শুক্রবার | ২১শে ফেব্রুয়ারি, ২০২৫ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১১:৪৫
Logo
এই মুহূর্তে ::
বাংলাভাষার নেচিতে ‘ময়ান’ ও ‘শাহিস্নান’-এর হিড়িক : অসিত দাস একটু একটু করে মারা যাচ্ছে বাংলা ভাষা : দিলীপ মজুমদার রাজ্যে এই প্রথম হিমঘরগুলিতে প্রান্তিক চাষিরা ৩০ শতাংশ আলু রাখতে পারবে : মোহন গঙ্গোপাধ্যায় সামরিক জান্তার চার বছর — মিয়ানমার পরিস্থিতি : হাসান মোঃ শামসুদ্দীন ১৯ ফেব্রুয়ারি ও স্বামীজির স্মৃতিবিজড়িত আলমবাজার মঠ (প্রথম পর্ব) : রিঙ্কি সামন্ত চাষিদের বাঁচাতে রাজ্যের সরাসরি ফসল কেনার দাওয়াই গ্রামীণ অর্থনীতি আরও চাঙ্গা হবে : মোহন গঙ্গোপাধ্যায় বাংলার নবজাগরণের কুশীলব (সপ্তম পর্ব) : দিলীপ মজুমদার মোদীর মিডিয়া ব্যস্ত কুম্ভের মৃত্যুমিছিল ঢাকতে : তপন মল্লিক চৌধুরী রেডিওকে আরো শ্রুতিমধুর করে তুলেছিলো আমিন সায়ানী : রিঙ্কি সামন্ত গোপাল ভাঁড়ের আসল বাড়ি চুঁচুড়ার সুগন্ধ্যায় : অসিত দাস প্রতুলদার মৃত্যু বাংলা গানের জগতে অপূরণীয় ক্ষতি — মমতা বন্দ্যোপাধ্যায় : সুমিত ভট্টাচার্য মহারাজা কৃষ্ণচন্দ্র ও গোপাল ভাঁড়, মিথ এবং ডিকনস্ট্রাকশন : অসিত দাস মহাকুম্ভ ও কয়েকটি প্রশ্ন : মৈত্রেয়ী ব্যানার্জী ভিয়েতনামের গল্প (শেষ পর্ব) : বিজয়া দেব কাশীকান্ত মৈত্রের জন্মশতবর্ষ উদ্‌যাপন : ড. দীপাঞ্জন দে অমৃতের সন্ধানে মাঘী পূর্ণিমায় শাহীস্নান : রিঙ্কি সামন্ত বাংলার নবজাগরণের কুশীলব (ষষ্ঠ পর্ব) : দিলীপ মজুমদার জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সঙ্গে মহারাজা কৃষ্ণচন্দ্রের যোগ : অসিত দাস ‘হরিপদ একজন বেঁটে খাটো সাদামাটা লোক’-এর গল্প হলেও… সত্যি : রিঙ্কি সামন্ত রোহিঙ্গা সংকট — ফেলে আসা বছর ও আগামীদিনের প্রত্যাশা : হাসান মোঃ শামসুদ্দীন বাংলার নবজাগরণের কুশীলব (পঞ্চম পর্ব) : দিলীপ মজুমদার ‘রাঙা শুক্রবার অথবা কহরকন্ঠ কথা’ উপন্যাস বিষয়ে শতদল মিত্র যা বললেন রবীন্দ্রনাথের ধর্মীয় পরিচয় : গোলাম মুরশিদ কেজরিওয়াল হারলো প্রশাসনের বিভিন্ন স্তরে অরাজকতা ও দায়িত্বজ্ঞানহীনতার জন্য : তপন মল্লিক চৌধুরী বাংলার নবজাগরণের কুশীলব (চতুর্থ পর্ব) : দিলীপ মজুমদার সাহেব লেখক দেড়শো বছর আগেই বলেছিলেন পঞ্চানন কুশারীর কবিয়াল হওয়ার সম্ভাবনার কথা : অসিত দাস বাংলার নবজাগরণের কুশীলব (তৃতীয় পর্ব) : দিলীপ মজুমদার সর্বপাপবিনাশীনি জয়া একাদশী ব্রত মাহাত্ম্য : রিঙ্কি সামন্ত বাংলার নবজাগরণের কুশীলব (দ্বিতীয় পর্ব) : দিলীপ মজুমদার বাজেটে সাধারণের জীবনমানের উন্নয়নের একটি কথাও নেই : তপন মল্লিক চৌধুরী
Notice :

পেজফোরনিউজ অর্ন্তজাল পত্রিকার (Pagefournews web magazine) পক্ষ থেকে বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই শুভ বসন্ত পঞ্চমী ও সরস্বতী পুজোর  আন্তরিক শুভেচ্ছা শুভনন্দন।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

সুফি সাধক মহম্মদ গাউস ছিলেন হুমায়ুনের শিক্ষক : জমিল সৈয়দ

জমিল সৈয়দ / ২৪৭ জন পড়েছেন
আপডেট শনিবার, ৮ জুন, ২০২৪

মহম্মদ গাউসের সমাধি, গোয়ালিয়র

মহম্মদ গাউস ছিলেন একজন সুফি সন্ত, সংগীত সাধক, যিনি সম্রাট হুমায়ুনের শিক্ষক ও বিখ্যাত গায়ক তানসেনের অন্যতম সঙ্গীতগুরু।

গোয়ালিয়র দুর্গ থেকে ১ কিমি এবং গোয়ালিয়র জংশন থেকে ৩ কিমি দূরে, মধ্যপ্রদেশের গোয়ালিয়র শহরে মহম্মদ গাউস ও তানসেনের সমাধি রয়েছে। স্থাপত্যের জন্য সুপরিচিত, সমাধি কমপ্লেক্সটি গোয়ালিয়রের বিশিষ্ট দর্শনীয় স্থানগুলির মধ্যে একটি।

মহম্মদ গাউসের সমাধি আকবরের শাসনকালে খ্রিস্টিয় ষোড়শ শতাব্দীতে নির্মিত হয়েছিল। মহাম্মদ গাউস ছিলেন একজন আফগান যুবরাজ যিনি পরে একজন সুফি সাধক হয়েছিলেন। কিংবদন্তি অনুসারে, মহম্মদ গাউস ১৫২৬ খ্রিস্টাব্দে গোয়ালিয়রের দুর্গ জয় করার সময় বাবরকে সহায়তা করেছিলেন। ১৬ শতকের এই সুফি সাধক মোগল ভারতের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং বলা হয় যে বাবর এবং হুমায়ুনের মতো মোগল সম্রাটদের উপর তাঁর ব্যাপক প্রভাব ছিল।

মহম্মদ গাউস ছিলেন হুমায়ুনের শিক্ষক। নানা বিদ্যায় হুমায়ুনের বিশেষ আগ্রহ সৃষ্টির পিছনে তিনি ছিলেন। ১৫৪০ সালে শের শাহ সুরির উত্থান এবং হুমায়ুনের ক্ষমতাচ্যুতির কারণে মহম্মদ গাউস গুজরাটে চলে যান।

পরে, মোগল শাসন পূর্ণ গৌরবে ফিরে এলে তিনিও গোয়ালিয়রে ফিরে আসেন। ১৫৬৩ সালে তাঁর মৃত্যু হয় । মৃত্যুর কিছুকাল পরে, এখানে একটি বিশাল এবং দর্শনীয় সমাধি তৈরি করা হয়েছিল।

গোয়ালিয়র দুর্গ জয়ে বাবরকে সহায়তা করার পর, মহম্মদ গাউসকে অনেকটা জমি দেওয়া হয়েছিল যেখানে তিনি একটি ধর্মশালা তৈরি করেছিলেন। এই জায়গাটি শৈল্পিক এবং সৃজনশীল কাজে আগ্রহী লোকদের জন্য একটি কেন্দ্র হয়ে উঠেছিল। অনেক গায়ক এবং শিল্পী তাঁদের প্রতিভা বিকশিত করার জন্য মহম্মদ গাউসের কাছ থেকে পৃষ্ঠপোষকতা এবং সমর্থন পেয়েছিলেন।

সঙ্গীততত্ত্ববিদ চৈতন্য দেব লিখেছেন : গোয়ালিয়রের কাছে বেহাত নামে এক গ্রামে মকরন্দ পাণ্ডে বা মিশ্র নামে এক ব্রাহ্মণ ছিলেন, সঙ্গীতে তাঁর বেশ দক্ষতা ছিলো। তাঁর অনেকগুলি সন্তান শিশু বয়সেই পর পর মারা যায়। প্রতিবেশীরা উপদেশ দিলো গোয়ালিয়রে এক মুসলিম সাধু আছেন, তাঁর নাম মহম্মদ গাউস, তাঁর কাছ থেকে আশীর্বাদ পেলে কিছু একটা সুরাহা হতে পারে। … গাউস তাঁকে একটি তাবিজ দিলেন, বললেন, এই তাবিজ মকরন্দের স্ত্রীকে গলায় ঝুলিয়ে রাখতে হবে। — যথাসময়ে মকরন্দের স্ত্রী একটি পুত্রসন্তানের জন্ম দিলেন। সেই পুত্রের নাম রাখা হলো রামতনু, ডাক নাম তন্না। (B. Chaitanya Deva b.1922 – d.1981)

মহম্মদ গাউসের সঙ্গীতের ছাত্র ছিলেন রামতনু পাণ্ডে, যিনি সঙ্গীত সম্রাট “তানসেন” নামে বেশি পরিচিত ভারতের ইতিহাসে। তিনি সম্রাট আকবরের ডাকে সাড়া দিয়ে দিল্লি যান ও সম্রাটের দরবারে নবরত্নের একটি রত্ন হিসেবে পরিগণিত হয়েছিলেন।

বৃন্দাবনে স্বামী হরিদাসের অধীনে তানসেনের প্রাথমিক সঙ্গীত শিক্ষা হয়েছিল। পরবর্তীকালে, তিনি মহম্মদ গাউসের কাছে প্রশিক্ষণের জন্য আসেন, যা তাঁর সঙ্গীতে সুফি প্রভাব নিয়ে আসে।

জনশ্রুতি আছে, রামতনু পাণ্ডেকে সঙ্গীতে দীক্ষা দেওয়ার সময়, তাঁর জিভের সঙ্গে মহম্মদ গাউসের জিভ ছোঁওয়াতে হয়েছিল, তাতেই নাকি তানসেন জাতিচ্যুত হয়েছিলেন !!!

শেষজীবনে মহম্মদ গাউস চুনার পাহাড়ের নিচে জঙ্গলের মধ্যে এক গুহায় বাস করতেন। বদায়ুনি নামে এক লেখক লিখে গেছেন, দীর্ঘ ১২ বছর গুহার মধ্যে সাধনা করেছিলেন মহম্মদ গাউস। খেতেন বনের ফলমূল ও পাতা। তাঁর আশীর্বাদ নেওয়ার জন্য খুব শক্তিশালী ও একচ্ছত্র সম্রাটেরাও তাঁর গুহায় আসতেন এবং তাঁর সম্মানে মাথা নিচু করে দাঁড়াতেন।

এরপর মজার কথা লিখেছেন বদায়ুনি। বদায়ুনি তখন ছাত্র এবং আগ্রায় থাকেন। মহম্মদ গাউস তখন ৮০ বছরের বৃদ্ধ। বদায়ুনি একদিন আগ্রায় দেখলেন মহম্মদ গাউসকে। গাউসের পরনে ফকিরের পোশাক, দুর্দান্ত বহিরঙ্গ ও অবর্ণনীয় মর্যাদা। তাঁর খ্যাতি তখন বিশ্বময়। আমার ইচ্ছা হলো তাঁকে শ্রদ্ধা জানাবো। কিন্তু যখন দেখলাম একজন হিন্দুকে সম্মান দেখানোর জন্য মহম্মদ গাউস উঠে দাঁড়ালেন, তখন আমি আমার আনন্দকে পরিত্যাগ করতে বাধ্য হলাম।

গাউস মহম্মদের সমাধি মুসলিম ও হিন্দু উভয়েরই একটি বিশিষ্ট তীর্থস্থান। এই সমাধিটির কাঠামোটি সাধারণ মোগল স্থাপত্যের, কিন্তু কেউ সহজেই ভারতীয় স্থাপত্যের বিশেষত গুজরাট এবং রাজস্থা্নের শিল্পধারার সঙ্গে মেলবন্ধন খুঁজে পাবেন।

স্থাপত্যের প্রতিটি চার কোণে ষড়ভুজ স্তম্ভ রয়েছে। বিল্ডিংটি পরিকল্পনায় বর্গাকার এবং শীর্ষে নীল সিরামিক টাইলস দিয়ে সজ্জিত একটি বর্গাকার গম্বুজ। সমাধির দেয়ালে জটিল খোদাই এবং জালিকা রয়েছে।

যেখানে সুফি সাধকদেরকে সমাধিস্থ করা হয় সেই স্থানগুলিকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। অনেক সময় শিষ্য ও সাধুর কাছের মানুষদেরও একই এলাকায় সমাহিত করা হয়। ভারত জুড়ে অন্যান্য সুফি মাজারের মতোই, মুহম্মদ গাউসের সমাধির আশেপাশে বেশ কয়েকটি নামযুক্ত ও নামহীন কবর রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন