বৃহস্পতিবার | ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | দুপুর ১:৩২
Logo
এই মুহূর্তে ::
নিম্ন চাপের অতিবৃষ্টি ও ডিভিসির ছাড়া জলে প্লাবিত আরামবাগ : দেবাশিস শেঠ আরামবাগে ভয়াবহ বন্যা, দুর্যোগের পদধ্বনি, ক্ষোভ জনমানসে : মোহন গঙ্গোপাধ্যায় জুনিয়র ডাক্তারদের আন্দোলন মেয়েদের ক্ষমতায়নের পক্ষেও আওয়াজ তুলেছে : তপন মল্লিক চৌধুরী কবি দেবদাস আচার্য-র কবিতাজগৎ — বহমান পৃথিবীর জীবনপ্রবাহ, চেতনাপ্রবাহ : অমৃতাভ দে মনসার নাম কেন ঢেলাফেলা : অসিত দাস ভোও.. ও ..ও.. কাট্টা…! ভো… কাট্টা…! : বিজয় চৌধুরী দেবশিল্পী বিশ্বকর্মা : সন্দীপন বিশ্বাস নারীবেশী পুরুষ অভিনেতা শঙ্করকে সামাজিক ট্যাবুর বিরুদ্ধে লড়াই করতে হয় না : বিশ্বেন্দু নন্দ সাসারামের রোহতাসগড়, বৃহতের কাছে নিঃশর্ত আত্মসমর্পণ : নন্দিনী অধিকারী জমিদার রবীন্দ্রনাথ : আহমাদ ইশতিয়াক আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের আবেদন মুখ্যমন্ত্রীর, এবারও অধরা রইলো আলোচনা : সুমিত ভট্টাচার্য জগদীশ গুপ্তের গল্প, কিছু আলোকপাত (ষষ্ঠ পর্ব) : বিজয়া দেব চাষির দুঃখের ঘরে সাপের বাসা, আজও রেহাই নেই ছোবলের হাত থেকে : মোহন গঙ্গোপাধ্যায় সল্টলেক তথা লবণহ্রদই কি কুচিনান : অসিত দাস পদ্মা বা পার্শ্বপরিবর্তনী একাদশী ব্রতকথা : রিঙ্কি সামন্ত জয়া মিত্র-র ছোটগল্প ‘ছক ভাঙার ছক’ কত দিন বিনা চিকিৎসায় চলে যাবে অসুস্থ মানুষের প্রাণ? প্রশ্ন দেশ বাঁচাও গণমঞ্চের : সুমিত ভট্টাচার্য দেবী করন্দেশ্বরীর পূজো ঘিরে উৎসবের আমেজ মন্তেশ্বরের করন্দা : প্রবীর কুমার সামন্ত প্রেতবৈঠকে (প্ল্যানচেট) আত্মার আগমন : দিলীপ মজুমদার সংগীত সাধক ধনঞ্জয় ভট্টাচার্য : রিঙ্কি সামন্ত শিক্ষা থেকে স্বাস্থ্যের অন্দরে বাহিরে বিরাজমান সিণ্ডিকেট : তপন মল্লিক চৌধুরী কবিতা সিংহ-এর ছোটগল্প ‘পশ্চিম রণাঙ্গন আজ শান্ত’ কলকাতার আর্মেনিয়ান জনগোষ্ঠী : অসিত দাস মঙ্গলবারের মধ্যে কাজে ফিরুন — সুপ্রিম ধমক, উৎসবে ফিরুন — মমতা : মোহন গঙ্গোপাধ্যায় জগদীশ গুপ্তের গল্প, কিছু আলোকপাত (পঞ্চম পর্ব) : বিজয়া দেব বিবিসির ইয়ংগেস্ট হেডমাস্টার বাবর আলী (শেষ পর্ব) : রিঙ্কি সামন্ত হাঁসের ডিমের উৎপাদন বাড়াতে এগিয়ে এল রাজ্যের প্রাণীসম্পদ বিকাশ দফতর : মোহন গঙ্গোপাধ্যায় এ আমার এ তোমার পাপ : দিলীপ মজুমদার জগদীশ গুপ্তের গল্প, কিছু আলোকপাত (চতুর্থ পর্ব) : বিজয়া দেব রোহিঙ্গা সংকট — ত্রান সহায়তা ও কূটনৈতিক তৎপরতার পাশাপাশি বহুমুখী পদক্ষেপ নিতে হবে : হাসান মোঃ শামসুদ্দীন
Notice :

পেজফোরনিউজ অর্ন্তজাল পত্রিকার (Pagefournews web magazine) পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই শুভ কৌশিকী অমাবস্যার-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

ভোও.. ও ..ও.. কাট্টা…! ভো… কাট্টা…! : বিজয় চৌধুরী

বিজয় চৌধুরী / ২৯ জন পড়েছেন
আপডেট মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪

দূর-দূরান্ত থেকে উচ্চস্বরে ভেসে আসা এই আওয়াজ’টা শুনতে পেলে এখনো ক্ষণিকের জন্য হলেও যেন চমকে উঠি। হ্যাঁ, এই বয়সে এসেও!

সাইকেল চালানো বা ঘরের ভেতরে যে কোন কাজ নিয়েই থাকি না কেন, নিজের অজান্তেই আকাশের দিকে চোখ চলে যায়।

পর মুহূর্তেই আবার ব্যাপারটা বুঝতে পেরে নিজের কাজে মন দিই।

আমাদের এই জায়গাটা পঞ্চায়েত এলাকার মধ্যে পড়ে। সেই সুবাদে এখনো একটা আধা গ্রামের মতো পরিবেশ আছে। রাস্তায় এখনো গরু ছাগল নিজের মনে ঘুরে বেড়ায়। সন্ধের দিকে ওদের ছোট মালিক স্মার্ট ফোনে গান শুনতে শুনতে এসে এদেরকে আবার গোয়ালে নিয়ে যায়।

প্রতি বছরই এই সময়টায় আমাদের এলাকায় একটা ব্যস্ততা চোখে পড়তে থাকে।

এই বিশ্বকর্মা পুজোর ক’দিন আগে থেকেই ছেলে ছোকরাদের দৌড় ঝাঁপ, চিৎকার, হল্লা শুরু হয়ে যায় — এই ঘুড়ি’র পেছনে।

তবে বিগত ক’বছর থেকেই দেখছি, আগের থেকে উন্মাদনাটা অনেকটাই যেন কমে এসেছে! — সবই মনে হয় মোবাইল বাবার কৃপা!

বিশ্বকর্মা’য় ঘুড়ি আর কালীপুজোয় বাজি — এই দুটো মেগা ইভেন্টের জন্য আমরা সবাই সারা বছর অধীর আগ্রহে অপেক্ষা করতাম। এটাই তখন স্বাভাবিক ছিল।

ডিজিটাল অক্টোপাস যে আমাদের এভাবে আষ্ঠেপৃষ্ঠে গিলে খাবে, সেই সময় তা কল্পনাতেও ছিল না!

বিশ্বকর্মা পুজো আসার মাসখানেক আগে থেকেই শুরু হয়ে যেত আমাদের তোড়জোড়। তখন মাঞ্জা দেওয়া সুতো বিক্রিবাট্টার চল সে ভাবে ছিল না। এখন তো শুনি কোন এক চিনা মাঞ্জা নাকি বাজার কাঁপাচ্ছে। মানুষজনও এই মাঞ্জার দৌলতে মাঝে মধ্যে কেঁপে গিয়ে হাসপাতালে ভর্তি হয়ে যাচ্ছে।

আমাদের সময়ে নিজেদের হাতে করে সুতোয় মাঞ্জা দেবার প্রস্তুতিটা ছিল ব্যাপক। অনেকটা উৎসবের মতো। সাজো সাজো রব। বিশাল কিছু যেন একটা করতে চলেছি! পড়াশোনার বিষয়টি অন্যদের ওপরে চোখ বুজে ভরসা করলেও এই ঘুড়ি, বাজি’র মতো গুরুত্বপূর্ণ জিনিস গুলোর জন্য বাকীদের ওপর বিন্দুমাত্র ভরসা করা যেত না!

আর কিছু একটা করে দেখানোর এটাই তো সুযোগ। — কেননা প্রায় প্রতিবারই লালকালি শোভিত মার্কশিট হাতে পাওয়ার পর আমাদের বেশ কয়েকজনকেই ক’দিনের জন্য আত্মগোপন করতে হতো।

যদিও কিছুদিন বাদেই, ‘লজ্জা-ঘৃণা-ভয় — এই তিন থাকতে নয়’ বলে গা-হাত-পা ঝাড়া দিয়ে উঠে আবার স্বমূর্তি ধারণ করতাম।

সুতোয় মাঞ্জা দেবার জন্য আঠা ও মিহি কাচের গুড়ো একসঙ্গে জ্বাল দিয়ে এক ধরনের কাই তৈরি করা হতো। সাবুর আঠা ছাড়াও গাবফল ও বেলের আঠাও ব্যবহার করা হতো এই কাই তৈরির জন্য।

এই কাচ গুঁড়োর জন্য বাতিল হওয়া বাল্ব ও বিশেষ করে চোখ মারতে মারতে একেবারে অন্ধ হয়ে যাওয়া টিউব লাইটের ছিল খুবই চাহিদা। তবে সেই সময়ে আমাদের এলাকায় হাতে গোনা দু’একটা বাড়িতেই বিদ্যুৎ সংযোগ ছিল। সেই জন্য ঐসব না পেলে অগত্যা নিজের বাড়ির হ্যারিকেনের ভাঙ্গা চিমনি দিয়েই কাজ চালাতে হতো।

তবে হামান দিস্তা দিয়ে কাচ গুঁড়ো করার পর্বটা ছিল খুবই চমকপ্রদ। কাচের গুঁড়ো যেন ছিটকে এসে চোখে না লাগে, সেই কারণেই একটা খবরের কাগজ ফুটো করে হাতলের ভেতরে ঢুকিয়ে দিতাম। তারপর সেই কাচের গুড়ো কাপড়ে ঢেলে চেলে নিয়ে, মাঞ্জা দেওয়ার কাজে ব্যবহার করা হতো।

মাঞ্জা দেবার জন্য রাস্তার ল্যাম্পপোস্ট বা ফুটবল মাঠের বারপোষ্ট-এর দখল কে আগে পাবে সেই নিয়ে শুরু হয়ে যেত ঝগড়াঝাটি — কখন আবার হাতাহাতিও। কিছু সময় বাদে, আবার সেই গলাগলি ভাব!

আমাদের বাড়ির সীমানা’র শেষ থেকেই শুরু হয়েছে এক বিস্তীর্ণ মাঠ। অনেকটা ছোট বেলার সেই ছবি আঁকার দৃশ্যের মতো — সামনে ধু ধু করা মাঠ আর সেই দূরে সরু সরু তাল ও নারকেল গাছ চুপ করে দাঁড়িয়ে আছে, আর মন ভালো করে দেওয়া এক বিশাল নীল আকাশ।

আমাদের জন্য এই বিশাল মাঠ ও ধানক্ষেত ছিল ঘুড়ি ওড়াবার জন্য ও কেটে আসা ঘুড়ি ধরবার জন্য এক মনের মত উন্মুক্ত প্রান্তর। সবুজ ধানক্ষেতের মধ্যে সবাই দৌড়ে বেড়াতাম, আর বিশ্বকর্মা পুজোর সময়ে ক্ষেতের ধানগাছ গুলোও বেশ ভরপুর হয়ে উঠতো। যেন বিশাল এক সবুজ কার্পেট! তবে চাষীভাইয়েরা দেখতে পেলে তেড়ে গালিগালাজ করতো। যদিও আমরা আবার ওসব ফালতু ব্যাপার গায়েই মাখতাম না।

কোন একটা ঘুড়ি প্যাঁচ খেলে কেটে গেলেই হলো। চারদিক দিয়ে ভো… কাট্টা… বলে সে কী চিৎকার। দু-একজন তো আবার অতি উৎসাহিত হয়ে টিন বা টালির চালে উঠে কাঁসর ঘন্টা বাজাতে শুরু করে দিত।

সে সব ছিল যেন এক অন্য ছোটবেলা!

এমনও হয়েছে, বিশ্বকর্মা পুজোর আগে আমার ইচ্ছে না থাকা সত্ত্বেও, মা খাইয়েদাইয়ে প্রায় বাবা সোনা বলে স্কুলে যাবার জন্য তৈরি করে দিল। ভবিষ্যৎ প্রজন্মের একমাত্র বিদ্যাসাগর হতে চলেছি, এই ভেবে!

এদিকে আমি হাতে দু-একটা চটির মতো বই খাতা ধরে নিয়ে ব্যাজার মুখ করে ঘর থেকে বেরিয়ে সবে রাস্তায় এসে দাঁড়িয়েছি। — ‘সাবধানে যাস’ এই বলে মা ভেতরে চলে গেল।

এদিকে আমি গেটের সামনে দাঁড়িয়ে ভাবছিলাম, কোন শয়তানেরা — এই পড়াশোনা, স্কুলে যাওয়া নামক জঘন্য প্রথাটা চালু করেছিল! এইসব ভাবতে ভাবতে একবার উদাস ভাবে আকাশের দিকে তাকালাম।

হটাৎই চমকে গেলাম! আরে কী দেখছি ওটা! ওই উঁচুতে? — চিল, শকুন নয় তো? আবার ভালো করে দেখলাম…নাহ! একেবারে ঠিক — দেখেই মনের ভেতরে যেন ফুলঝুরি জ্বলে উঠলো! — সেই উঁচুতে হাওয়ার বেগে ঢেউ খেলতে খেলতে একটা লাল রঙের মুখপোড়া ঘুড়ি এগিয়ে আসছে ক্রমশ…!

প্রথমেই কোন উচ্ছ্বাস দেখালাম না। শুধু শান্তভাবে আশেপাশের দিকে তাকিয়ে দেখে নিলাম এই ঘুড়ি ছিনিয়ে নেওয়ার জন্য আমার অন্য কোন বন্ধু তথা এখনকার জন্য শত্রুপক্ষের কেউ হাজির আছে কী না! নাঃ কেউ নেই। এবার শুধু কিছু সময়ের অপেক্ষা — এরপর নিজেকে শুধু ভাসিয়ে দিতে হবে এই সবুজ ধানক্ষেতে!

শুধু একটা জিনিষই খুব খারাপ লাগছিল। গতকালই মা’র কেচে দেওয়া স্কুলের খাকি রঙের প্যান্ট ও সাদা জামাটা আজকে পরেছি। সেই জন্য মনটা কেমন যেন কিন্তু কিন্তু করছিল।

ধুর! বাঙালি মরেছে এই সব পাতি সেন্টু আঁকড়ে ধরে! — একটা মহৎ কাজে যাবার সময় এই সব সাতপাঁচ ভাবলে চলে…! আর পড়াশোনার জন্য তো সারা জীবন থেকে যাবে।

— উঁকি মেরে দেখে নিলাম, মা রান্নাঘরের ভেতরে কাজেকর্মে ব্যস্ত হয়ে আছে। হাতের বইখাতা গুলো হালকা করে জানালার ফাঁক দিয়ে ঢুকিয়ে চৌকির উপরে রেখে দিলাম।

বাঁশের বেড়ার গেটটা আবার লাগিয়ে দিয়ে বাইরে বেরিয়ে এলাম। আকাশের দিকে তাকিয়ে দেখি, হাওয়ার স্রোতে নাচতে নাচতে ঘুড়িটা আমার মাথা বরাবর বেশ উঁচুতে ভেসে চলেছে। আরেকবার চারদিকে তাকিয়ে নিয়েই সবুজ ঢেউয়ের মধ্যেই নিজেকে প্রায় সঁপে দিলাম।

ধানক্ষেতের কাদামাটিতে প্রথম পা দেওয়া মাত্রই বেশ হড়কে গেলাম। যদিও তৎক্ষণাৎ সামলে নিয়েই — দৌড়… দৌড়… দে দৌড়…!

কখনো ক্ষেতের আল ধরে, কখনো বা ধানক্ষেতের ওপর দিয়েই ছুটে চলেছি। আমি একা। চারদিকে শুধু সবুজ আর সবুজ। ফুরফুরে হাওয়া বইছে। মাঝেমধ্যে শুধু আকাশের দিকে তাকিয়ে দেখছি। লক্ষ্য ঠিক রাখতে হবে তো!

অনেক সময় পা দুটো হাঁটু অবধিও ঢুকে যাচ্ছে ক্ষেতের জল কাদায়। ছাগলকে আটকানোর জন্য চাষীভাইদের জমির আলের ওপরে রেখে যাওয়া কুল ও খেজুরের কাঁটা পায়ে ফুটে যাচ্ছে। তবে সেদিকে বিন্দুমাত্র হুঁশ নেই আমার। আমি কেবল লক্ষ্যভেদে ছুটে চলেছি। এদিকে হাওয়াও বইছে খুব। ধান গাছের মাথাগুলো প্রবল বেগে এদিক সেদিকে দুলে চলেছে ক্রমশ। আমার শরীরে এসেও ঝাপটা মেরে যাচ্ছে।

যাই হোক, এই ঘুড়িকে তো আমাকে পেতেই হবে! কেমন একটা গোঁ চেপে গেছে যেন।

এর মধ্যেই যে ভাবে ঘুড়িটার নীচে নেমে আসার কথা ছিল, সেটা যেন হচ্ছে না! তবে একবার দোল খেতে খেতে অনেকটা নেমে এলো। এবার পেয়ে যাবোই বলে মনে হলো।

কোথায় কী, হটাৎই এক দমকা হাওয়ার টানে এক লহমায় আরো যেন উঁচুতে উঠে গেল! হাওয়ার তেজ বাড়ে, ঘুড়িও যেন আরো ওপরে উঠে গিয়ে ক্রমশ ছোট হতে থাকে!

এদিকে অনেকটা সময় হয়ে গেছে। আমার গলা শুকিয়ে কাঠ। জল কাদায় দৌড়তে গিয়ে বুকে প্রায় হাঁফ ধরে গেছে। প্যান্ট জামা জলকাদায় ভিজে পেছনের দিকে গায়ে লেপ্টে আছে। আমার পা’দুটোও যেন আর চলছে না।

না! আর বিন্দুমাত্র সম্ভাবনা নেই — এই ঘুড়িটা পাওয়ার।

চোখে সামনে দেখলাম অন্ধকার, আমার সব আশা চুরমার করে দিয়ে — মুখপোড়া লাল ঘুড়ি’টা ক্রমশ ছোট হয়ে চলেছে — সেটা দেখে আমার চোখ ফেটে যেন জল বেরিয়ে আসতে চাইছে। গলা বুজে আসছে…।

সব হারিয়ে ধানক্ষেতের সেই ভেজা আলের মধ্যেই বসে ছিলাম দীর্ঘ সময়…!

তবে সেদিনের ছোট্ট একটি না পাওয়ার বেদনা — আজকের দিনে যেন শতগুণ ভালোলাগায় পরিণত হয়ে আছে!

প্রায় বছর ১৫ আগে বিশ্বকর্মা পুজোর দিন এই ধানক্ষেতেই ছবিগুলো তুলেছিলাম।

যদিও আজ সেই ধানক্ষেতও আর নেই… নেই সেইসব দামাল ছেলেপুলেদের দলও!

ছবি : বিজয় চৌধুরী/১৬-০৯-২০২২।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন