বুধবার | ৯ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১:৫৪
Logo
এই মুহূর্তে ::
সাজসজ্জার পুজো : নন্দিনী অধিকারী আঠেরো শতকে কলকাতার ভেড়া যেত অস্ট্রেলিয়ায় : অসিত দাস জগদীশ গুপ্তের গল্প, কিছু আলোকপাত (অষ্টম পর্ব) : বিজয়া দেব হরিয়ানায় হ্যাট্রিক করলেও উপত্যকার মানুষ বিজেপিকে প্রত্যাখ্যান করেছে : তপন মল্লিক চৌধুরী চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ে গান্ধী জয়ন্তী : দীপাঞ্জন দে পটের পাড়ায় মাজরামুড়ায় : রঞ্জন সেন একটি ড্যান্স হাঙ্গামা : শৈলেন সরকার গুণের রাজা পানিফল, দুর্গা পুজোর নৈবেদ্যে অপরিহার্য : রিঙ্কি সামন্ত স্কুল পালিয়ে কী রবীন্দ্রনাথ হওয়া যায়? : সাইফুর রহমান পুজোয় বন্যা বিধ্বস্ত এলাকায় পরিষেবার মান উন্নত করতে বিদ্যুৎ দপ্তরের তৎপরতা তুঙ্গে : মোহন গঙ্গোপাধ্যায় গানের ভিতর দিয়ে দেখা পুজোর ভুবনখানি : সন্দীপন বিশ্বাস নবদুর্গা নবরাত্রি : মৈত্রেয়ী ব্যানার্জী সাদা কালোয় কুমোরটুলি : বিজয় চৌধুরী জেল খাটাদের পুজো, মাইক আসছে মাইক, ছুটছে গ্রাম : মোহন গঙ্গোপাধ্যায় কাশ্মীর নির্বাচনে বিপুল সাড়ার নেপথ্যে কি ৩৭০ বিলোপের জবাব : তপন মল্লিক চৌধুরী তর্পণের তাৎপর্য : সঞ্জীব চট্টোপাধ্যায় মহালয়ার চন্ডীপাঠ মন্ত্র, মহিষাসুরমর্দিনী স্তোত্র : বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র পেজফোর-এর শারদোৎসব বিশেষ সংখ্যা ২০২৪ সুকুমার রায় মানেই শৈশব ও কৈশোর : রিঙ্কি সামন্ত অমৃতা প্রীতম-এর অনুবাদ গল্প ‘বুনোফুল’ মিল অমিলের মানিক ও মার্কেজ : রাজু আলাউদ্দিন কলকাতা ছিল একসময় ভেড়াদের শহর : অসিত দাস নিরাপদর পদযাত্রা ও শিমূলগাছ : বিজয়া দেব তোলা বন্দ্যো মা : নন্দিনী অধিকারী বাংলার নবজাগরণ ও মুসলমান সমাজ : দেবাশিস শেঠ সৌরভ হোসেন-এর ছোটগল্প ‘সালাম’ বঙ্গের শক্তি-পূজা : সুখেন্দু হীরা পুজোর পরিবর্তন, পরিবর্তনের পুজো : সন্দীপন বিশ্বাস পিতৃপক্ষের মধ্যে পালিত একাদশী — ইন্দিরা একাদশী : রিঙ্কি সামন্ত অরণ্যের অন্তরালে তাম্বদি সূরলা : নন্দিনী অধিকারী
Notice :

পেজফোরনিউজ অর্ন্তজাল পত্রিকার (Pagefournews web magazine) পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই মহাষষ্ঠীর আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

গুণের রাজা পানিফল, দুর্গা পুজোর নৈবেদ্যে অপরিহার্য : রিঙ্কি সামন্ত

রিঙ্কি সামন্ত / ৯১ জন পড়েছেন
আপডেট রবিবার, ৬ অক্টোবর, ২০২৪

পানিফল নামটা কানে শুনলেই শিঙওয়ালা, কালচে সবুজ এক অদ্ভুত দর্শন ফলের ছবি চোখের সামনে ভেসে ওঠে। খোসাটা এতটাই মোটা, ছাড়াতে বেশ কষ্ট। কিন্তু টুক করে মুখে পুরে দিতে পারলেই আর দেখে কে! গ্রীষ্মের দুপুরে, বর্ষার প্যাচপ্যাচে প্রাণান্তর আবহাওয়ায় কিম্বা শীতে ঠান্ডা জল খাওয়ার ভয় থেকে বাঁচতে, কয়েক টুকরো রসালো পানিফল প্রাণ জুড়ে আনে ষোল আনা তৃপ্তি।

এক পানিফল, নাম তার বহু। বৈজ্ঞানিক নাম – Trapa natans, পরিবার – Lythraceae। যেমন ইংরেজিতে বলে ওয়াটার চেস্ট নাট (water chest nut), মহারাষ্ট্র গুজরাটে বলা হয় সিংগোড়া (singhara), হিন্দিতে সিংহারা, পাঞ্জাবি আর উর্দুতে পানিফল পরিচিত সিংঘারা নামে, কন্নড় ভাষায় একে বলা হয় জলফলম্, চীনে এর নাম চিথুএ (Chithue)

দক্ষিণ জার্মানিতে প্রত্নতাত্ত্বিক খনন কার্যের ফলে জানা গিয়েছে, সেখানে প্রাগৈতিহাসিক যুগের মানুষ যখন দানাশস্য চাষ করতে ব্যর্থ হচ্ছিল তখন খাদ্য চাহিদা পূরণে নিত্যদিনের তালিকায় থাকতো পানিফল। অথচ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, নর্থ ক্যারোলাইনা এবং ওয়াশিংটনে পানিফল উদ্ভিদকে অনেক সময় জলজ আগাছা হিসবে গণ্য করা হয়। বিগত প্রায় তিন হাজার বছর আগে চিন ও ভারতে পানিফলের অস্তিত্বের স্বপক্ষে মেলে বেশ কিছু ঐতিহাসিক প্রমাণ। ইউরোপে উনবিংশ শতকে পানিফল ব্যাপক পরিমাণে পাওয়া গেলেও পরবর্তীকালে ভৌগোলিক পরিবর্তিত পরিস্থিতিতে ফলটি ইউরোপে ক্রমশ দুষ্প্রাপ্য হয়ে ওঠে।

পানিফল মূলত ক্রান্তীয় জলবায়ু অঞ্চলের ফল। ভারতে পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড, বিহার, পাঞ্জাব, রাজস্থানের উদয়পুর সংলগ্ন কিছু অংশে পানিফলের কম বেশি চাষ হয়ে থাকে। পানিফল হিউমাস সমৃদ্ধ উর্বর পলিমাটি যুক্ত বদ্ধ জলাশয়ে জন্মায়। শীতকালে পানিফল বীজক্ষেপণ পদ্ধতির (ফল ফেটে বীজ বাতাসে ছড়িয়ে পড়ে) মাধ্যমে বংশবৃদ্ধি ঘটাতে শুরু করে।

পানিফল যে কতখানি উপকারী না বললে হয়তো অনেকের কাছে অজানা থেকে যাবে। পানিফল শুধু খাদ্যগুণে নয়, ধর্মীয় জীবনেও এর ব্যবহার হয়েছে। সুদূর চিনে প্রাচীনকালে পানিফল দেবতাদের উৎসর্গ করা হতো। উওর ভারতে পানিফলকে শুকিয়ে নিয়ে পিষে তৈরি করা হয় সিঙঘাড়ে কা আট্টা। নানা পুজো পার্বণে, এই আটাতো লাগেই, উপরন্তু নবরাত্রি চলাকালীন উপোস করে যখন ফলাহার খাওয়া হয় সেই ফলাহার তৈরির জন্য এই আটা জরুরী। দেবী দুর্গার আরাধনায় এই ফল অপরিহার্য।

পানিফল কাঁচা এবং সেদ্ধ দুভাবেই খাওয়া যায়। পুরু খোসা ছাড়িয়ে ভেতরের শাঁসটি খেতে হয়। চীনের বেশ কিছু বিশেষ খাবার তৈরিতে পানিফল ব্যবহার করা হয়। পানিফলের রয়েছে ব্যাপক পুষ্টিগুণ যা শরীরের পুষ্টির ঘাটতি পূরণ, শরীর গঠন, রোগ প্রতিরোধে সহায়তা করে। পানিফলের প্রতি ১০০ গ্রাম খাদ্যযোগ্য অংশে রয়েছে — খাদ্যশক্তি- ৬৫ কিলোক্যালরি, জলীয় অংশ- ৮৪.৯ গ্রাম, খনিজ পদার্থ- ০.৯ গ্রাম, খাদ্যআঁশ- ১.৬ গ্রাম, আমিষ- ২.৫ গ্রাম, চর্বি- ০.৯ গ্রাম, শর্করা- ১১.৭ গ্রাম, ক্যালসিয়াম- ১০ মিলিগ্রাম, আয়রন- ০.৮ মিলিগ্রাম, ভিটামিন বি-১- ০.১৮ মিলিগ্রাম, ভিটামিন বি-২- ০.০৫ মিলিগ্রাম, ভিটামিন সি- ১৫ মিলিগ্রাম।

এছাড়াও পানিফলের মধ্যে থাকে স্টার্চ ম্যাগনেসিয়াম জিংক ক্যালসিয়াম পটাশিয়াম আয়রন থিয়ামিন রাইবোফ্লোবিন ভিটামিন এ ও সি। ইউরিনারি ট্র্যাক ইনফেকশনে ওষুধের সঙ্গে সঙ্গে প্রতিদিন এক কাপ করে পানিফলের রস ঘরোয়া টোটকা হিসেবে বেশ উপকারী। এমনকি গা বমি বমি ভাব বদাজমের সমস্যা মেটাতে পানিফলে জুড়ি মেলা ভার,বিশেষ করে বাচ্চাদের। ফাইবার সমৃদ্ধ হওয়ায় কোষ্ঠকাঠিন্য দূর করে। পানিফল রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে।

পানিফলের শুধু খাদ্যগুণ নয়, রয়েছে ঔষধি গুণও! যেমন — পানিফলের শাঁস শুকিয়ে রুটি বানিয়ে খেলে অ্যালার্জি ও হাত-পা ফোলা রোগ কমে যায়, উদরাময় ও তলপেটের ব্যথায় পানিফল খুবই উপকারী, বিছা বা পোকা কামড় দিলে আহত স্থানে পানিফল পিষে লাগালে ব্যথা দ্রুত সেরে যায়।

রুটি তৈরির সময় আটাতে পানিফলের গুঁড়ো মিশিয়ে নিলে রুটির খাদ্যগুণ নিঃসন্দেহে অনেকটাই বেড়ে যায় তা বলা বাহুল্য। পানিফল প্রায় ফ্যাট ফ্রি। আধুনিক স্বাস্থ্য সচেতন জীবনযাত্রায় এর গুরুত্ব অস্বীকার করার নয়। পানিফলে থাকে ডি-টক্সিফাইং উপকরণ, সদ্য জন্ডিস থেকে যারা উঠেছেন তাদের জন্য বেশ উপকারি, তবে অবশ্যই পরামর্শ নেবেন চিকিৎসকের। ডায়াবেটিস রোগীরা পানিফল খান একেবারে নিরাপদে, নির্ভয়ে।

পূজার সময় মা দুর্গার ভোগে বা নবরাত্রিতে অপরিহার্য পানিফলের যোগান নিয়ে এ বছর দেখা গিয়েছে সমস্যা। বন্যায় ভেসেছে পূর্ব মেদিনীপুরের বিস্তীর্ণ এলাকা। জলমগ্ন সেই সব এলাকার তালিকায় রয়েছে পানিফলের ‘হাব’ পাঁশকুড়ার গড়পুরুষোত্তমপুর।

দুর্গাপূজার সময় বাজারে পানিফলের যোগান দিয়ে এ অঞ্চলের লোকেরা মূল সারা বছরে আয় করে। কিন্তু এ বছর চরম আর্থিক সংকটের মুখে চাষিরা।

মূলত পুজোর সময় এ রাজ্যের পাশাপাশি ভিন্ন রাজ্যেও পানিফলের যোগান এখান থেকেই হয়। কিন্তু কংসাবতী নদীর বাঁধ ভাঙ্গা, নিম্নচাপে টানা বৃষ্টি, বিভিন্ন জলাধার থেকে বিপুল পরিমাণে জল ছাড়ার ফলে এখানকার মানুষরাই এখন ভিটেমাটি ছেড়ে ত্রান শিবিরে — রাস্তার উপর ত্রিপলের ছাউনিতে দিন কাটাচ্ছেন। পুজোর আগে কার্যত আঁধার নেমে এসেছে ‘পানিফল পাড়ায়’। অন্যদিকে পুজোয় টাকা দিয়েও পানিফল মিলবে তো আশঙ্কা উদ্যোক্তাদেরও!!

পাঁশকুড়া পুর এলাকার ১৫ নম্বর ওয়ার্ডের গড়পুরুষোত্তমপুরের প্রায় ২০০ সংখ্যালঘু পরিবারের মূল জীবিকাই হলো পানিফল চাষ। বিঘার পর বিঘা নিচু জমি জুড়ে চাষ হাওয়া পানিফলের গুণগতমান এতটাই ভালো যে পুজোর সময় জেলা ছাড়িয়ে ভিন্ন রাজ্য পাড়ি দেয় এখানকার পানিফল।

আষাঢ় মাসে জমিতে পানিফলের চারা লাগানো হয় পুরুষের সঙ্গে মহিলারাও এ কাজে যুক্ত থাকেন। সাধারণত পানিফলের ক্ষেতে দুই থেকে আড়াই ফুট জল ধরে রাখতে হয় আর সেই জলে দাঁড়িয়ে তুলতে হয় ফল।

দুর্গা পূজার সময় পানিফলের পাইকারি দাম থাকে চল্লিশ থেকে পঞ্চাশ টাকা, চাষ ও ফল তোলার খরচ বাদ দিয়ে পুজোর দিনগুলিতে প্রতিদিন কাঠা প্রতি ৯০০ থেকে ১০০০ টাকা আয় হয়। এবছর বিশ্বকর্মা পুজোর আগে পানিফল উৎপাদন শুরু হয়েগেছিল ও বিক্রিও শুরু হয়েছিল, ফলে আয়ও ছিল।

এখানে পৌষ মাস পর্যন্ত পানিফলের উৎপাদন হয় তবে একমাত্র দুর্গাপূজার সময় সবচেয়ে বেশি দাম থাকে এই ফলের। মহালয়ার পর থেকে ব্যপক হারে পানিফল তোলা শুরু হয়। পাঁশকুড়া স্টেশন বাজারে বিক্রির পাশাপাশি বিহার ওড়িশা ছত্রিশগড় ইত্যাদি রাজ্যেও পাড়ি দেয় পানিফল।

তবে ‘পানিফল পাড়া’র এবার ছবিটি সম্পূর্ণ আলাদা কংসাবতী নদীর বাঁধ ভেঙে প্লাবিত গোটা গড়পুরুষোত্তমপুর এলাকা। পানিফলের ক্ষেতগুলি এখনো ছয় থেকে সাত ফুট জলের তলায়। পরিস্থিতি এমনই যে পানিফলের গাছ পচে গিয়ে দুর্গন্ধ ছড়াচ্ছে।ফলে পানিফলের হাব গড়পুরুষোত্তমপুর থেকে এ বছর পানিফল কতটা মিলবে তা নিয়ে সংশয়ে পুজো উদ্যোক্তারাও।

বাঙালি সংস্কৃতির সঙ্গে অনেকখানি জুড়ে রয়েছে পানিফল।সময় শেষ হয়ে যাওয়ার আগে দুর্গাপূজায় লক্ষ্মী পুজোতে অপরিহার্য এই পানিফল। পানিফল থেকে তৈরি ময়দা (অ্যারারূট) আমাদের চিরাচরিত মুখরোচক খাবার তৈরি করতে অতি অবশ্যই লাগে। আধুনিক প্রজন্মের কাছে এই ফলের জনপ্রিয়তা থাকুক বা নাই থাকুক, স্বাদ বদলের রেসিপিতে একআধদিন পানিফলের তরকারি অনায়াসে জায়গা করে নিতে পারে আপনার হেঁসেলে। আর হ্যাঁ অনিদ্রায় যারা ভুগছেন তারা একবার ট্রাই করে দেখুন না পানিফলের ক্যারিশমা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষ সংখ্যা ১৪৩১ সংগ্রহ করতে ক্লিক করুন