শনিবার | ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:৪৩
Logo
এই মুহূর্তে ::
পুজোর পরিবর্তন, পরিবর্তনের পুজো : সন্দীপন বিশ্বাস পিতৃপক্ষের মধ্যে পালিত একাদশী — ইন্দিরা একাদশী : রিঙ্কি সামন্ত অরণ্যের অন্তরালে তাম্বদি সূরলা : নন্দিনী অধিকারী ভারতীয় চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেন : রিঙ্কি সামন্ত বিদ্যাসাগরের অন্তরালে ঈশ্বরচন্দ্র, পূর্ব পুরুষের ভিটে আজও অবহেলিত : মোহন গঙ্গোপাধ্যায় জগদীশ গুপ্তের গল্প, কিছু আলোকপাত (সপ্তম পর্ব) : বিজয়া দেব সুধীর চক্রবর্তী স্মৃতি সাহিত্য পুরস্কার : দীপাঞ্জন দে কুড়িয়ে পাওয়া মেয়েকে দুর্গা রূপে আরাধনা : মোহন গঙ্গোপাধ্যায় বাঙালির নিজস্ব দুর্গা : শৌনক দত্ত সে নারী বিচিত্র বেশে মৃদু হেসে খুলিয়াছে দ্বার : দিলীপ মজুমদার শ্যামল গঙ্গোপাধ্যায়-এর ছোটগল্প ‘প্রাতঃভ্রমণ’ বন্যায় পুনর্জীবন বেহুলার : রিঙ্কি সামন্ত গরানহাটা কি ছিল ভেড়ার হাট : অসিত দাস ডিভিসি-র ছাড়া জলে দক্ষিণবঙ্গের মানুষ নাজেহাল, দায় কার : মোহন গঙ্গোপাধ্যায় সুধীর চক্রবর্তী মুক্তধারা ভাষণমালা : দীপাঞ্জন দে বোর্হেসের গোলকধাঁধা : অশ্রুকুমার সিকদার ইস্ট ইন্ডিয়া কোম্পানি আমলের দুর্গোৎসব : রিঙ্কি সামন্ত মর্ত্যে দুর্গাপূজার সেকাল ও একাল : অসিত দাস বই-বাই : নবনীতা দেব সেন সুনীল গঙ্গোপাধ্যায়ের ছোটগল্প ‘প্রবাসী’ ম্যান মেড নয় ডিভিসি-র পরিকল্পনা আর রূপায়নে গলদ : তপন মল্লিক চৌধুরী রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধ করতে রাখাইনে সেইফ জোন তৈরি করা আবশ্যক : হাসান মোঃ শামসুদ্দীন ফলের নামটি পাকা কলা : রিঙ্কি সামন্ত বই-বাই : নবনীতা দেব সেন হেমচন্দ্র বাগচীর ১২০তম জন্মবর্ষ : দীপাঞ্জন দে নিম্ন চাপের অতিবৃষ্টি ও ডিভিসির ছাড়া জলে প্লাবিত আরামবাগ : দেবাশিস শেঠ আরামবাগে ভয়াবহ বন্যা, দুর্যোগের পদধ্বনি, ক্ষোভ জনমানসে : মোহন গঙ্গোপাধ্যায় জুনিয়র ডাক্তারদের আন্দোলন মেয়েদের ক্ষমতায়নের পক্ষেও আওয়াজ তুলেছে : তপন মল্লিক চৌধুরী কবি দেবদাস আচার্য-র কবিতাজগৎ — বহমান পৃথিবীর জীবনপ্রবাহ, চেতনাপ্রবাহ : অমৃতাভ দে মনসার নাম কেন ঢেলাফেলা : অসিত দাস
Notice :

পেজফোরনিউজ অর্ন্তজাল পত্রিকার (Pagefournews web magazine) পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই শুভ কৌশিকী অমাবস্যার-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

স্কুলের বাচ্চাদের চোখের যত্ন না নিলে সমস্যা হতে পারে : ডা. তনুশ্রী চক্রবর্তী

ডা. তনুশ্রী চক্রবর্তী / ১৪৮ জন পড়েছেন
আপডেট রবিবার, ১৬ জুন, ২০২৪

আপনি কি জানেন? সমীক্ষা রিপোর্টে দেখা যাচ্ছে যে, বিশ্বের কোথাও না কোথাও প্রতি মিনিটে একটি শিশুর দু-চোখই অন্ধ হয়ে যায়। আবার এও দেখা গেছে বিশ্বের ১.৫ মিলিয়ন অন্ধ শিশুর মধ্যে ২০ হাজার ভারতীয় বলে অনুমান করা হচ্ছে। যেটা সকলের কাছে উদ্বেগের। বিশেষজ্ঞদের মতে আপনার সন্তানের দৃষ্টি শক্তির উপর নজর রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পড়াশোনা শুরুর সঙ্গে সঙ্গে বাচ্ছাদের চোখের যত্ন নিতে হবে। সমস্যা দেখা দিলেই ডাক্তারের পরামর্শ নিন। তা নাহলে হিতে বিপরীত হতে পারে।

স্কুল বাচ্চারা কি চোখের সমস্যায় পড়তে পারে? পড়লে তা কী ধরনের?

হ্যাঁ, স্কুলের বাচ্চারা চোখের সমস্যায় পড়তে পারে। এসময় চোখে এদের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। যেমন — রিফ্রাকটিভ এরর (Nearsightedness, Farsightedness, Astigmatisam etc), এছাড়াও ওরা স্কুল মাঠে খেলাধুলো করার সময় চোখে ধুলোবালি পড়তে পারে। তার ফলে অনেক সময় অ্যালার্জিক রিয়েকশন হতে পারে (Conjunctivitis, ptosischemosis, stye)। তাছাড়া আঘাতজনিত কারণে চোখে heamorrage, epithalial defect, edema-সহ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হবার সম্ভাবনা থেকেই যায়।

বাবা-মা বুঝবেন কীভাবে বাচ্চা চোখের সমস্যায় ভুগছে?

যদি কোনো বাচ্চা সঠিকভাবে ব্ল্যাকবোর্ডের লেখা দেখতে না পায় তাহলে সে নোটস লিখতে পারবে না।এছাড়াও তাকে বাড়িতে কোনো বই পড়তে বললে সে খুব কাছে নিয়ে গিয়ে সেই বইয়ের লেখাটি পড়তে চাইবে, তার মাথার যন্ত্রণা দেখা দেবে, সে তখন পড়তে চাইবে না। সে বাইরে গেলে সূর্যের আলোতে তাকাতেও পারবে না, চোখ বন্ধ করে দেবে। এসব কারণ দেখেই সাধারণত বাবা-মায়ের বোঝা উচিত যে তার বাচ্চাটি নিশ্চই  চোখের সমস্যায় ভুগছে।

বাচ্চার চোখ সুস্থ রাখতে আগাম সতর্কতা অবলম্বন কী করা উচিত?

হ্যাঁ, অবশ্যই বাচ্চাদের চোখ সুস্থ রাখতে আগাম সতর্কতা অবলম্বন করা উচিত। সেক্ষেত্রে অবশ্যই বাচ্চারা কিছু না বললেও তাদের বছরে অন্তত ২ বার করে চোখের নিয়মিত চেকআপ করাতে হবে।

পড়াশোনার সময় দিনে ও রাতে বাচ্চাদের কীভাবে পড়া উচিত?

পড়াশুনার সময় দিনে ও রাতে বাচ্চারা যখনই পড়তে বসবে তাদেরকে পর্যাপ্ত আলোর লাইট দিতে হবে। খুব কম আলোতে পড়া যেমন ভালো নয়, সেরকমই খুব বেশি আলোও চোখ সহ্য করতে পারবে না। অবশ্যই যেন চেয়ার — টেবিলে বসে একটি নির্দিষ্ট দূরত্ব থেকে সে পড়াশুনা করে। সেই সঙ্গে মাঝে মধ্যে ব্রেক নিয়ে চোখকে বিশ্রাম দিয়ে আবার পড়তে হবে।

বাচ্চাদের চোখের সমস্যা হলে প্রথমেই কী করা দরকার?

বাচ্চাদের চোখের সমস্যা হলে প্রথমেই ঘাবড়ে না গিয়ে তাকে নিকটবর্তী চক্ষু হাসপাতালে যত তাড়াতাড়ি সম্ভব নিয়ে যেতে হবে।

বাচ্চাদের চোখ সুস্থ রাখার অন্ততপক্ষে ১০টি টিপস কী কী হতে পারে?

বাচ্চাদের চোখ সুস্থ রাখার জন্য বিভিন্ন টিপস অবলম্বন করা যেতে পারে। যেমন —

এক. স্কুল বাচ্ছাদের চোখ সব সময় ভালোভাবে পরিষ্কার রাখতে হবে। সেজন্য চোখে পরিষ্কার জলের ঝাপটা দেওয়ার পাশাপাশি চোখে পিছুটি বা ময়লা যেন না জমতে পারে সেজন্যে buds দিয়ে চোখ পরিষ্কার করতে হবে। এছাড়াও উষ্ণ গরম জলের সেক নিতে হবে।

দুই. দেখা যাচ্ছে স্কুল বাচ্ছারা দিনের অনেকটা সময় বইখাতা বা ইলেকট্রনিক ডিভাইসের সংস্পর্শে থাকায় তাকে বারবার ব্লিংক করতে হবে।

তিন. Dry Eyes না হবার জন্য তাকে ভালো মানের lubricating Eye drop ব্যবহার করতে হবে।

চার. একনাগাড়ে পড়াশোনা না করে চোখকে রেষ্ট দিয়ে পড়তে হবে এবং পড়াশোনার ফাঁকে সবুজ গাছপালা বা ন্যাচারাল কিছু দেখতে হবে।

পাঁচ. পর্যাপ্ত পরিমাণে জল, সবুজ শাকসবজি, ফলমূল ও পুষ্টিকর খাবার খেতে হবে।

ছয়. নিয়মিত চোখের কিছু ব্যায়াম করতে হবে। বাচ্চাকে চোখ রগরাতে (rub) নিষেধ এবং বার বার চোখে ময়লা হাত দিতে বারণ করতে হবে।

সাত. খেলতে যাবার সময় বাচ্ছাদের protective sunglass পড়াতে হবে।

আট. ডাস্ট অ্যালার্জি থাকলে তাকে ধুলোবালি এড়িয়ে চলতে হবে।

নয়. আউটডোর এক্টিভিটিস বাড়াতে হবে।

দশ. বাচ্ছাদের নিয়মিত চোখের চেকআপ করাতে হবে ইত্যাদি। এখনও গ্ৰামেগঞ্জে বাচ্ছা স্কুল ছেলেমেয়েদের চোখে কাজল পরানো হয়। এটা ঠিক নয়।

পরিশেষে এটাই বলতে হয় সকল বাচ্চাদের স্কুলে দেওয়ার আগে প্রত্যেকের চোখ পরীক্ষা করাতে হবে। শিশুর চোখ লাল হলে, চোখ দিয়ে জল পড়লে, চুলকালে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। সেই সঙ্গে শিশুদের হাতে সারাদিন মোবাইল বা ট্যাব দিয়ে রাখা যাবে না। স্কুল বাচ্চাদের চোখের যত্ন নিতে এভাবেই সতর্ক অবলম্বন করুন।

দৃষ্টিদীপ আই ইনস্টিটিউট, ডানকুনি, হুগলি, মোবাইল-৮০১৭৩০৯০৫৮

অনুলিখন : মোহন গঙ্গোপাধ্যায়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন