সোমবার | ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ১১:৩১
Logo
এই মুহূর্তে ::
শান্তিনিকেতনের দিনগুলি (সপ্তম পর্ব) : সন্‌জীদা খাতুন সৌমেন দেবনাথ-এর ছোটগল্প ‘শান্তিগন্ধা’ বিজেপির প্রভাবেই কি নির্বাচন কমিশনের আচমকা ভোট বৃদ্ধি : তপন মল্লিক চৌধুরী শান্তিনিকেতনের দিনগুলি (ষষ্ঠ পর্ব) : সন্‌জীদা খাতুন নগ্ন নৃত্যে বাংলায় বৃষ্টির ব্রত – পুণ্যিপুকুর, হুদুম দেও, ব্যাঙের বিয়ে : রিঙ্কি সামন্ত শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চম পর্ব) : সন্‌জীদা খাতুন বিজন প্রাণের প্রাঙ্গণে : সন্দীপন বিশ্বাস বিভূতিভূষণের পান্ডুলিপি — ‘পথের পাঁচালী’ : সবিতেন্দ্রনাথ রায় শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্থ পর্ব) : সন্‌জীদা খাতুন সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (শেষ পর্ব) : মিল্টন বিশ্বাস রবীন্দ্রনাথের বিদেশি ফটোগ্রাফার : দিলীপ মজুমদার দর্শকের অগোচরে শুটিং-এর গল্প : রিঙ্কি সামন্ত রশ্মির নাম সত্যজিৎ “রে” … : যীশু নন্দী হুগলিতে মাধ্যমিকে চতুর্থ ও দশম উল্লেখযোগ্য ফলাফলে নজর কাড়ল : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (তৃতীয় পর্ব) : সন্‌জীদা খাতুন সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (ষষ্ঠ পর্ব) : মিল্টন বিশ্বাস ১৯২৪-এ রবীন্দ্রনাথের স্প্যানিশ ফ্লু হয়, পেরুযাত্রার সময় : অসিত দাস গাইনোকলজি ও গাইনি-ক্যান্সারে রোবোটিক অ্যাসিস্টেড সার্জারীর ভূমিকা : মোহন গঙ্গোপাধ্যায় সমাজতান্ত্রিক আদর্শের ছোটগল্পকার আলাউদ্দীন আল আজাদ : আবু জাফর রেহমান শান্তিনিকেতনের দিনগুলি (দ্বিতীয় পর্ব) : সন্‌জীদা খাতুন সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (পঞ্চম পর্ব) : মিল্টন বিশ্বাস মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ছাতি ফোলালেও আম জনতাকে ভোট কেন্দ্রে টানতে পারেননি : তপন মল্লিক চৌধুরী আলুর দামে রাশ টানতে না পারলে মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাবে : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (প্রথম পর্ব) : সন্‌জীদা খাতুন রবীন্দ্রনাথের লেখা চিঠিতে তাঁর স্পেনযাত্রা বাতিলের অজুহাত : অসিত দাস ফ্ল্যাশব্যাক — ভোরের যূথিকা সাঁঝের তারকা : রিঙ্কি সামন্ত সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (চতুর্থ পর্ব) : মিল্টন বিশ্বাস মিয়ানমার সংকট, প্রতিবেশি দেশের মত বাংলাদেশকে নিজস্ব স্বার্থ নিশ্চিত করতে হবে : হাসান মোঃ শামসুদ্দীন নন্দিনী অধিকারী-র ছোটগল্প ‘সিকাডার গান’ সেলিনা হোসেনের উপন্যাসে নাগরিকবৃত্তের যন্ত্রণা (তৃতীয় পর্ব) : মিল্টন বিশ্বাস
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই শুভ বাংলা নববর্ষ ১৪৩১-এর আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

বাংলার পার্টিশন কথা : একটি জন গবেষণা প্রকল্প

পেজফোর, নিউজ ডেস্ক / ১৩৪৬ জন পড়েছেন
আপডেট শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১

উদ্যোগের স্বপ্ন বুনেছিলেন দেবেশ রায়। সেটা ২০১৪ সাল। তারপর দীর্ঘ পাঁচ বছর নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব হিউম্যানিটিসের উদ্যোগে গড়ে উঠেছে ‘বেঙ্গল পার্টিশন রিপোজিটরি’—একটি ডিজিট্যাল সংগ্রহশালা। এই জনগবেষণা প্রকল্প সাতচল্লিশ ও একাত্তরের ব্যক্তিক স্মৃতি ও অভিজ্ঞানকে ধরে রাখছে। সম্প্রতি প্রকাশিত হয়েছে এই জন-গবেষণা প্রকল্পের তিন খণ্ডে পরিকল্পিত গ্রন্থের প্রথম খণ্ড—’বাংলার পার্টিশন কথাঃ উত্তর প্রজন্মের খোঁজ’। গ্রন্থটির শিরোনাম ভূমিকায় বাংলার পার্টিশন-কথার তাত্ত্বিক পরিসরের প্রস্তাবনা করেছেন প্রকল্প পরিচালক অধ্যাপক ও গ্রন্থ সম্পাদক মননকুমার মণ্ডল। পশ্চিমবঙ্গের জেলা ভিত্তিক নির্বাচিত তিরিশটি সাধারণ মানুষের জীবনভাষ্য এই খণ্ডে জায়গা পেয়েছে। এদের কেউই কোনোদিন নিজেদের জীবনকথা ও অভিজ্ঞতা লেখেন নি। কয়েকজন সদ্যপ্রয়াত হয়েছেন। পার্টিশন বিভাজনের বিপ্রতীপে লোকায়ত বাউল-ফকির সংস্কৃতির সম্প্রীতি ভাবনা, শত্রু-সম্পত্তি বিতর্কের সমীক্ষা, ’৭১-এর মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা ও বাংলার বর্ডার সম্পর্কিত সমীক্ষামূলক প্রবন্ধ। উত্তর প্রজন্মের দৃষ্টিকোণ থেকে আজকের বাস্তব তায় বাংলার শতাব্দীব্যাপী তিনটি পর্যায়ের খোঁজ এখানে করে হয়েছে।বিগত তিন বছর ধরে নেওয়া প্রায় তিনশ’ ভিডিও সাক্ষাৎকারের সুবিন্যস্ত ক্যাটালগ সংযোজিত হয়েছে পরিশিষ্টে। মুক্ত বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত গবেষণা পরিসরকে ব্যবহার করে এমন অভিনব প্রকল্পের বাস্তবায়ন। সম্প্রতি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই বিষয়ে যৌথভাবে গবেষণার জন্য একটি মৌ স্বাক্ষরিত হয়েছে। বিগত ৩জানুয়ারি একটি অনলাইন প্রকাশ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শুভ শঙ্কর সরকার গ্রন্থটি প্রকাশ করে বলেন—দুই বাংলার এই জন-গবেষণা উদ্যোগ আরও এগিয়ে যাবে। দেশভাগের বাস্তবতায় উত্তর প্রজন্মের খোঁজ কত বহুমাত্রিক ও তাৎপর্যময় সে কথা স্মরণ করিয়ে দেন প্রকল্পটির পরিকল্পক মননকুমার মণ্ডল।


আপনার মতামত লিখুন :

2 responses to “বাংলার পার্টিশন কথা : একটি জন গবেষণা প্রকল্প”

  1. Abhay Pain says:

    দেশভাগের দগদগে স্মৃতি নিয়ে প্রাণভয়ে যারা ওপার বাংলা থেকে এপার বাংলায় পালিয়ে আসেন, আজ তারা কেমন আছেন? কেমন আছে তাদের সন্তান সন্ততিরা ? বাংলা পার্টিশন ও মুক্তিযুদ্ধের সময় কেমন ছিলেন তারা? প্রশ্নগুলির উত্তর খুঁজেছেন অধ্যাপক মনন কুমার মন্ডল ও মানব বিদ্যা অনুষদের সংশ্লিষ্টরা। উত্তর সংগ্রহ করেছেন মৌখিক ভাবে। রূপায়িত করেছেন গ্রন্থে, নাম দিয়েছেন ‘ উত্তর প্রজন্মের খোঁজ ‘ । হারিয়ে যাওয়া শিকড়ের সন্ধানে এই খোঁজ। দেশভাগ সাহিত্য বিষয়ক এটি এমন একটি গ্রন্থ যেখানে দেশভাগের যারা victim তাদের স্মৃতিকথাই স্থান পেয়েছে। দক্ষিণ চব্বিশ পরগনার নিতাই দে, হরিপদ সরকার,, উত্তর চব্বিশ পরগনার অনিল বাইন এভাবে জেলা ধরে ধরে যেসব মানুষের সবকিছুই ছিল কিন্তু আজ যাদের কিছুই নেই, সেই সব ‘নেই’ মানুষদের স্মৃতি কথায় ভরে উঠেছে গ্রন্থটি। গ্রন্থটির অনন্য সম্পদ কয়েকটি অসাধারণ প্রবন্ধ যেখানে আলোচিত হয়েছে সাম্প্রদায়িক দাঙ্গা হাঙ্গামার পরিপ্রেক্ষিতে বাউল-ফকিরদের অসাম্প্রদায়িক সম্প্রীতির ভাবাদর্শ, শত্রু সম্পত্তি আইন,নদীয়ার কুর্পাস মহিলা ক্যাম্প, মুক্তিযুদ্ধে বেতারের ভূমিকা প্রভৃতি সুলিখিত সাতটি প্রবন্ধ। বইটির আর একটি অমূল্য ও প্রামাণিক সম্পদ ‘Bengal Partition Repository Catalogue ‘ যা আরো অনেককেই গবেষণার মূলধন যোগাবে। নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত এই গ্রন্থ অধ্যাপক মনন কুমার মন্ডল ও মানব বিদ্যা অনুষদের সংশ্লিষ্ট সকলের দীর্ঘদিনের নিরলস প্রচেষ্টা ও পরিশ্রমের ফসল। বাংলা সাহিত্যের সর্বগামী পাঠক পাঠিকার এই গ্রন্থ অবশ্যপাঠ্য। বাংলা পার্টিশন সাহিত্যের এটি একটি আকর ও প্রামাণিক গ্রন্থ হিসেবে বিবেচিত হবে বলেই বিশ্বাস রাখি।
    অভয় পাইন, গবেষক, বাংলা বিভাগ, নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়

  2. Abhay Pain says:

    দেশভাগ সাহিত্য বিষয়ক একটি প্রামাণিক ও আকর গ্রন্থ ‘ উত্তর প্রজন্মের খোঁজ ‘ । গ্রন্থটি বাংলা সাহিত্যের সর্বগামী পাঠক পাঠিকার অবশ্যপাঠ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

বাংলা নববর্ষ বিশেষ সংখ্যা ১৪৩০ সংগ্রহ করতে ক্লিক করুন