সোমবার | ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ১১:৫৬
Logo
এই মুহূর্তে ::
সুখীমানুষদের দেশ স্ক্যান্ডিনেভিয়ার ডাইরি (দ্বিতীয় পর্ব) : নন্দিনী অধিকারী বেগম রোকেয়ার রচনায় লোকজ জীবন অভিজ্ঞতা (চতুর্থ পর্ব) : গীতা দাস সাবঅলটার্ন দৃষ্টিতে কলকাতার লবণচিহ্ন : অসিত দাস মোদীকে চাপে রাখতে নীতীশ-নায়ডুর রাজ্যের বিশেষ মর্যাদা দাবি : তপন মল্লিক চৌধুরী সুখীমানুষদের দেশ স্ক্যান্ডিনেভিয়ার ডাইরি (প্রথম পর্ব) : নন্দিনী অধিকারী বাঁধে ইঁদুরের তৈরি গর্ত দিয়ে ঢোকে বন্যার জল চলছে সংস্কারের কাজ : মোহন গঙ্গোপাধ্যায় বেগম রোকেয়ার রচনায় লোকজ জীবন অভিজ্ঞতা (তৃতীয় পর্ব) : গীতা দাস কবি সঞ্জীব প্রামাণিক, আবহমান বাংলা কবিতার পথে হেঁটে-যাওয়া এক কবিতাভিক্ষুক : অমৃতাভ দে সৌমেন দেবনাথ-এর ছোটগল্প ‘বিলাসী’ বেগম রোকেয়ার রচনায় লোকজ জীবন অভিজ্ঞতা (দ্বিতীয় পর্ব) : গীতা দাস সাত্যকি হালদার-এর ‘ছোটগল্প’ কাজলদিঘি ডায়েটে আনতে হবে কয়েক টুকরো নারকেল তাহলেই কেল্লাফতে : রিঙ্কি সামন্ত বাতাসে পর্যাপ্ত অক্সিজেন ও বৃহৎ শিল্প গড়ে তুলতে বাঁশগাছের কদর বাড়ছে : মোহন গঙ্গোপাধ্যায় বেগম রোকেয়ার রচনায় লোকজ জীবন অভিজ্ঞতা (প্রথম পর্ব) : গীতা দাস স্পিকার নির্বাচন থেকেই শুরু হল সেয়ানে সেয়ানে টক্কর : তপন মল্লিক চৌধুরী বাসুলী লবণের দেবী (দ্বিতীয় পর্ব) : অসিত দাস শক্তিপদ রাজগুরু-র ছোটগল্প ‘পাখিরা আর নেই’ বিস্মৃত কথাসাহিত্যিক সুলেখা সান্যাল : আনিসুর রহমান ময়মনসিংহের গৌরব কেদারনাথ মজুমদার (শেষ পর্ব) : দিলীপ মজুমদার লেডি ম্যাকবেথ, ওয়াটার আঙ্কেল ও আমি : সসীমকুমার বাড়ৈ জয়নুল আবেদিন বাংলাদেশের প্রাতিষ্ঠানিক চারুকলা শিক্ষার জনক : মনোজিৎকুমার দাস ময়মনসিংহের গৌরব কেদারনাথ মজুমদার (তৃতীয় পর্ব) : দিলীপ মজুমদার আম্বুবাচী শব্দের অর্থ কি? অম্বুবাচী কেন এবং কারা পালন কর? : মনোজিৎকুমার দাস ময়মনসিংহের গৌরব কেদারনাথ মজুমদার (দ্বিতীয় পর্ব) : দিলীপ মজুমদার নিজের জীবনের নানা কথা — কবিতার জীবন (শেষ পর্ব) : মহাদেব সাহা রোহিঙ্গাদের বাংলাদেশের নাগরিকত্ব নেয়ার প্রবণতা বন্ধ করতে হবে : হাসান মোঃ শামসুদ্দীন বেমালুম ভুলেগেছি বাংলার রূপকার আর. এন. মুখার্জি সরি স্যর রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে : রিঙ্কি সামন্ত গ্রেস কটেজে নজরুলের ১২৫তম জন্মবার্ষিকী : দীপাঞ্জন দে নিজের জীবনের নানা কথা — কবিতার জীবন (অষ্টম পর্ব) : মহাদেব সাহা কার্লোস তেভেজ — ফুটবলের নিষিদ্ধ চন্দ্রিল উপত্যকা : যীশু নন্দী
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই জগন্নাথদেবের শুভ স্নানযাত্রার আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

ময়মনসিংহের গৌরব কেদারনাথ মজুমদার (শেষ পর্ব) : দিলীপ মজুমদার

দিলীপ মজুমদার / ৪৪ জন পড়েছেন
আপডেট মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

ছয়.

বহু বছর আগে, এম এ পড়ার সময়ে প্রায় প্রতিদিন যেতাম জাতীয় গ্রন্থাগারে। পুরাতন পত্রিকার পাতা ওল্টানো ছিল আমার একটা নেশা। এভাবেই একদিন পেয়ে যাই ‘সৌরভ’ পত্রিকাটি। আমি মাস দুয়েকের চেষ্টায় সে পত্রিকার পূর্ণাঙ্গ সূচিপত্র তৈরি করি। যেমন সূচি তৈরি করেছিলাম ‘অরণি’র। প্রায় কুড়ি বছর বাদে ঐতিহাসিক নিশীথরঞ্জন রায়ের পরামর্শে সেই সূচিকে নিয়ে তৈরি করি একটি বই-এর পাণ্ডুলিপি : ‘কেদারনাথ মজুমদার ও সৌরভ’। নিশীথরঞ্জন রায়ের উদ্যোগে কলকাতার ময়মনসিংহ সম্মিলনী সেই বই প্রকাশ করেন। আবার বহু বছর বাদে সে বই-এর নতুন সংস্করণ প্রকাশ করতে চলেছেন ঢাকার সাহিত্য প্রকাশের কমলকান্তিবাবু। আমার ইচ্ছা ছিল ‘সৌরভে’র একটা সংকলন প্রকাশ করা। সে চেষ্টা ফলপ্রসূ হয় নি। তবে ঢাকার বাংলা একাডেমি সে সংকলন প্রকাশ করেছেন ‘নির্বাচিত সৌরভ’ নামে। ৬৮৮ পৃষ্ঠার এই সংকলন গ্রন্থের সূচিপত্রটি এই রকম :

১] ভাষা ও সাহিত্য,

২] সমাজ ও সংস্কৃতি.

৩] ইতিহাস ও সভ্যতা,

৪] মুদ্রণ ও প্রকাশনা,

৫] গল্প,

৬] কবিতা,

৭] সৌরভ ও কেদারনাথ প্রসঙ্গ,

৮] পুস্তক পরিচয়,

৯] সংবাদ ও সাময়িক প্রসঙ্গ,

১০] বিবিধ,

১১] পরিশিষ্ট,

১২] নির্বাচিত আলোকচিত্র

পত্রিকাটি প্রথম পাঁচ বছর ঢাকার ২৬ নম্বর বেচারাম দেউড়ির জগৎ আর্ট প্রেস থেকে সতীশচন্দ্র রায় কর্তৃক মুদ্রিত হয়। পঞ্চম বর্ষের ষষ্ঠ সংখ্যা থেকে ‘সৌরভ’ মুদ্রিত হতে থাকে ময়মনসিংহের লিলি প্রেস থেকে। মুদ্রক ছিলেন রামচন্দ্র অনন্ত।। এর পরে ১৩২৬ বঙ্গাব্দে নিজগৃহে একটি প্রেস স্থাপন করেন কেদারনাথ। তিনি নিজেই অক্ষরস্থাপনা করতেন। পত্রিকার প্রথম সংখ্যা ৩২ পৃষ্ঠা ছিল, পরে তা বেড়ে দাঁড়ায় ৪৫ পৃষ্ঠায়। ময়মনসিংহে ছাপা হলেও কলকাতা থেকে তৈরি হত ব্লক এবং ঢাকার প্রেস থেকে মুদ্রিত হত ছবি।

দেবেন্দ্রনাথ মহিন্তা, জীবেন্দ্রকুমার দত্ত, মনমোহন সেন, চন্দ্রকুমার দে, গোবিন্দচন্দ্র দাস, হৈমবতী দেবী, রমণীমোহন ঘোষ, অম্বুজাসুন্দরী দাসগুপ্তা, সুরেশচন্দ্র সিংহ, নরেন্দ্রনাথ ঘোষ, অমরেন্দ্রনারায়ণ আচার্য চৌধুরী, কুমুদবন্ধু ভট্টাচার্য, হরিপ্রসন্ন দাসগুপ্ত প্রমুখ কবিরা এই পত্রিকায় কবিতা লিখেছেন।

গল্প লিখেছেন সুরেশচন্দ্র সিংহ শর্মা, কেদারনাথ মজুমদার, গিরীশচন্দ্র চক্রবর্তী, কমলাদেবী, নরেন্দ্রনাথ মজুমদার প্রমুখেরা।

‘সৌরভে’ কয়েকটি ধারাবাহিক উপন্যাস প্রকাশিত হয়েছিল কেদারনাথ মজুমদার, যোগেন্দ্রনাথ গুপ্ত, রেবতীমোহন সেন, সুরেন্দ্রলাল সেনগুপ্তের।

পত্রিকার মূল আকর্যণ ছিল এর প্রবন্ধাবলি। প্রবন্ধগুলি ছিল যুক্তিনিষ্ঠ। আমরা এমনি কয়েকটি প্রবন্ধ ও তার লেখকের নাম উদ্ধৃত করছি।

চীনা চিকিৎসক / বঙ্কিমচন্দ্র সেন ; জাপানে সাহিত্যচর্চা / যদুনাথ সরকার ; হোমরীয়যুগের গ্রীক সমাজ / গৌরচন্দ্র নাথ ; ময়মনসিংহের কবি কাহিনী / বিজয়নারায়ণ আচার্য ; ঋগ্বেদে চন্দ্রগ্রহণ / তারাপদ মুখোপাধ্যায় ; রবীন্দ্র জয়ন্তী / ফণীভূষণ রায় ; খেলা বনাম ব্যায়াম / রবীন্দ্রনাথ গুহ ; ময়মনসিংহের প্রাচীনকথা / গিরিশচন্দ্র সেন কবিরত্ন ; উপন্যাস ও আর্ট / যতীন্দ্রনাথ মজুমদার ; উপন্যাস ও অশ্লীলতা / যতীন্দ্রনাথ মজুমদার ; ভারতীয় সংবাদপত্রে বিজ্ঞাপন / বঙ্কিমচন্দ্র সেনগুপ্ত ; ভাওয়ালের সন্ন্যাসীকুমার / রাজেন্দ্রকুমার শাস্ত্রী ; গীতায় স্বরাজ / ত্রৈলোক্যনাথ চক্রবর্তী ; চিত্রাঙ্গদা কাব্যপ্রসঙ্গে / উপেন্দ্রকুমার কর ; রামায়ণী যুগের বাণিজ্য . কেদারনাথ মজুমদার ; বৈধ ও অবৈধ প্রণয় / চন্দ্রকুমার দে ; ব্যাধি ও জীবাণু যতীন্দ্রনাথ মজুমদার ; রামায়ণী যুগের বয়ণ শিল্প / কেদারনাথ মজুমদার ; শ্রীচৈতন্যচরিতামৃতের রচনাকাল / বনমালী গোস্বামী ; পূর্ব ময়মনসিংহের বারেন্দ্র ব্রাহ্মণ / অচ্যুতচরণ চৌধুরী ; প্রমাণ না বিশ্বাস / প্রিয়গোবিন্দ দত্ত ; ব্রাহ্ম ও বৈষ্ণব / অমরচন্দ্র দত্ত ; জ্ঞান ও কর্ম / উমেশচন্দ্র ভট্টাচার্য ; খাদ্য / হরিচরণ গুপ্ত ; গৌড়ের ভগ্নাবশেষ / রামপ্রাণ গুপ্ত ; প্রাচীন পুঁথির পরিচয় / চন্দ্রশেখর তরফদার ; সেকালের দণ্ডবিধান / রাজেন্দ্রকিশোর সেন ; বাঙ্গালা বানান / বীরেশ্বর সেন ; একান্নবর্তী পরিবার / যতীন্দ্রমোহন সিংহ ; বাঙ্গালার সমাজ / রঞ্জনবিলাস রায় চৌধুরী ; স্যমন্তক মণি বা হোপ ডায়মণ্ড / আশুতোষ ভট্টাচার্য ; হিন্দু বিবাহ / কালীপ্রসন্ন চক্রবর্তী ; গোবিন্দ প্রসঙ্গ / কেদারনাথ মজুমদার ; পতঙ্গ ও মশক / যতীন্দ্রপ্রসাদ ভট্টাচার্য ; ফিজির আদিম অধিবাসী / কেদারনাথ মজুমদার ; নূতন রোগ / গিরিশচন্দ্র সেন ; বাঙালীর দুর্গোৎসব / পূর্ণিমাপ্রভা রায় ; সৌন্দর্য্য / বীরেন্দ্রকিশোর রায় চৌধুরী ; স্ত্রীশিক্ষার আদর্শ / এস হাসান জামাল ; প্রার্থনা / প্রভাসচন্দ্র বন্দ্যোপাধ্যায় ; আনন্দমোহন / চন্দ্রনাথ চক্রবর্তী ; ওয়ার্ধা পরিকলপনা / আবদুল হাকিম ; মানুষের ব্যক্তিত্ব / বীরেন্দ্রকিশোর রায়চৌধুরী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন