্রিকা প্রকাশ অনুষ্ঠানে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত মানুষেরা উপস্থিত ছিলেন। সম্পাদক দীপাঞ্জন দে এবং যুগ্ম সম্পাদক মৃণাল বিশ্বাস ও তন্ময় ধর প্রমুখরা এদিন উপস্থিত ছিলেন। ত্রৈমাসিক এই পরিবেশ পত্রিকা ইতিমধ্যে বহু পরিবেশ লেখক, পরিবেশকর্মী, পাঠকদের নজর কেড়েছে। তারই নতুন সংখ্যা এদিন গোবরডাঙা গবেষণা পরিষদে প্রকাশ পেল।

পরিবেশ কর্মশিবিরের মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট পরিবেশ ব্যক্তিত্ব ও লেখক বিশ্বজিৎ মুখোপাধ্যায় এবং রাহুল রায় (পরিবেশ একাডেমি, চন্দননগর)। আলোচ্য বিষয় ছিল রাজ্যে জীববৈচিত্র্য সুরক্ষা কর্মসূচি জোরদার করার জন্য পরিবেশ সংগঠকদের মধ্যে সমন্বয় ও মেলবন্ধন সুদৃঢ় করা। পশ্চিমবঙ্গ রাজ্যের সকল পরিবেশ সংগঠন ও সংশ্লিষ্ট ব্যক্তিদের এদিনের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আহ্বানও করা হয়েছিল। বিশিষ্ট প্রাণী বিজ্ঞানী সিদ্ধার্থনারায়ণ জোয়ারদার এদিন ‘স্বেচ্ছাসেবী সংগঠন ও বিজ্ঞানমনস্কতা’ বিষয়ে একটি স্লাইড প্রেজেন্টেশন করেন। বিশ্ব পরিবেশ রক্ষণশীল সমিতি (GECO – GLOBAL ENVIRONMENT CONSERVATIVE ORGANISATION)-এর পক্ষ থেকে তাপস বর্মণ এদিন কিছু বার্তা দেন। ‘বিজ্ঞান অন্বেষক’ পত্রিকার পক্ষ থেকে উপস্থিত ছিলেন জয়দেব দে। কৃষ্ণনগরের ‘সমাজ শুদ্ধি দর্পণ সোসাইটি’-র পক্ষ থেকে উপস্থিত ছিলেন তপন দত্ত। ‘বিজ্ঞান বিচিত্রা’ পত্রিকার পক্ষ থেকে তন্ময় রুদ্র একসাথে কাজ করার বার্তা দেন।

২০২০ সাল থেকে এই পত্রিকার পথচলা শুরু হয়েছে। এই নিয়ে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র মোট ৭ টি সংখ্যা প্রকাশ পেল। ২০২৩ সালে এই পরিবেশ পত্রিকা চতুর্থ বর্ষে পদার্পণ করলো। এই পত্রিকার দু-একটি সংখ্যা পরিবেশ মেলাতেও প্রকাশ করা সম্ভব হয়েছে। প্রতিটি সংখ্যাই যত্ন নিয়ে করা হয়। নতুন সংখ্যাটিতে পাঠকদের জন্য পরিবেশ বিষয়ক খবরা-খবরের পাশাপাশি কয়েকটি গুরুত্বপূর্ণ নিবন্ধ মুদ্রিত করা সম্ভব হয়েছে। ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ পত্রিকার মাধ্যমে জীববৈচিত্র্য রক্ষার বার্তা চতুর্দিকে ছড়িয়ে পড়ুক এবং মানুষ প্রকৃতিকে আরো বেশি করে ভালোবাসুক— এটাই তাদের উদ্দেশ্য।

লেখক : সম্পাদক, ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’।


আপনার মতামত লিখুন :

4 responses to “পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ : দীপাঞ্জন দে”

  1. Manas Chakrabarty says:

    Praiseworthy endeavour. Wish you a long and successful journey.

  2. তরুণ কুমার সাহা says:

    A nice statement on chronological up gradation of your beloved magazine. Wish
    a all round success.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন