বৃহস্পতিবার | ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:৫৫
Logo
এই মুহূর্তে ::
শান্তিনিকেতনের দিনগুলি (ষোড়শ পর্ব) : সন্‌জীদা খাতুন আলাউদ্দিন অল আজাদ-এর ছোটগল্প ‘আমাকে একটি ফুল দাও’ ধর্ম আর সাম্প্রদায়িকতাকে বিজেপি বড্ড বেশি জরুরি করে ফেলেছে : তপন মল্লিক চৌধুরী বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকগীতি ঘাটু গান আজ অবলুপ্তির পথে : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চদশ পর্ব) : সন্‌জীদা খাতুন হাসান আজিজুল হক-এর ছোটগল্প ‘স্বপ্নেরা দারুণ হিংস্র’ বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠী বেদেদের বৈচিত্র্যময় জীবনযাপনের কথা : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নাইন্টিন সেভেন্টিন ওয়ান : শৌনক দত্ত বিশ্বপরিব্রাজক রবীন্দ্রনাথ ঠাকুর : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (ত্রয়দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নন্দিনী অধিকারীর ছোটগল্প ‘শুভ মাতৃদিবস’ গবেষণামূলক গ্রন্থ ‘ফ্লোরেন্স থেকে রাধানগর রেনেসাঁস ও রামমোহন’-এর মোড়ক উন্মোচন : মোহন গঙ্গোপাধ্যায় ১৯২১-এ কথা দিয়েও স্পেনে গেলেন না কেন রবীন্দ্রনাথ : অসিত দাস রবীন্দ্রনাথ : তারাপদ রায় ও তার অন্ত নাই গো নাই : প্রব্রাজিকা বেদরূপপ্রাণা পেজফোরনিউজ-এর নববর্ষ বিশেষ সংখ্যা ২০২৪ শান্তিনিকেতনের দিনগুলি (দ্বাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন কাশ্মীরে বিজেপির প্রার্থী নেই, মোদীর সফরও বাতিল উপত্যকা ও লাদাখে : তপন মল্লিক চৌধুরী অক্ষয় তৃতীয়ার পুণ্যলগ্নে অক্ষয় হোক সম্পদ সৌভাগ্য ও সমৃদ্ধি : রিঙ্কি সামন্ত শান্তিনিকেতনের দিনগুলি (একাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন রবীন্দ্রনাথরা কি কবিয়ালের বংশধর? : অসিত দাস নিমাই ভট্টাচার্য-এর বড়োগল্প ‘প্রাইভেট প্রাকটিশ’ উচ্চ মাধ্যমিকের ফলাফলে নজর কাড়ল আরামবাগ : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (দশম পর্ব) : সন্‌জীদা খাতুন আমার রবীন্দ্রনাথ : লুৎফর রহমান রিটন রবীন্দ্র সাহিত্যের নতুন প্রান্ত : মিল্টন বিশ্বাস ঠাকুর কেন Tagore : অসিত দাস আরামবাগের প্রার্থী মিতালি বাগ প্রান্তিক ও নিম্ন বর্গের পিছিয়ে পড়া মানুষের প্রতিনিধি : মোহন গঙ্গোপাধ্যায় চারশো বছর আগে থেকে মাদপুরের মইস্যা গ্রামে মা বিষহরির পুজো হয়ে আসছে : ভাস্কর মুখার্জী
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই অক্ষয় তৃতীয়া-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

অ্যাডিনো ভাইরাসের বাড়বাড়ন্ত কি কোভিডের হাত ধরেই? : মোহন গঙ্গোপাধ্যায়

মোহন গঙ্গোপাধ্যায় / ৩২৪ জন পড়েছেন
আপডেট মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩

ভাইরাস একটি অণুবীক্ষনিক সংক্রমণযোগ্য বস্তু যা শুধুমাত্র জীবিত কোষের মধ্যেই বংশবিস্তার করতে পারে। সেই জীবিত কোষ বা হোস্টের দেহের বাইরে এই ভাইরাসগুলি জড়বস্তুর মত আচরণ করে। মানুষ থেকে শুরু করে বিভিন্ন প্রাণী, উদ্ভিদ, ব্যাকটেরিয়া, অন্যান্য অণুবীক্ষণিক জীব প্রায় সকল জীবকেই ভাইরাস সংক্রমিত করতে পারে। বর্তমান পরিস্থিতিতে মানুষের ক্ষেত্রে যে সমস্ত ভাইরাসগুলি অসুস্থতার সৃষ্টি করছে তার মধ্যে অ্যাডিনো ভাইরাস (adenovirus) এবং করোনা ভাইরাস হল অন্যতম। তবে প্রশ্ন একটা থেকেই যায় যে এই অ্যাডিনো ভাইরাসের বাড়বাড়ন্ত কি কোভিডের হাত ধরেই? বিশেষজ্ঞদের মতে অ্যাডেনোভাইরাস এবং করোনভাইরাস দুটি ভিন্ন ধরনের, যা মানুষের শ্বাসযন্ত্রের অসুস্থতার কারণ হতে পারে। যদিও উভয় ভাইরাস একই ধরনের উপসর্গ সৃষ্টি করতে পারে, কিন্তু কিছু কিছু বৈশিষ্ট্যের জন্য তারা ভিন্ন। মাইক্রোবায়োলজিস্ট ড. অধ্যাপক তন্ময় ঘোষের মতে অ্যাডেনোভাইরাস হল ভাইরাসগুলির একটি গ্রুপ।যা হালকা ঠান্ডা থেকে শুরু করে আরও গুরুতর শ্বাসযন্ত্রের সংক্রমণ পর্যন্ত বিস্তৃত অসুস্থতার কারণ হতে পারে। এগুলি শ্বাস প্রশ্বাসের ফোঁটার মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং সংক্রামিত ব্যক্তিদের মলের মধ্যেও পাওয়া যায়। অ্যাডেনোভাইরাস সংক্রমণ সাধারণত বছরব্যাপী ঘটে, তবে শীতের শেষের দিকে, বসন্তে এবং গ্রীষ্মের শুরুতে সবচেয়ে বেশি দেখা যায়। তন্ময়বাবু আরও জানান, অন্যদিকে করোনাভাইরাস হল ভাইরাসের একটি বৃহৎ পরিবার যা সাধারণ সর্দি থেকে শুরু করে সার্স, মার্স এবং কোভিড-১৯ এর মতো আরও গুরুতর রোগের অসুস্থতার কারণ হতে পারে। করোনভাইরাসগুলি শ্বাস প্রশ্বাসের ফোঁটার মাধ্যমে এবং সংক্রমিত পৃষ্ঠকে স্পর্শ করেও ছড়িয়ে যেতে পারে। সার্স-কোভিড-২ করোনাভাইরাস দ্বারা সৃষ্ট কোভিড-১৯, ২০১৯ সালের শেষের দিকে প্রথম শনাক্ত হওয়ার পর এটি একটি বিশ্বব্যাপী মহামারী সৃষ্টি করেছে। উপসর্গের পরিপ্রেক্ষিতে, অ্যাডেনোভাইরাস সংক্রমণের কারণে জ্বর, কাশি, গলা ব্যথা এবং ডায়রিয়া হতে পারে, যেখানে করোনভাইরাস সংক্রমণের কারণে জ্বর, কাশি, শ্বাসকষ্ট এবং স্বাদ বা গন্ধ হ্রাস হতে পারে। অ্যাডেনোভাইরাস ভাইরাসের একটি গ্রুপ যা মানুষের মধ্যে বিভিন্ন উপসর্গ সৃষ্টি করতে পারে। এই ভাইরাসগুলি শ্বাসযন্ত্র, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এবং চোখের সংক্রমণের কারণ হিসাবে পরিচিত।

সম্প্রতি নাইসেডের অধিকর্তা ডা. শান্তা দত্ত সংবাদ মাধ্যমে দাবি করেন, তাদের সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি (৩৮ শতাংশ ) অ্যাডিনো সংক্রমণ হয়েছে পশ্চিমবঙ্গে। তারপর কেরল ও তামিলনাড়ুতে। এছাড়া দিল্লি ও মহারাষ্ট্রে। শান্তাদেবী আরও দাবি করেন, সাত এবং তিন অ্যাডিনোর এই দুটি স্ট্রেইন থেকে কোনো বিপজ্জনক স্ট্রেইন তৈরি হয়ে থাকতে পারে। তা সুনির্দিষ্ট ভাবে জানার জন্য জিনোম সিকোয়েন্সিং শুরু করেছে নাইসেড। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগীর মতে, নাইসেডের এই জাতীয় কোনো সমীক্ষা রিপোর্ট তাঁরা পাননি। তাছাড়া বাংলায় অ্যাডিনো কমছে।

অ্যাডিনো ভাইরাস সংক্রমণের লক্ষণগুলো

ডা. তন্ময় ঘোষের মতে অ্যাডিনোভাইরাস সংক্রমণের লক্ষণগুলি ভাইরাসের ধরন, আক্রান্ত ব্যক্তির বয়স এবং স্বাস্থ্যের অবস্থা এবং সংক্রমণের তীব্রতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। অ্যাডেনোভাইরাস সংক্রমণের সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, কাশি, গলা ব্যাথা, সর্দি বা ঠাসা নাক এবং লাল, জলযুক্ত চোখ। এই লক্ষণগুলি সাধারণ সর্দি বা ফ্লুর মতো অন্যান্য শ্বাসযন্ত্রের সংক্রমণের মতো। এছাড়াও, আক্রান্ত কিছু ব্যক্তিদের শরীরে ব্যথা, মাথাব্যথা, ডায়রিয়া বা বমিও হতে পারে। এই উপসর্গগুলি শিশু, অল্পবয়সী শিশু এবং দুর্বল ইমিউন সিস্টেমের মানুষদের মধ্যে আরও গুরুতর হতে পারে। কিছু ক্ষেত্রে, অ্যাডেনোভাইরাস সংক্রমণ নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস বা মেনিনজাইটিসের মতো আরও গুরুতর জটিলতার কারণ হতে পারে। এই জটিলতাগুলি প্রাণনাশের কারণ হতে পারে, বিশেষ করে দুর্বল ইমিউন সিস্টেম বা অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থার লোকেদের ক্ষেত্রে। লক্ষণগুলি গুরুতর হলে বা প্রত্যাশার চেয়ে দীর্ঘস্থায়ী হলে চিকিৎসকের সঙ্গে দেখা করা গুরুত্বপূর্ণ। অ্যাডেনোভাইরাস সংক্রমণ শ্বাসযন্ত্রের বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্ষরণ যেমন লালা, স্লেখা বা মলের সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়ে। মানুষ একটি দূষিত পৃষ্ঠ বা বস্তু স্পর্শ করে এবং তারপর তাদের মুখ, নাক, বা চোখ স্পর্শ করে সংক্রামিত হতে পারে। অ্যাডিনোভাইরাস সংক্রমণ সংক্রামিত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমেও ছড়াতে পারে, যেমন কাশি বা হাঁচি।

অ্যাডেনোভাইরাস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি নিয়মাবলী

সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে ঘন ঘন হাত ধোয়া, অসুস্থ ব্যক্তিদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এড়ানো এবং কাশি এবং হাঁচি ঢেকে রাখা। অ্যাডেনোভাইরাস সংক্রমণের জন্য কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই, তবে জ্বর এবং ব্যথা থেকে উপশম পেতে হলে বিশ্রাম, তরল এবং ওভার দ্য কাউন্টার ওষুধ দিয়ে লক্ষণগুলি পরিচালনা করা যেতে পারে। গুরুতর রোগীদের ক্ষেত্রে সহায়ক যন্ত্রের জন্য হাসপাতালে ভর্তির প্রয়োজন হতে পারে। করোনাভাইরাস দ্বারা সৃষ্ট রোগের উপসর্গ, ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে। সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট। অন্যান্য উপসর্গগুলির মধ্যে ক্লান্তি, পেশী ব্যথা, গলা ব্যথা, স্বাদ বা গন্ধ হ্রাস এবং নাক দিয়ে জল পড়া অন্তর্ভুক্ত থাকতে পারে। কিছু ক্ষেত্রে বমি বমি ভাব, বমি বা ডায়রিয়ার মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণগুলিও অনুভব করতে পারে। লক্ষণগুলি হালকা থেকে গুরুতর পর্যন্ত হতে পারে এবং কিছু মানুষের কোনও লক্ষণই নাও থাকতে পারে। গুরুতর ক্ষেত্রে, কোভিড-১৯, নিউমোনিয়া, তীব্র শ্বাসকষ্টের সিন্ড্রোম এবং এমনকি মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে।

রোগীদের সাবধানতা অবলম্বন

আক্রান্ত রোগীদের লক্ষ্য রাখা ও ডাক্তারের পরামর্শ জরুরি। গুরুত্বপূর্ণ এই ভাইরাসের সংস্পর্শে আসার ২ থেকে ১৪ দিন পরে উপসর্গগুলি দেখা দিতে পারে। কিছু লোক উপসর্গবিহীন বাহক হতে পারে, যার অর্থ তাদের ভাইরাস আছে কিন্তু কোনো লক্ষণ দেখায় না। যে কেউ কোভিড-১৯ এর উপসর্গগুলি অনুভব করেন। তাদের তখন চিকিৎসার পরামর্শ নেওয়া উচিত এবং পরীক্ষা এবং পৃথকীকরণের জন্য জনস্বাস্থ্য কর্মকর্তাদের নির্দেশিকা অনুসরণ করা উচিত।সামগ্রিকভাবে, যদিও অ্যাডেনোভাইরাস এবং করোনাভাইরাস কিছু মিল ভাগ করে নিতে পারে, তারা স্বতন্ত্র ভাইরাস যা বিভিন্ন ধরণের অসুস্থতার কারণ হতে পারে এবং প্রতিরোধ ও চিকিৎসার জন্য বিভিন্ন পদ্ধতির প্রয়োজন হয়ে পড়ে।

এদিকে রাজ্য জুড়ে রোজ প্রায় ৮০০ শিশু বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছে। যেটা উদ্বেগের। মৃত্যুর সংখ্যা ১৫০ ছাড়িয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ দেশের সবকটি রাজ্যকে চিঠি লিখে জানিয়েছেন, ১ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত সারা দেশে শ্বাসকষ্টের সমস্যার জন্য যত নমুনা সংগ্রহ করা হয়েছে তার চারভাগের এক ভাগেই মিলেছে অ্যাডিনো। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সংক্রমণের দিকে সতর্ক দৃষ্টি রাখতে আট সদস্যের একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন