শুক্রবার | ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ৬:২৩
Logo
এই মুহূর্তে ::
শান্তিনিকেতনের দিনগুলি (সপ্তদশ পর্ব) : সন্‌জীদা খাতুন আশাপূর্ণা দেবীর ট্রিলজি : সমাজ বিবর্তনের দলিল (প্রথম পর্ব) : মোজাম্মেল হক নিয়োগী নজরুল ও মধুপুর (প্রথম পর্ব) : জমিল সৈয়দ শান্তিনিকেতনের দিনগুলি (ষোড়শ পর্ব) : সন্‌জীদা খাতুন আলাউদ্দিন অল আজাদ-এর ছোটগল্প ‘আমাকে একটি ফুল দাও’ ধর্ম আর সাম্প্রদায়িকতাকে বিজেপি বড্ড বেশি জরুরি করে ফেলেছে : তপন মল্লিক চৌধুরী বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকগীতি ঘাটু গান আজ অবলুপ্তির পথে : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (পঞ্চদশ পর্ব) : সন্‌জীদা খাতুন হাসান আজিজুল হক-এর ছোটগল্প ‘স্বপ্নেরা দারুণ হিংস্র’ বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠী বেদেদের বৈচিত্র্যময় জীবনযাপনের কথা : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (চতুর্দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নাইন্টিন সেভেন্টিন ওয়ান : শৌনক দত্ত বিশ্বপরিব্রাজক রবীন্দ্রনাথ ঠাকুর : মনোজিৎকুমার দাস শান্তিনিকেতনের দিনগুলি (ত্রয়দশ পর্ব) : সন্‌জীদা খাতুন নন্দিনী অধিকারীর ছোটগল্প ‘শুভ মাতৃদিবস’ গবেষণামূলক গ্রন্থ ‘ফ্লোরেন্স থেকে রাধানগর রেনেসাঁস ও রামমোহন’-এর মোড়ক উন্মোচন : মোহন গঙ্গোপাধ্যায় ১৯২১-এ কথা দিয়েও স্পেনে গেলেন না কেন রবীন্দ্রনাথ : অসিত দাস রবীন্দ্রনাথ : তারাপদ রায় ও তার অন্ত নাই গো নাই : প্রব্রাজিকা বেদরূপপ্রাণা পেজফোরনিউজ-এর নববর্ষ বিশেষ সংখ্যা ২০২৪ শান্তিনিকেতনের দিনগুলি (দ্বাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন কাশ্মীরে বিজেপির প্রার্থী নেই, মোদীর সফরও বাতিল উপত্যকা ও লাদাখে : তপন মল্লিক চৌধুরী অক্ষয় তৃতীয়ার পুণ্যলগ্নে অক্ষয় হোক সম্পদ সৌভাগ্য ও সমৃদ্ধি : রিঙ্কি সামন্ত শান্তিনিকেতনের দিনগুলি (একাদশ পর্ব) : সন্‌জীদা খাতুন রবীন্দ্রনাথরা কি কবিয়ালের বংশধর? : অসিত দাস নিমাই ভট্টাচার্য-এর বড়োগল্প ‘প্রাইভেট প্রাকটিশ’ উচ্চ মাধ্যমিকের ফলাফলে নজর কাড়ল আরামবাগ : মোহন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনের দিনগুলি (দশম পর্ব) : সন্‌জীদা খাতুন আমার রবীন্দ্রনাথ : লুৎফর রহমান রিটন রবীন্দ্র সাহিত্যের নতুন প্রান্ত : মিল্টন বিশ্বাস
Notice :

পেজফোরনিউজ ডিজিটাল পত্রিকার পক্ষ থেকে সকল বিজ্ঞাপনদাতা, পাঠক ও শুভানুধ্যায়ী সকলকে জানাই অক্ষয় তৃতীয়া-র আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, ভালোবাসা।  ❅ আপনারা লেখা পাঠাতে পারেন, মনোনীত লেখা আমরা আমাদের পোর্টালে অবশ্যই রাখবো ❅ লেখা পাঠাবেন pagefour2020@gmail.com এই ই-মেল আইডি-তে ❅ বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন,  ই-মেল : pagefour2020@gmail.com

প্রতিবছর বড়দিনে শহরের আমোদপ্রেমীদের অন্যতম ‘ডেস্টিনেশন’ হয়ে ওঠে এই বো ব্যারাক। ক্রিসমাস ট্রি, সান্তাক্লজ, রং-বেরঙের বেলুন, তারা, আলোর মালায় ঝলমল করে চতুর্দিক। সেই সঙ্গে ভিনদেশি গানের সুর। সাংস্কৃতিক অনুষ্ঠান। বছরের এই দিনে এই পাড়ার প্রবাসীরা ফিরে আসেন ঘরে। সকলকে নিয়েই নিজেদের মত করে বড়দিন উদযাপনে মেতে ওঠে বো ব্যারাকের বাসিন্দারা। কিন্তু এবার পরিস্থিতি কিছুটা আলাদা। তবে ভিড় যে একদম হয়নি এমনটা নয়। হয়েছে। কিন্তু করোনা যে কোথাও একটা সেই আনন্দের আবহে দেওয়াল তুলেছে তা বড়দিনের এবং বর্ষবরনের চেহারা থেকেই স্পষ্ট। বোঝাই যাচ্ছে বছর শেষের আনন্দও এবার কার্যত করোনার প্রকোপে নমো নমো করেই শেষ হতে চলেছে। লালবাড়িগুলোর পরতে পরতে লুকিয়ে নানান গল্প। বয়সের ভারে ধুকলেও প্রতি বছর বড়দিন এবং নববর্ষ এলেই ব্যারাকজুড়ে উৎসবের মেজাজ। এবার যদিও ছবিটা একদম আলাদা। এবার করোনার পরিস্থিতির কথা মাথায় রেখে উৎসব বাতিল করেছে বো ব্যারাক রেসিডেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।

বড়দিনে আমোদপ্রেমীদের অন্যতম ‘ডেস্টিনেশন’ বো ব্যারাক : অভিষেক সামন্ত

তৃণমূলের প্রার্থী রাজীব দাসের প্রতি মানুষ যে আবার ভরসা করবেন — এ কথা বলাই বাহুল্য। বিগত সাড়ে ছ’ বছর আগেকার দেখা রাজীব দাসের সঙ্গে আজকের রাজীব দাসের তফাৎ অনেক। এখনকার রাজীব দাস আরও দায়িত্বশীল, আরও পরিপক্ক, আরও দক্ষ। পাঁচ বছর কাউন্সিলরের সঙ্গে সামলেছেন দেড় বছরের ওয়ার্ড কো-অর্ডিনেটরের দায়িত্বও।

১০০ শতাংশ মানুষের কাছে দুয়ারে সরকার প্রকল্পের পরিষেবা পোঁছে দেব—রাজীব দাস

বিধায়ক রমেন্দু সিংহরায় বলেন সমবায়ের মাধ্যমে উন্নয়ন মূল ভাবনা কিভাবে মানুষকে সমবায় মুখি করা যায় সেই সমস্ত চিন্তা ভাবনাকে নিয়ে আজকের এই সভা

তারকেশ্বরে সমবায় সমবায় সপ্তাহ উদযাপন

তিনি বলেন বামফ্রন্ট সরকার সিঙ্গুরে জমি অধিগ্রহণ করে তাদের যেমন পতন ঘটেছিল এটাও ঠিক তাই। তবে এই সরকারকে বিশ্বাস করা যায় না যতক্ষণ না আইন প্রত্যাহার করছে।

দেরিতে হলেও শুভ বুদ্ধির উদয় হয়েছে : সুভাষ মজুমদার

হুগলির পুড়শুড়া দেউলপাড়া তারামা সেবা সমিতির পরিচালনায় এক মহতী রক্তদান শিবির অনুষ্ঠিত হয়ে গেল উক্ত রক্তদান শিবিরে৫০জন রক্ত দান করেন । পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এই রক্তদান শিবির এর সূচনা হয় উদ্বোধন করেন হুগলি জেলা পরিষদের সভাধিপতি জনাব মেহবুব রহমান সাহেব, এছাড়াও তারা মা সেবা সমিতির অন্যতম মুখ সঞ্জয় বাইরি ওরফে লালু, সহ অন্যান্য তৃণমূল কংগ্রেসের কর্মী-সমর্থকরা উপস্থিত ছিলেন চন্দননগর থেকে ব্লাড ব্যাংক রক্ত সংগ্রহ করেন ।

পুড়শুড়ায় মহতী রক্তদান শিবির : সুভাষ মজুমদার

শ্রীরামপুরের সাংসদ কল্যাণের বক্তব্য, ‘‘দলের শীর্ষ নেতৃত্ব রাজীব বন্দ্যোপাধ্যায়কে দলে জায়গা দিয়েছেন। আমাকে তা মেনে নিতে হবে। কিন্তু মমতাদি নির্বাচনের মিটিংয়ের সময় ডোমজুড়ে বলেছিলেন যে রাজীব বন্দ্যোপাধ্যায়ের ৩-৪টে বাড়ি আছে গড়িয়াহাটে। তার টাকার লেনদেন চলছিল দুবাইয়ে। তা সত্ত্বেও কেন তাঁকে নেওয়া হল তা শীর্ষ নেতৃত্ব বলতে পারবেন।’’

‘কেউ কথা রাখেনি’ কবিতাটা মনে পড়ছে— কল্যাণ বন্দ্যোপাধ্যায় : সুভাষ মজুমদার

সোমসপুর-২ অঞ্চল তৃণমূল কংগ্রেসের উদ্যোগে ও অঞ্চল সভাপতি মানিক মল্লিকের তত্ত্বাবধানে বিজয়া সম্মেলনী অনুষ্ঠিত হয়ে গেল কিষাণ মান্ডিতে।

ধনিয়াখালি ব্লকে বিজয়া সম্মিলনী : সুভাষ মজুমদার

নির্বাধ শব্দের আক্ষরিক অর্থ বাধাহীন, বাধানিষেধহীন। ক্লাবের সদস্যদের কাছ থেকে জানা গেল তারা নির্বাধ বলতে বোঝাতে চাইছেন ভেঙে নতুন করে আবার গড়া। সেটা শিল্প সংস্কৃতি হতে পারে, হতে পারে অন্যকিছু। নতুনকে আহ্বান মানেই সবুজকে তারুন্যকে আহ্বান করা। রবীন্দ্রনাথও সবুজের অভিযান কবিতায় এই চিন্তা ভাবনাকেই প্রতিষ্ঠিত করতে চেয়েছেন।

টালা প্রত্যয়ের এবারের ভাবনা নির্বাধ : অভিষেক সামন্ত

ভারতচক্র ক্লাব-এর পুজো নিয়ে চারদিকে বেশ হই হই পরে গেছে। কি-না তার জুতো দিয়ে প্যান্ডেল বানিয়েছে। ধর্ম মনস্ক কিছু মানুষের ভাবাবেগে আঘাত করা হয়েছে। দেবীর মন্দিরে জুতো। প্রশ্ন বিতর্ক আসতেই পারে অনেকে প্রশ্ন ওঠাতেও পারে ভারতচক্র ক্লাবের দেবী আরোধনা কি অহিন্দু লোকেরা করছে।

ভারতচক্র ক্লাব-এর এবারের থিম ধান দেবো না মান দেবো না… : অভিষেক সামন্ত

দক্ষিণ শহরতলীর অত্যন্ত জনপ্রিয় পুজো মন্ডপ নাকতলা উদয়ন সংঘ। এই পুজোর সঙ্গে নাম জড়িয়ে রয়েছে মন্ত্রী পার্থ চ্যাটার্জীর অতি পরিচিত, অতি জনপ্রিয় পুজোর এবারের থিম ‘চল্ চিত্র’।

আরও খোলসা করে বললে, মুলুক বদলে ভিনদেশে পাড়ি দেওয়া মানুষদের চলমান ছবিই এবার নাকতলায় ফুটিয়ে তুলেছেন শিল্পী প্রদীপ দাস। শিল্পী প্রদীপ দাস বললেন, ”সময়ের সঙ্গে সঙ্গে হয়তো ওপর ওপর সবটা সয়ে যায়। কিন্তু নিজের দেশত্যাগের ঘা অন্তরের অন্তঃস্থলে যেন চিরকাল দগদগে হয়ে থাকে।”

ছবি ও ভিডিও : চয়ন বন্দ্যোপাধ্যায়, অভিষেক সামন্ত

নাকতলা উদয়ন সংঘের পুজোর এবারের থিম ‘চল্ চিত্র’ : অভিষেক সামন্ত