শুক্রবার | ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ৬:০৩
Logo
এই মুহূর্তে ::
শান্তিনিকেতনের দিনগুলি (সপ্তদশ পর্ব) : সন্‌জীদা খাতুন আশাপূর্ণা দেবীর ট্রিলজি : সমাজ বিবর্তনের দলিল (প্রথম পর্ব) : মোজাম্মেল হক নিয়োগী নজরুল ও মধুপুর (প্রথম পর্ব) : জমিল সৈয়দ শান্তিনিকেতনের দিনগুলি (ষোড়শ পর্ব) : সন্‌জীদা খাতুন আলাউদ্দিন অল আজাদ-এর ছোটগল্প ‘আমাকে একটি ফুল দাও’ ধর্ম আর সাম্প্রদায়িকতাকে বিজেপি বড্ড বেশি জরুরি করে ফেলেছে : তপন মল্লিক চৌধুরী বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকগীতি ঘাটু গান আজ অবলুপ্তির পথে : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চদশ পর্ব) : সন্‌জীদা খাতুন হাসান আজিজুল হক-এর ছোটগল্প ‘স্বপ্নেরা দারুণ হিংস্র’ বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠী বেদেদের বৈচিত্র্যময় জীবনযাপনের কথা : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নাইন্টিন সেভেন্টিন ওয়ান : শৌনক দত্ত বিশ্বপরিব্রাজক রবীন্দ্রনাথ ঠাকুর : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (ত্রয়দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নন্দিনী অধিকারীর ছোটগল্প ‘শুভ মাতৃদিবস’ গবেষণামূলক গ্রন্থ ‘ফ্লোরেন্স থেকে রাধানগর রেনেসাঁস ও রামমোহন’-এর মোড়ক উন্মোচন : মোহন গঙ্গোপাধ্যায় ১৯২১-এ কথা দিয়েও স্পেনে গেলেন না কেন রবীন্দ্রনাথ : অসিত দাস রবীন্দ্রনাথ : তারাপদ রায় ও তার অন্ত নাই গো নাই : প্রব্রাজিকা বেদরূপপ্রাণা পেজফোরনিউজ-এর নববর্ষ বিশেষ সংখ্যা ২০২৪ শান্তিনিকেতনের দিনগুলি (দ্বাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন কাশ্মীরে বিজেপির প্রার্থী নেই, মোদীর সফরও বাতিল উপত্যকা ও লাদাখে : তপন মল্লিক চৌধুরী অক্ষয় তৃতীয়ার পুণ্যলগ্নে অক্ষয় হোক সম্পদ সৌভাগ্য ও সমৃদ্ধি : রিঙ্কি সামন্ত শান্তিনিকেতনের দিনগুলি (একাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন রবীন্দ্রনাথরা কি কবিয়ালের বংশধর? : অসিত দাস নিমাই ভট্টাচার্য-এর বড়োগল্প ‘প্রাইভেট প্রাকটিশ’ উচ্চ মাধ্যমিকের ফলাফলে নজর কাড়ল আরামবাগ : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (দশম পর্ব) : সন্‌জীদা খাতুন আমার রবীন্দ্রনাথ : লুৎফর রহমান রিটন রবীন্দ্র সাহিত্যের নতুন প্রান্ত : মিল্টন বিশ্বাস
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই অক্ষয় তৃতীয়া-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

মাইক্রোবায়োলজি সোসাইটির অভিনব ক্যালেন্ডার : মোহন গঙ্গোপাধ্যায়

মোহন গঙ্গোপাধ্যায় / ২২৭ জন পড়েছেন
আপডেট বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪

ভারতবর্ষে মাইক্রোবায়োলজিস্ট সোসাইটির অভিনব উদ্যোগ। সোসাইটি ২০২৪-এ বিজ্ঞানভিত্তিক ক্যালেন্ডার প্রকাশ করল। উল্লেখযোগ্য সাড়াও মিলল।

উল্লেখ্য, বায়োটেকনোলজির প্রসারের ক্ষেত্রে মাইক্রোবায়োলজিস্ট সোসাইটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় অবতীর্ণ হয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও বায়োটেকনোলজির উপর আরও নির্দিষ্টভাবে আলোকপাতের লক্ষ্যেই এই পদক্ষেপ। সোসাইটি তাদের সদস্যদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে এবছর প্রকাশ করেছে একটি অভিনব ক্যালেন্ডার। সমস্ত নিয়মিত বিভাগ ছাড়াও এতে রয়েছে বায়োটেকনোলজি প্রশিক্ষণ, ওয়ার্কশপ এবং সেমিনার সম্পর্কে বিস্তারিত তথ্য। এছাড়াও রয়েছে বিভিন্ন উদ্ভাবনী গবেষণা, নিত্যনতুন প্রযুক্তি, রিসার্চ কেরিয়ার এবং চাকরির ক্ষেত্রে উন্নতি সংক্রান্ত প্রফেশনাল তথ্য। যা বিজ্ঞানমনস্কদের কাছে আলাদা অভিজ্ঞতা হবে। ক্যালেন্ডারের এখানেই শেষ নয়। এছাড়া আন্তর্জাতিক বায়োটেকনোলজি সম্প্রদায়গুলির সঙ্গে যোগাযোগ এবং সম্পর্ক স্থাপনের ব্যাপারেও রয়েছে প্রফেশনাল গাইডেন্স।

প্রসঙ্গত, এই ক্যালেন্ডারটির মাধ্যমে মাইক্রোবায়োলজিস্ট সোসাইটি একটি উন্নত ‘বায়োটেকনোলজি হাব’ হিসেবে উপস্থাপন করতে পেরেছে। সোসাইটির সর্বভারতীয় সম্পাদক ও কলকাতার দীনবন্ধু এন্ড্রুজ কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপিকা ডা. স্বপ্না মুখোপাধ্যায় এ খবর দিয়ে জানান, এই অভিনব ক্যালেন্ডারটি দেশে গুরুত্বপূর্ণ ভূমিকায় অবতীর্ণ হয়েছে। এজন্য সকলের কাছে কৃতজ্ঞ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন