শুক্রবার | ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ৪:৫৬
Logo
এই মুহূর্তে ::
ফলের নামটি পাকা কলা : রিঙ্কি সামন্ত বই-বাই : নবনীতা দেব সেন হেমচন্দ্র বাগচীর ১২০তম জন্মবর্ষ : দীপাঞ্জন দে নিম্ন চাপের অতিবৃষ্টি ও ডিভিসির ছাড়া জলে প্লাবিত আরামবাগ : দেবাশিস শেঠ আরামবাগে ভয়াবহ বন্যা, দুর্যোগের পদধ্বনি, ক্ষোভ জনমানসে : মোহন গঙ্গোপাধ্যায় জুনিয়র ডাক্তারদের আন্দোলন মেয়েদের ক্ষমতায়নের পক্ষেও আওয়াজ তুলেছে : তপন মল্লিক চৌধুরী কবি দেবদাস আচার্য-র কবিতাজগৎ — বহমান পৃথিবীর জীবনপ্রবাহ, চেতনাপ্রবাহ : অমৃতাভ দে মনসার নাম কেন ঢেলাফেলা : অসিত দাস ভোও.. ও ..ও.. কাট্টা…! ভো… কাট্টা…! : বিজয় চৌধুরী দেবশিল্পী বিশ্বকর্মা : সন্দীপন বিশ্বাস নারীবেশী পুরুষ অভিনেতা শঙ্করকে সামাজিক ট্যাবুর বিরুদ্ধে লড়াই করতে হয় না : বিশ্বেন্দু নন্দ সাসারামের রোহতাসগড়, বৃহতের কাছে নিঃশর্ত আত্মসমর্পণ : নন্দিনী অধিকারী জমিদার রবীন্দ্রনাথ : আহমাদ ইশতিয়াক আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের আবেদন মুখ্যমন্ত্রীর, এবারও অধরা রইলো আলোচনা : সুমিত ভট্টাচার্য জগদীশ গুপ্তের গল্প, কিছু আলোকপাত (ষষ্ঠ পর্ব) : বিজয়া দেব চাষির দুঃখের ঘরে সাপের বাসা, আজও রেহাই নেই ছোবলের হাত থেকে : মোহন গঙ্গোপাধ্যায় সল্টলেক তথা লবণহ্রদই কি কুচিনান : অসিত দাস পদ্মা বা পার্শ্বপরিবর্তনী একাদশী ব্রতকথা : রিঙ্কি সামন্ত জয়া মিত্র-র ছোটগল্প ‘ছক ভাঙার ছক’ কত দিন বিনা চিকিৎসায় চলে যাবে অসুস্থ মানুষের প্রাণ? প্রশ্ন দেশ বাঁচাও গণমঞ্চের : সুমিত ভট্টাচার্য দেবী করন্দেশ্বরীর পূজো ঘিরে উৎসবের আমেজ মন্তেশ্বরের করন্দা : প্রবীর কুমার সামন্ত প্রেতবৈঠকে (প্ল্যানচেট) আত্মার আগমন : দিলীপ মজুমদার সংগীত সাধক ধনঞ্জয় ভট্টাচার্য : রিঙ্কি সামন্ত শিক্ষা থেকে স্বাস্থ্যের অন্দরে বাহিরে বিরাজমান সিণ্ডিকেট : তপন মল্লিক চৌধুরী কবিতা সিংহ-এর ছোটগল্প ‘পশ্চিম রণাঙ্গন আজ শান্ত’ কলকাতার আর্মেনিয়ান জনগোষ্ঠী : অসিত দাস মঙ্গলবারের মধ্যে কাজে ফিরুন — সুপ্রিম ধমক, উৎসবে ফিরুন — মমতা : মোহন গঙ্গোপাধ্যায় জগদীশ গুপ্তের গল্প, কিছু আলোকপাত (পঞ্চম পর্ব) : বিজয়া দেব বিবিসির ইয়ংগেস্ট হেডমাস্টার বাবর আলী (শেষ পর্ব) : রিঙ্কি সামন্ত হাঁসের ডিমের উৎপাদন বাড়াতে এগিয়ে এল রাজ্যের প্রাণীসম্পদ বিকাশ দফতর : মোহন গঙ্গোপাধ্যায়
Notice :

পেজফোরনিউজ অর্ন্তজাল পত্রিকার (Pagefournews web magazine) পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই শুভ কৌশিকী অমাবস্যার-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

হেমচন্দ্র বাগচীর ১২০তম জন্মবর্ষ : দীপাঞ্জন দে

দীপাঞ্জন দে / ৪০ জন পড়েছেন
আপডেট বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

কল্লোল যুগের বিশিষ্ট কবি হেমচন্দ্র বাগচীর ১২০তম জন্মবর্ষ বিশেষভাবে পালিত হলো তাঁরই শহর কৃষ্ণনগরে। ১৭ সেপ্টেম্বর, ২০২৪ (মঙ্গলবার) সকালে নদিয়া জেলার সদর শহর কৃষ্ণনগরে ‘কবি হেমচন্দ্র বাগচী স্মৃতি রক্ষা সমিতি’-র পক্ষ থেকে এই বিশেষ আয়োজন করা হয়েছিল। প্রতিবছরই হেমচন্দ্রের জন্মদিনটি ‘কবি হেমচন্দ্র বাগচী স্মৃতি রক্ষা সমিতি’-র সদস্যরা বিশেষভাবে পালন করে থাকেন। আর কবির প্রয়াণ দিবস ৪ এপ্রিলেও হেমচন্দ্রের অনুরাগীরা মিলিত হয়ে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। হেমচন্দ্রের ১২০তম জন্মবর্ষকে কেন্দ্র করে এদিনের শ্রদ্ধা-স্মরণ অনুষ্ঠান বিশেষ হয়ে রইলো ‘হেমচন্দ্র বাগচী ১২০’ শীর্ষক একটি পুস্তিকা প্রকাশের মধ্যে দিয়ে। ‘কবি হেমচন্দ্র বাগচী স্মৃতি রক্ষা সমিতি’-র পক্ষ থেকে এই পুস্তিকাটি প্রকাশ করা হয়। শহরের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সম্পদনারায়ণ ধর ঘূর্ণি পুতুলপট্টি মোড়ে স্থাপিত হেমচন্দ্রের আবক্ষ মূর্তির সম্মুখে পুস্তিকাটির আবরণ উন্মোচন করেন। সেখানে উপস্থিত সকল ব্যক্তিবর্গের হাতে এদিন পুস্তিকাটি তুলে দেওয়া হয়।

হেমচন্দ্র বাগচীর ১২০তম জন্মবর্ষের অনুষ্ঠানে ‘কবি হেমচন্দ্র বাগচী স্মৃতি রক্ষা সমিতি’-র সদস্যবৃন্দ, কবির পরিবার, অনুরাগীগণ যেমন উপস্থিত ছিলেন, তেমনি কয়েকজন বিশিষ্টজন এদিনের শ্রদ্ধা-স্মরণ অনুষ্ঠানে উপস্থিত থেকে কবির প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। হেমচন্দ্রের আবক্ষ মূর্তিতে মাল্য অর্পণ করেন নদিয়া জেলার ভূতপূর্ব তথ্য-সংস্কৃতি আধিকারিক ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব অলোক সান্যাল। এদিন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাঁচরাপাড়াস্থিত ঈশ্বর গুপ্ত পরিষদের সম্পাদক রণজয় মালাকার। এছাড়া উপস্থিত ছিলেন লেখক সম্পদনারায়ণ ধর, সতীনাথ ভট্টাচার্য, ‘কৃষ্ণনগর পরিবেশ বন্ধু’-র সম্পাদক তরুণকুমার সাহা, কবিপৌত্র অনুপম বাগচী, ‘শস্য’ পত্রিকার সম্পাদক অপূর্ব দাশ, সমাজকর্মী খগেন্দ্রকুমার দত্ত, কবি কল্যাণ বিশ্বাস, গুরুপ্রসাদ সরকার, মলয় বিশ্বাস প্রমুখরা। উপস্থিত সকল ব্যক্তিবর্গ এদিন হেমচন্দ্রের আবক্ষ মূর্তিতে পুষ্পার্ঘ্য নিবেদন করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। ‘কবি হেমচন্দ্র বাগচী স্মৃতি রক্ষা সমিতি’-র সম্পাদক দীপাঞ্জন দে শ্রদ্ধা-স্মরণ অনুষ্ঠানটি পরিচালনা করেন।

কবি হেমচন্দ্র বাগচী কল্লোল যুগের একজন বিশিষ্ট কবি হওয়া সত্ত্বেও বর্তমান সময়ে কীভাবে যেন বিস্মৃত! তাঁর জীবন সম্পর্কে, তাঁর সাহিত্য নিয়ে, সম্পাদিত পত্রিকা ‘বৈশ্বানর’ নিয়ে যতটা চর্চা হওয়ার প্রয়োজন ছিল, ততটা বোধ হয় এখনো পর্যন্ত হয়নি। ১৯০৪ খ্রিস্টাব্দের ১৭ সেপ্টেম্বর কবি হেমচন্দ্র বাগচী জন্মেছিলেন নদিয়া জেলার কালীগঞ্জ থানার অন্তর্গত গোকুলনগর গ্রামে (এই গ্রামের ডাকনাম বেগে)। শৈশবেই পরিবারের সঙ্গে জেলা সদর কৃষ্ণনগরে তাঁর আগমন। ১৯১২ খ্রিস্টাব্দে কৃষ্ণনগর কলেজিয়েট স্কুলে চতুর্থ শ্রেণীতে তাঁকে ভর্তি করা হয়। শৈশবকালেই হেমচন্দ্রের লেখা ‘তৃষিত’ কবিতাটি স্কুল ম্যাগাজিনে প্রকাশ পেয়েছিল (ষষ্ঠ শ্রেণীতে পড়াকালে, ১৯১৪ খ্রি.)। কৃষ্ণনগরের ঘূর্ণি এলাকায় হেমচন্দ্রদের পৈত্রিক বাড়ি এখনো রয়েছে। গোকুলনগর গ্রামেও তাঁর পরিবারের একটি অংশ বসবাস করে। কল্লোল যুগের এই বিস্মৃত কবিকে স্মরণ করে কৃষ্ণনগরে কয়েকজন কবি অনুরাগী একত্রিত হয়ে ২০২১ সালে ‘কবি হেমচন্দ্র বাগচী স্মৃতি রক্ষা সমিতি’ স্থাপন করেছেন। তাদের উদ্যোগেই ১৭ সেপ্টেম্বর ২০২৪ (মঙ্গলবার) ঘূর্ণি পুতুলপট্টি মোড়ে কবির ১২০তম জন্মবর্ষ বিশেষভাবে পালিত হলো। বিশিষ্টজনেদের উপস্থিতিতে এদিন ‘হেমচন্দ্র বাগচী ১২০’ শীর্ষক পুস্তিকাটি প্রকাশ পায়। এই পুস্তিকায় হেমচন্দ্রের সমগ্র জীবন ও কর্ম সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ লিপিবদ্ধ করা হয়েছে। এর পাশাপাশি হেমচন্দ্রের আলোকচিত্র এবং সম্পূর্ণ জীবনপঞ্জি মুদ্রিত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন